ইংরেজিতে কথা বলতে ভয় লাগে !

ইংরেজি ভীতি দূর হবে যেভাবে

মার্চ ২৮ ২০২১, ১১:৫১

Spread the love

ইংরেজি ভীতি দূর হবে যেভাবে

আজকের ঝলক নিউজ :

মানুষ সাধারণত গর্ভ থেকে ভাষা শিখে আসেনা । আস্তে আস্তে কথা বলতে শেখে যে শিশু কানে যা শোনে তা সে মনে রাখে এবং বলতে শেখে তাই মাতৃভাষাই তার জন্য খুব সহজ হবে এটা স্বাভাভিক । ধরুন  আপনি অনেক কিছু করতে পারেন কিন্তু মোটরসাইকেল চালাতে পারেন না । তাই আপনাকে মোটর সাইকেল চালানো শিখতে হবে এবং পরে তা চর্চা করতে হবে । এক সময় আপনি লং রুটে মোটর  সাইকেল চালাতে পারবেন ।

আসুন জেনে নেই ইংরেজি ভীতি কিভাবে দূর করতে হবে ।

প্রথমত আপনি মনে মনে ঠিক করুন আপনি ইংরেজি বলবেন । কারণ ৫ বছরের একটি শিশু যদি সাবলীল ভাষায় কথা বলা শিখতে পারে আপনি কেনো পারবেন না । আবার অনেক ধর্মীও গ্রন্থ অন্য ভাষায় তাও মানুষ শিখতে পারলে আপনিও পারবেন । ছোট ছোট শব্দ বলুন ও নিয়মিত পড়তে অভ্যস্ত হউন । 

১. চর্চা, চর্চা এবং চর্চা

ইংরেজিতে কথা বলা শেখার জন্য আপনাকে প্রচুর চর্চা করতে হবে। এখানে চর্চার কোনো বিকল্প নেই। ইংরেজি বলার ভয় দূর করতে হলে আপনাকে বেশি বেশি ইংরেজিতে কথা বলতে হবে।

২. অন্যের কথা শুনুন

লক্ষ করে দেখবেন, যারা কানে শুনতে পায় না, তারা কথা বলতে পারে না। তার মানে আমাদের শোনার সক্ষমতার সঙ্গে কথা বলার দক্ষতাও জড়িত। আমাদের দেশে অনেকেই হিন্দি ভাষা খুব ভালো বুঝতে পারেন, বলতেও পারেন। কারণ, হিন্দি গান, সিনেমা, টিভি সিরিয়াল দেখার প্রচলন আমাদের মধ্যে আছে। একইভাবে প্রচুর ইংরেজি সিনেমা, তথ্যচিত্র, খবর দেখা ও মন দিয়ে শোনার মাধ্যমেও আপনার একধরনের দক্ষতা তৈরি হতে পারে।

৩. কথা বলার সঙ্গী

ইংরেজি চর্চা করার জন্য আপনার একাধিক ‘কথা বলার সঙ্গী’ প্রয়োজন। আপনার বন্ধু, মা-বাবা, সন্তান, ভাই-বোন, যে কেউই ‘স্পিকিং পার্টনার’ হতে পারেন। তাঁদের সঙ্গে নিয়মিত ইংরেজিতে কথা বলে চর্চা করতে পারেন।

৪. ব্যাকরণ নিয়ে ভাববেন না

শুরুতেই যেমনটা বলছিলাম, একটি ছোট্ট শিশু কিন্তু ব্যাকরণ নিয়ে ভাবে না। সে শুধু তার মনের ভাব প্রকাশ করার চেষ্টা করে। প্রথমে সে কয়েকটি শব্দ ব্যবহার করে মনের ভাব বোঝানোর চেষ্টা করে। কিন্তু কিছুদিনের মধ্যেই সে শুদ্ধভাবে কথা বলা শিখে যায়। সে যখন কোনো ভুল করে, তখন কিন্তু বড়রা তাকে ব্যাকরণ বুঝিয়ে ভুল ধরিয়ে দেন না। বরং সঠিক বাক্যটা শুধু বলে দেন। অতএব কথা বলার সময় শুরুতে কোনোভাবেই ইংরেজি ব্যাকরণ নিয়ে চিন্তা করা যাবে না। স্বাচ্ছন্দ্যে কথা বলার দক্ষতা অর্জনের পর ধীরে ধীরে নির্ভুলভাবে বলার চেষ্টা করতে হবে।

৫. ইংরেজিতে ভাবুন

ইংরেজিতে স্বতঃস্ফূর্তভাবে কথা বলতে চাইলে আপনাকে ইংরেজিতে চিন্তা করা শিখতে হবে। মনে মনে বাংলায় ভেবে তারপর ইংরেজিতে অনুবাদ করবেন না। বরং ইংরেজিতেই ভাবুন। যা কিছু দেখবেন, সবকিছু মনে মনে ইংরেজিতে চিন্তা করুন। দুই মাস এভাবে চর্চা করলেই অনেকটা এগিয়ে যাবেন।

৬. সহজভাবে কথা বলুন

শুরুতে খুব ছোট ছোট বাক্য দিয়ে কথা বলার চর্চা করুন। জটিল বাক্য তৈরি করার প্রয়োজন নেই।

তাসনুভা আনান নিয়মিত সংবাদ পাঠ করবেন বলেও জানালেন বৈশাখী টেলিভিশনে

৭. কথা বলে ভিডিও করুন

মোবাইলের ক্যামেরাটিকে আয়নার মতো ব্যবহার করুন। ক্যামেরার সামনে যেকোনো বিষয়ে ইংরেজিতে কথা বলা শুরু করুন, ভিডিও ধারণ করুন। এভাবে প্রতিদিন তিনটি করে দুই মিনিটের ভিডিও তৈরি করা শুরু করুন। এক মাসে আপনি ৬০টি ভিডিও তৈরি করতে পারবেন। এবার ১ নম্বর ভিডিওর সঙ্গে ৬০ নম্বর ভিডিওটির তুলনা করে দেখুন। আপনি নিজেই নিজের উন্নতি টের পাবেন।

৮. প্রতিদিন নতুন শব্ধ শেখার প্রতি মনোযেগী হউন 

প্রতিদিন কিছু কিছু নতুন নতুন শব্দ শিখুন, যেটা আপনি, সংবাদ, মুভি, পত্রিকা বা কার্টুন থেকে নিতে পারেন । একটি নোট খাতায় তা নোট করতে পারেন তাহলে সহজে মনে থাকবে ।

৯. কোনো কথায় কান দেবেন না 

অনেকে আপনার বলা দেখে হাসতে পারে ভুল ধরতে পারে, আপনি কারো কথায় কান দিবেন না । ভুল হোক । কারো কথায় কান দিবেন না বলতে থাকুন । একদিন দেখবেন আপনি ইংরেজিতে পারফেক্ট হয়ে যাবেন ।

এমবিএ বাংলা মাধ্যম শুরু হয় ২০১৯ থেকে

আরো পড়ুন বাংলাদেশিদের বিদেশে ডিগ্রী নেয়ার সুযোগ

আরো পড়ুন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট বিনামূল্যে ইংরেজি শেখানের উদ্যোগ

আরো পড়ুন বরিশালের ভাষাটা শেখার চেষ্টা করব: তামিম

https://www.youtube.com/watch?v=3TQjAJZ6bcM&list=RD3FKpbgOS-Hc&index=2



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »