বাংলাদেশিদের বিদেশে ডিগ্রী নেয়ার সুযোগ

মার্চ ২৮ ২০২১, ১১:২৬

Spread the love

আজকের ঝলক নিউজ :

আজকের ঝলক আজকে আলোচনা বিদেশে পড়তে গেলে যেভাবে আবেদন করতে হবে, যেভাবে ফ্রি পড়াশুনা করা যাবে এবং দরকার হেবে যেসকল যোগ্যতা ।

১. হার্ভার্ডে বৃত্তি নিয়ে এমবিএ করার সুযোগ

বিশ্বের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হার্ভার্ড। সেখানে লেখাপড়া করার সুযোগ সবার মেলে না। তবে আমেরিকার প্রাচীনতম বিশ্ববিদ্যালয়ে ইচ্ছা করলেই পড়তে পারবেন যে কেউ। এ জন্য পকেট থেকে খসবে না এক কানাকড়িও। কারণ, আছে অনলাইন কোর্স। এ ছাড়া আছে বৃত্তির সুযোগ। এ বৃত্তির নাম বোস্তানি ফাউন্ডেশন বৃত্তি। ২০২১ সালে এ বৃত্তির আওতায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এমবিএতে পড়তে পারবেন যে কেউ। বিশ্বের অন্য দেশের শিক্ষার্থীদের সঙ্গে আবেদন করতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরাও। ২০২১ সালে শরৎ (অটাম) সেশনের জন্য এ বৃত্তি দেওয়া হবে।
হার্ভার্ডের এমবিএ বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় শিক্ষার ব্যবসায়িক প্রোগ্রাম। হার্ভার্ড বিজনেস স্কুল প্রতি দুই বছরে একবার বোস্তানি এমবিএ হার্ভার্ড বৃত্তি দিয়ে থাকে। এ বৃত্তি দুই বছরের কোর্সের জন্য।

আবেদনের যোগ্যতা

বাংলাদেশসহ নানা দেশের শিক্ষার্থীদের জন্য বোস্তানি ফাউন্ডেশনের এমবিএ বৃত্তির আবেদন উন্মুক্ত। তবে এ জন্য কিছু শর্ত আছে। যেমন আবেদনকারী প্রার্থীকে একাডেমিক পড়াশোনায় ভালো হতে হবে। যে কেউ এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। লেবাননের বংশোদ্ভূত আবেদনকারীরা এ বৃত্তি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। হার্ভার্ড এমবিএ প্রোগ্রাম থেকে ভর্তির অফার পাওয়ার পরে প্রার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

বৃত্তি পেলে যা পাওয়া যাবে :

এ বৃত্তি পেলে শিক্ষার ফি বাবদ ২ বছরে মিলবে ১ লাখ ২ হাজার ২০০ মার্কিন ডলার। প্রতি বছর ৫১ হাজার ১০০ ডলার আর্থিক সহায়তা পাবেন কেউ এ বৃত্তি পেলে।

যেভাবে আবেদন করবেন :

নিচের লিংকে ক্লিক করে আবেদনপত্র জমা দিতে পারবেন । admissions@boustany-foundation.org সব সিভি বাছাই করে তালিকা করা হবে। সংক্ষিপ্ত তালিকায় মনোনীত প্রার্থীকে ফাউন্ডেশনের পক্ষ থেকে সাক্ষাত্কারের জন্য আমন্ত্রণ জানানো হবে।

আবেদনের শেষ সময়

এ বছরের ৩১ মে পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

সুইজারল্যান্ড ও মোনাকোভিত্তিক বোস্তানি ফাউন্ডেশনের যাত্রা শুরু হয় ২০০৬ সালে। নাবিল বোস্তানি ও তাঁর ছেলে ফাদির হাত ধরে এ ফাউন্ডেশনের পথচলা শুরু। এর আগে ব্যক্তিগত উদ্যোগে ১৯৯৭ সাল থেকে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এমবিএ শিক্ষার্থীদের জন্য বৃত্তি দেওয়া হচ্ছিল। এরপর ২০০৬ সালে ফাউন্ডেশনের যাত্রা শুরু হয়। সেই থেকে বোস্তানি ফাউন্ডেশনের পক্ষ থেকে শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বৃত্তি দেওয়া হচ্ছে।

আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.boustany-foundation.org/scolarship-programs/MBA-Harvard

আরো জানুন অনলাইনে হার্ভার্ডে ডিগ্রী নেয়ার সুযোগ https://www.youtube.com/watch?v=GO_0fZ3jams&list=RD3FKpbgOS-Hc&index=5

আরো পড়ুন

এমবিএ পড়ার ক্ষেত্রে মেজর বিষয় নেয়ার পরাপর্শ

আরো পড়ুন এমবিএ বাংলা মাধ্যম শুরু হয় ২০১৯ থেকে



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »