বাজেট বিশ্লেষন ২০২২-২৩

জলবায়ু মোকাবেলায় বাজেট বৃদ্ধির সুপারিশ

Spread the love

আজকের ঝলক

‘‘২৫টি মন্ত্রনালয় জলবায়ু পরিবর্তন কাজের সাথে সম্পৃক্ত। ২০২২-২৩ অর্থবছরের বাজেটে জিডিপির তুলনায় বাজেট কমেছে। সরকারের পরিকল্পনা অনুসারে শুধু জলবায়ু অভিযোজন এর জন্য ৪৯ হাজার কোটি টাকা ব্যায় করতে হবে। অভিযোজন কৌশলে খরচ হবে ২৫ হাজার কোটি টাকা যা সাংঘর্ষিক। প্রতি বছর ৩০ হাজার কোটি টাকা জলবায়ুর জন্য ক্ষতি হয়। সরকারের জলবায়ু পরিকল্পনা অনুসারে ৮৮ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা প্রয়োজন’’ আবুল হাসান, কোস্ট ফাউন্ডেশন।

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে ১ হাজার ৫০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে এই খাতে বাজেটের পরিমাণ ছিল ১ হাজার ২২৩ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ১ হাজার ২২৪ কোটি টাকা।

জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সরকারের প্রতিশ্রæতিসমূহ, বিভিন্ন জাতীয় পরিকল্পনা ও জলবায়ু সংক্রান্ত নীতি কাঠামোতে অন্তভর্‚ক্ত করা হয়েছে এবং তারই আলোকে সরকার জাতীয় বাজেটে পৃথকভাবে জলবায়ু বরাদ্দ প্রদান করছে। প্রাসঙ্গিক নীতি, পরিকল্পনা ও কৌশল প্রণয়নের পাশাপাশি তা বাস্তবায়নে অভিযোজন এবং প্রশমন কর্মসূচিতে সরকারের এই অর্থ বরাদ্দকরন উদ্যোগ প্রসংশনীয় হলেও বিশেষজ্ঞদের মতে পরিকল্পনা অনুযায়ী বর্তমানের বরাদ্দ ঝুঁকি মোকাবেলায় যথেষ্ট নয় এবং ভবিষ্যতে যে ঝুঁকি সৃষ্টি হবে বলে অনুমান করা হচ্ছে তা মোকাবেলায় অপ্রতুল, তাদের মতে শুধু নীতি ও পরিকল্পনা গ্রহনই নয় এক্ষেত্রে যথাযথ বাস্তবায়নের জন্য পর্যাপ্ত অর্থায়নের প্রয়োজন অথচ সরকার প্রতি বছর গতানুগতিক হারে বাজেট বরাদ্দ প্রদান করছে ।

প্রতিবছর ২৫টি মন্ত্রণালয়/বিভাগে পৃথকভাবে জলবায়ু সম্পৃক্ত বরাদ্দ প্রদানের দাবি করছে সরকার। সরকারের জলবায়ু অর্থায়ন প্রতিবেদন অনুযায়ী ২০২২-২৩ অর্থ বছরে উক্ত মন্ত্রনালয়গুলোর মোট জলবায়ু সম্পৃক্ত বরাদ্দ ছিলো ৩০৫৩১.৯৯ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৮.০৭ শতাংশ এবং জিডিপি’র ০.৬৯। বিগত ৫ বছরের এই জলবায়ু সম্পৃক্ত বরাদ্দ পর্যালোচনায় আমরা ক্রমবর্ধমান হারে বরাদ্দ হ্রাসের চিত্রই দেখতে পাই এবং মোট জাতীয় বাজেটের তুলনায় এই হার খুবই নগন্য, ২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে মোট বরাদ্দের পরিমাণ ৭.৩৬ শতাংশ ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে মোট বরাদ্দের পরিমাণ ছিলো ৭.৪৮ শতাংশ, ২০১৯-২০ অর্থ বছরে ৭.৭৪ শতাংশ, ২০১৮-১৯ অর্থ বছরে ৮.৮২ শতাংশ এবং ২০১৭-১৮ অর্থ বছরে এই বরাদ্দের হার ছিলো ৮.১ শতাংশ্। প্রাকৃতিক দুর্যোগের মাত্রা ও তীব্রতা বৃদ্ধির সাথে সাথে বাড়ছে ক্ষয়-ক্ষতির পরিমান, অথচ চাহিদা ও প্রতিশ্রæতি অনুযায়ী জলবায়ু সম্পৃক্ত বরাদ্দ বাড়ছেনা বরং ক্রমবর্ধমান হারে হ্রাস পাচ্ছে।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সরকার কৌশলপত্র প্রনয়ণ করেছেন [বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশলগত্র ও কর্মপরিকল্পনা ২০০৯] কিন্তু এই কৌশলপত্র বাস্তবায়নে বর্ধিত বরাদ্দের বিষয়টি এ পর্যন্ত নিশ্চিত করেন নাই। দ্বীতিয়ত: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কোন কোন খাত অগ্রাধিকার দেওয় উচিৎ তাও পরিকল্পনায় অষ্পষ্ট রয়েছে বলে মনে হচ্ছে, যে কারনে জাতীয় বাজেটেও গতানুগতিক অর্থ [জিডিপি’র ১% এর কাছাকাছি] বরাদ্দই দেওয়া হচ্ছে। অথচ কৌশল পত্রের চাহিদা অনুসারে কর্মসূচি বাস্তবায়ন করতে হলে সরকারকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিবছর জাতীয় বাজেটে জিডিপির কমপক্ষে ০২ শতাংশ বা ৮৮২৫৬ কোটি টাকা জলবায়ু অর্থায়নের বরাদ্দ নিশ্চিত করা প্রয়োজন।

আরো পড়ুন জাতীয় বাজেটে এনজিও পেশার স্বীকৃতি দিন

জাতীয় বাজেট ২০২২-২৩ বিস্তারিত

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণে আসন্ন বাজেটে প্রয়োজনীয় বরাদ্দের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করুন

https://www.youtube.com/watch?v=qJwOSMiQHLM



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »