নারী এনজিও কর্মীর গায়ে হাত

ফেব্রুয়ারি ০৪ ২০২২, ১১:২৯

Spread the love

নারী এনজিও কর্মীর গায়ে হাত

সন্ত্রাসী ও জঙ্গীদের কোনো দল নেই । থাকা উচিত নয় কোনো পদও । সন্ত্রীসের একটি পরিচয় সে অপরাধী, তার স্থান কারাগার । ‘‘ রাখিব নিরাপদ, দেখাবো আলোর পথ’ এ শ্লোগান নিয়ে কারাগার কর্তৃপক্ষই ভালো বুঝবেন কোন অপরাধীকে কোন ধরনের শিক্ষা ও পরিবেশ দিতে হবে।

স্বাধীনতার পর থেকে আর্থ-সামাজিক ও অভ্যাসগত ইতিবাচক পরিবর্তনে এনজিওদের অবদান একবাক্যে স্বীকার করবেন দেশের ৯৯% মানুষ । তবে এনজিওদের চলার পথ কখনো মশ্রিণ ছিলনা । ব্র্যাকের ও প্রশিকার নারী কর্মীরা যখন বাই/মোটর সাইকেল চালাতো তখন তাদের অনেক কটু কথার শিকার হতে হয়েছে, তবে থেমে যায়নি কর্মীরা থেমে গেছে কটুবাক্যকারীরা ।

ব্র্যাক যখন ডায়রিয়া প্রতিরোধে একমুষ্টি গুর ও এক চিমটি লবন ও পাকা টয়লেট ব্যবহার শ্লোগান নিয়ে গ্রাম-প্রান্তরে মবিলাইজেশন করেছে। তখনো এক দল অর্বাচিন বলেছে এদেশে বিদেশি আচরণ প্রতিষ্ঠা করতে চায়। নারীদের ক্ষমতায়ন নিয়ে যখন এনজিওরা কাজ করেছে তখন একদল বলেছে এদেশে ধর্ম বিরোধী কাজ করছে ।

এদেশে এনজিও না থাকলে বেকারত্বের কি অবস্থা হতো ! তা টের পেতো সরকার ও দেশের প্রতিটি মানুষ। গ্রামীন ব্যাংক কিন্তু কোনো এনজিও নয়, তারা এনজিও’র তকমা লাগালেও মূলত তারা ব্যাংক, রাস্ট্রীয় আইনে ব্যাংকের ক্ষমতা আর এনজিওদের ক্ষমতা এক রকম নয়। এদেশে সবচেয়ে বেশি পরিশ্রম করে এনজিও’র কর্মীরা। প্রতিনিয়ত এনজিও কর্মীরা যারা মাঠে কাজ করে তারা নানাবিধ চ্যালেঞ্জের শিকার হচ্ছে, এজন্য এনজিও প্রতিষ্ঠানের নীতি নির্ধারক ও সরকারের উচিত এনজিও কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা, কারণ এনজিও কর্মীরা সন্ত্রাসী নয় তারা দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

সাম্প্রতি কক্সবাজারের হ্নীলা ইউনিয়নের রেজাউল করিম নামক একজন ইউপি সদস্য এনজিও কর্মীদের উপর হামলা করেছে, যেখানে নারী কর্মীও ছিলো যা খুবই উদ্বেগের কারণ এরুপ ঘটনা জরুরীভাবে দেখে, তাকে আইনের আওতায় এনে তার বিচার করা জরুরী। যারা জনগনের জন্য কাজ করে, তাদের উপর হামলা করার পরে উক্ত সদস্য জনপ্রতিনিধিত্ব করার যোগ্য কিনা সেটিও দেখার বিষয় ।

সরকার বড় বড় রাঘব বোয়ালদের আইনের আওতায় এনেছে আর এরা তো চুনোপুঁটি, সুতরাং সুষ্ঠ বিচার এখন সময়মাত্র ।

 

আরো পড়ুন এনজিওর ওঠান বৈঠকে হামলা;দুই নারীকর্মীসহ ৬ জন আহত

ভিডিও দেখুন https://fb.watch/aYsPLK6g0E/

https://fb.watch/aYsPLK6g0E/

লেখক ; মো: জহিরুল ইসলাম

উন্নয়ন কর্মী



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »