বেসরকারী সংস্থা

কোস্ট ট্রাস্ট এখন কোস্ট ফাউন্ডেশন

জুলাই ০৮ ২০২১, ১৫:৩৫

Spread the love

কোস্ট ট্রাস্ট এখন কোস্ট ফাউন্ডেশন

তথ্য প্রদান: মো: জহিরুল ইসলাম ।

আজকের ঝলক নিউজ নিজস্ব সংবাদদাতা

কোস্ট ট্রাস্টের নাম পরিবর্তন করা হয়েছে কৌশলগত কারনে এর নাম পরিবর্তন করে কোস্ট ট্রাস্ট থেকে ফাউন্ডেশন এ রুপান্তর করা হয়েছে ।

ব্যতিক্রমী প্রতিষ্ঠান কোস্ট ।

উদ্দেশ্য ও আচরণগত দিক থেকে কোস্ট এর মূল্যবোধ ও অবস্থান ব্যতিক্রম কোস্ট এর অবস্থান সবসময় গরিব ও অসহায় মানুষের পক্ষে । এখানের মূলনীতি হলে বেতন ভাতার দিক থেকে এক একজন আলাদা হলেও সম্মান দেয়া ও নেয়ার দিক থেকে সমান ।

১৯৯৮ সালে বাংলাদেশ এ্যাকশন এইড ভোলা অঞ্চলের প্রকল্প শেষে ততকালীন প্রকল্প পরিচালক রেজাউল করিম চৌধুরী । কোস্ট ট্রাস্ট নামে স্থানীয় এনজিওতে রুপ দেন । ততকালীন সময়ে আন্তর্জাতিক এনজিও থেকে স্থানীয় এনজিওতে রুপ দিতে চাইলে কর্মীদের মধ্যে বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়  এবং কর্মীদের একাংশ স্থানীয় এনজিও না করার জন্য বাঁধা দিলেও পরবর্বতীতে প্রায় সকল স্টাফ এই মহতি উদ্যোগকে স্বাগত জানান এবং স্থানীয় জনগনের সহযোগিতায় আজ একটি মান সম্মত এনজিও হিসাবে প্রতিষ্ঠা পায় । প্রতিষ্ঠানটির বর্তমানে ১০০টির অধিক অফিসে প্রায় ২৫০০ সহকর্মী কাজ করে আসছেন । বর্তমানে সংস্থাটির প্রধান অফিস ঢাকার শ্যমলী, এছাড়া সংস্থার আঞ্চলিক  অফিস রয়েছে ভোলা, কক্সবাজার, চট্রগ্রাম, নোয়াখালী ও বরিশাল। সংস্থাটির সবচেয়ে বড় শক্তি হলো দক্ষজনবল ও স্থানীয় স্টেকহোল্ডারদের সাপোর্ট ।

ব্যবস্থাপনা

এর প্রধান কাযালয় ঢাকা, নির্বাহী পরিচালক জলবায়ু বিশেষজ্ঞ রেজাউল করিম চৌধুরী। বর্তমান নাম : কোস্ট ফাউন্ডেশন । কোস্ট উপকূলীয় জেলাগুলোতে কাজ করে টেকনাফ থেকে শুরু করে বরগুনা অবধি এছাড়াও পার্টনার এনজিওর মাধ্যমে অন্যান্য জেলায় কাজ করে। কোস্ট’র শতাধিক মাইক্রো ফিনান্স অফিস আছে। কোস্ট এর প্রধান বৈশিষ্ট হলো এটি কর্মী বান্ধব, বেতন ভাতার দিক থেকে আলাদা হলেও মর্যাদার দিক থেকে সবাই সমান । এই সংস্থাটি ওপেন কমিউনিকেশনে বিশ্বাস করেন এখানের সাপোর্ট স্টাফ- নির্বাহী পরিচালক উভয় যে কোনো দিক থেকে যে কারো সাথে কথা বলতে পারে বা অভিযোগও দিতে পারে । এমনকি নির্বাহী পরিচালকের বিরুদ্ধেও বোর্ডের কাছে অভিযোগ দেয়ার সুযোগ আছে যা ইতিবাচকভাবে দেখা হয় ।

কোস্ট তার মাইক্রো ফিনান্স (এমএফ) প্রোগ্রামগুলিতে কেবল আয় বৃদ্ধি, বৃহত্তর ক্ষমতায়নের জন্য করেনা বরং সবার উপরে মানবীয় নীতিকে গুরুত্ব দেয় এ ক্ষেত্রে নীতিগত দিকনির্দেশনা রয়েছে এমএফ প্রোগ্রামটি দারিদ্র্য হ্রাস এবং সমাজকল্যাণে বৃহত্তর অবদানের জন্য উপযুক্ত এমএফ কেবল নিছক পরিষেবা নয়; এটি একটি সামাজিক দায়বদ্ধ ব্যবসা, এমএফ প্রোগ্রামটি লোকালয়ের জীবিকার ক্রিয়াকলাপের জন্য যথাযথ হতে হবে, এমএফ কর্মসূচিকে জনগণের ক্ষমতায়নের একটি সামগ্রিক পদ্ধতির একটি অংশ তাদের অধিকার আদায়ের ক্ষেত্রে সক্ষমতা সহজ করে তোলা উচিত? নাগরিক v।) দরিদ্র লোকদের নিজস্ব মূলধন জমার জন্য সঞ্চয় করতে হয় এবং সংকটকালীন সময়ে ব্যয়ও মেটাতে হয়। এমএফ ব্যবস্থাপনা বিশেষ করে এর ক্লায়েন্টদের কাছে স্বচ্ছ, জবাবদিহি এবং অংশগ্রহণমূলক।

প্রতিষ্ঠান গঠনের ক্ষেত্রে এটি হ’ল জনগণের সংগঠন (পিও) গঠন এবং দরিদ্রদের মধ্যে দল, ইউনিয়ন, উপজেলা, প্রকল্প এবং কোস্টের কেন্দ্রীয় ব্যবস্থাপনার স্তরের নেতৃত্বের বিকাশ। পিওগুলি বৈধ চাহিদা মধ্যস্থতার জন্য সামাজিক সংহতকরণের জন্যই নয়, এটি প্রোগ্রাম এবং সংস্থার পরিচালনায় অংশগ্রহণ / পরামর্শ গ্রহণেরও অন্তর্ভুক্ত। সাংগঠনিক বিষয়ে পিওদের অংশগ্রহণ পদ্ধতিগতভাবে সংহত করা হয়েছে। দুই ব্যক্তির সংস্থার প্রতিনিধি সংগঠনের বোর্ড অব ট্রাস্টির সদস্য হিসাবেও রয়েছেন।

কোস্টের সুযোগ সুবিধা

কর্মীদের জন্য গ্রেড-স্টেপ বেতন নির্ধারণ করা মানে বছরে নূন্যতম ১০% বেতন বাড়ে। এখানে কর্মীদের জন্য অফিসে থাকা ও খাওয়ার ব্যবস্থা, নিজস্ব প্রশিক্ষণ ভেন্যু, কর্মীদের জন্য বাৎসরিক ছুটি ও বাহিরের জেলার কর্মীদের জন্য আলাদা ছুটি, দুটি উৎসব ভাতা, আঞ্চলিক ভাতা, মাতৃত্বকালীন ভাতা, সন্তান পরিচর্যা ভাতা, কর্মীর পরিবারে কেউ মারাগেলে ৫-১০ হাজার অনুদান, কর্মস্থলের বাহিরে প্রকৃত যাতায়াত ও দৈনিক ৯০০ টাকা খাবার বিল (সাপোর্ট স্পাফ টু নির্বাহী পরিচালক একই) ভাতা পান। পিএফ, গ্রাইচ্যুটি, কর্মী কল্যান তহবীল, পেনশন ভাতা। কোনো কর্মী ১৫ বছর চাকুরি করলে ৪৫ বেসিক গ্রাইচ্যুটি ভাতা হিসাবে পাবেন। এছাড়াও রয়েছে মেডিকেল বীল এবং বাড়ি নির্মানের জন্য দীর্ঘমেয়াদী ঋণ ।

কোস্ট তার আয়ের ১% প্রাকৃতিক দুর্যোগে সহযোগিতার জন্য খরচ করে, নিজস্ব ফান্ডে নেটওয়ার্ক পরিচালিত করে ইকুইটিবিডি ও সিএসওবিডি যার অংশীজন প্রায় ৬০০ এনজিও । কোস্ট #UNECOSOC এর পরার্শক । আন্তর্জাতিক মান সম্মত ব্যবস্থাপনা #HQI এর সনদ প্রাপ্ত । এছাড়াও জানতে ভিজিট করতে পারেন www.coastbd.net and www.equitybd.net

আরো পড়ুন উপকূলীয় দরিদ্র মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে কোস্ট ট্রাস্ট

https://www.youtube.com/watch?v=gRvJH8gjrkg&t=4s

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »