ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্বিচারে গাছ নিধন চলছে

ক্যাম্পাসের গাছ কেটেছেন জাতীয় স্বার্থে বল্লেন ঢাবি উপাচার্য : ভিপি নুরু জবাব দিলেন

মে ১৯ ২০২০, ১২:২৪

Spread the love

দেশের সবাই যখন করোনা সামলাতে ব্যস্ত ঠিক সেই সময় কাটা হলো ঢাকা বিশ্ববিদ্যালের গাছ । ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, জাতীয় কাজের জন্য যেটা লাগবে, সেটা কাটতে হবে। তবে জাতীয় স্বার্থের বাইরে একটি গাছ কাটলেও আমি ব্যবস্থা নিব। তিনি বলেন, মেট্রোরেল জাতীয় কাজের অংশ, তাই তাদের যা করা দরকার; তা তো তারা কাটবেই। প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের কারণে ক্যাম্পাস বন্ধের সুযোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্বিচারে গাছ নিধন চলছে এমন অভিযোগের প্রেক্ষিতে উপাচার্য এসব কথা বলেন।

তবে করোনা সংকটকে পুঁজি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন গাছ কাটছে বলে সামাজিকযোগাযোগ মাধ্যমে যে রব সৃষ্টি হয়েছে, সে বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমি কিছু ঠিক বলতে পারব না। তবে মেট্রোরেলের কারনে যদি ভবন ভাঙতে হয়, তবে সেটিও ভাঙতে হবে। কারণ, এখানে জাতীয় স্বার্থ জড়িত রয়েছে  তাই গাছ কাটা হয়েছে ।

এ বিষয় ভিন্নমত  জানালেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। গাছ কাটার বিষয়ে তিনি বলেন, ‘পরিবেশের জন্য গাছ প্রয়োজন। উন্নয়ন ও জনগণের স্বার্থে, মানুষের স্বার্থে। জনগণের উন্নয়নের জন্য পরিবেশ ঠিক থাকা প্রয়োজন।

তিনি বলেন, ‘আমি যতটুকু জানি এখানে যে গাছগুলো কাটা হয়েছে, সবগুলো গাছ কাটার দরকার ছিল না। কিছু গাছ কাটা দরকার আছে সেগুলো কাটতে হবে, সেটা নিয়ে আমি বলতে চাই না। আমি মনে করি, যেভাবে নির্বিচারে গাছগুলো কাটা হয়েছে, সেভাবে কাটা ঠিক হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয় একটি জনবহুল এলাকা। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য যে ধরনের পরিবেশ দরকার ছিল, বহিরাগত নিয়ন্ত্রণের যে ধরনের ব্যবস্থা নেয়া দরকার ছিল ঢাকা মেডিকেল বা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, পাবলিক লাইব্রেরী, কেন্দ্রীয় শহীদ মিনারের কারণে আমরা সেই ব্যবস্থা করতে পারিনি। আমাদের আরো দায়িত্বশীল আচরণ করা উচিত । পরিবেশের কথা ভাবা উচিত । ছবি : সংগৃহীত ।


Translate »