এমবিএ কি খুবই প্রয়োজন ?

এমবিএ পড়ার ক্ষেত্রে মেজর বিষয় নেয়ার পরাপর্শ

ফেব্রুয়ারি ০১ ২০২১, ১৭:২৮

Spread the love

আজকের ঝলক :

বর্তমান চাকুরির বাজারে বিভিন্ন ডিগ্রী খুবই গুরুত্বপূর্ণ । অনেকেই এমবিএ করতে করে ক্যারিয়ার গড়তে চান । আবার অনেকে এমবিএ ডিগ্রী নিতে গিয়ে ভাবনায় পড়েন কোন বিষয় মেজর হিসাবে নিলে ভালো হয় । আজকের ঝলক, আজকের আলোচনা এমবিএ ডিগ্রী নেয়ার ক্ষেত্রে আপনাপকে কিছু পরামর্শ দিয়ে সহযোগিতা করতে পারে ।

সাধারণত দুই বছরের এমবিএ হলে ৪টি সেমিস্টার হয়, যেখানে ৩টি সেমিস্টারে কমন বিষয় পড়ানো হয়  বিশেষ করে অর্থনীতি, ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, মানবসম্পদ ব্যবস্থাপনা , কাজ ব্যবস্থাপনা, অফিস ব্যবস্থাপনা ও বিপনন ইত্যাদি । এর পরে ৪র্থ সেমিস্টার বা শেষ সেমিস্টারটি হয় বিশেষ বিষয়ের উপরে, বিশেষ করে আপনি কোন বিষয় ক্যরিয়ার গড়তে চান তার উপরে যাকে এমবিএ মেজর বিষয় বলে।

সাধারণত প্রতিটি কর্মক্ষেত্রে ৩ ধরনের স্টাফ থাকে

১. ব্যবস্থাপনা স্টাফ

২. হিসাব শাখার স্টাফ

৩. মানব সম্পদ ব্যবস্থাপনা ও এডমিন স্টাফ

তাই উপরোক্ত তিটি বিষয়ের স্টাফ খুবই প্রয়োজনীয় ।একটি সেক্টর ছাড়া অন্য একটি সেক্টর চলতে পারেনরা । তাই অফিস  চলার ক্ষেত্রে তিনটি বিষই খুবই গুরুত্বপূর্ণ । আপনি ইচ্ছা করলে ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান বা মানব সম্পদ ব্যবস্থাপনা বা বিপননকে মেজর বিষয় নিতে পারেন । তবে একটি বিষয় লক্ষ্যনীয় যে একটি অফিসে ৫০ স্টাফ থাকলে হিসাব শাখায় থাকবে ২-৩জন, মানবসসম্পদ ব্যবস্থাপনায় ২-৩জন বাকিরা সবাই ব্যবস্থাপনা স্টাফ । সুতরাং আপনি ভেবে সিদ্ধান্ত নিবেন আপনি কোন বিষয় মেজর হিসাবে নিবেন । যেমন কমার্স ব্যাকগ্রাইন্ড না থাকলে আপনি হিসাববিজ্ঞান মেজর হিসাবে নিলে বিপদে পড়তে পারেন ।

আবার যারা সরাসরি মার্কেটিংয়ে  কাজ করেন তারা যদি মার্কেটিং এ করেন তো ভালো । আবার যে মানব সম্পদ ব্যবস্থাপনার সাথে যুক্ত সে বিষয় এমবিএ করবেন । আপনাকে বুঝতে হবে আপনি কোন বিষয়টি নিলে আপনার জন্য রেজাল্ট ভালো করার সুযোগ থাকবে এবং চাকুরির ক্ষেত্রেও সুবিধা পাবেন । সুতরাং কোনো  আবগে বা জোয়ারে গা না ভাসিয়ে  আপনার পারা-না পারা ও ক্যরিয়ারের সু্বিধার কথা বিবেচনা করে সিদ্ধান্ত নিন ।  সবার আগে জেনে নিন এমবিএ কতটুকো আপনার প্রয়োজন । এমবিএ করে কি হবে ।

লেখক, মোঃ জহিরুল ইসলাম, উন্নয়ন কর্মী ।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »