কমিউনিটি লিগ্যাল এইড ক্লিনিক

ফেব্রুয়ারি ০১ ২০২২, ১২:৪৮

Spread the love

বাকেরগঞ্জ দুধাল মৌ উদ্বোধন হলো কমিউনিটি লিগ্যাল এইড ক্লিনিক 

আজকের ঝলক কমিউনিটিভিত্তিক লিগ্যাল এইড ক্লিনিকের উদ্বোধন

কেন এই কার্যক্রম ?

লিগ্যাল এইড ক্লিনিক হলো তৃণমূল পর্যায়ে মানুষকে সংগঠিতভাবে আইনি তথ্য ও পরামর্শ প্রদানের একটি কার্যকর উপায় বা মাধ্যম। লিগ্যাল এইড ক্লিনিকের মাধ্যমে-ক. উপস্থিত মানুষের মধ্যে সরকারি আইনগত সহায়তা, বিভিন্ন আইন ও অধিকার বিষয়ে সচেতনতা তৈরি, খ. সমস্যা অনুযায়ী মানুষকে আইনি পরামর্শ প্রদান এবং গ. আইনি সহায়তা লাভের জন্য বিচারপ্রার্থীকে যথোপযুক্ত প্রতিষ্ঠানে রেফার বা প্রেরণের সুপারিশ করা হবে।

২০২২ সালের লক্ষ্যমাত্রা

উল্লিখিত লক্ষ্য সামনে রেখে ‘কমিউনিটিতে ন্যায়বিচারে প্রবেশাধিকার বিষয়ক কার্যক্রমের’ অধীনে দেশের ৭টি জেলার (বরিশাল, খুলনা, চট্টগ্রাম, মৌলভীবাজার, ময়মনসিংহ, রংপুর ও ঢাকা) ৯০টি গ্রামীণ ইউনিয়ন এবং নগর ওয়ার্ডে ‘মানুষের দোরগোড়ায়’ ২০২২ সালে মোট ৪৫০টি কমিউনিটিভিত্তিক লিগ্যাল এইড ক্লিনিকের আয়োজন করা হবে।

অংশগ্রহনকারী

প্রতিটি লিগ্যাল এইড ক্লিনিকে কমপক্ষে ৪০ জন তৃণমূল মানুষ অংশগ্রহণ করবেন। তবে, তৃণমূল পর্যায়ে এই কার্যক্রমে যাতে অসহায় দরিদ্র নারী-পুরুষ, ভূমিহীন-দিনমজুর, শ্রমিক, জেলে সম্প্রদায়, প্রতিবন্ধী ব্যক্তি, দলিত-হরিজন, ক্ষুদ্র জাতিসত্তা, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীসহ প্রান্তিক মানুষ অংশগ্রহণ করতে পারেন-সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

কীভাবে আয়োজিত ও পরিচালিত হলো

অংশগ্রহণকারীদের সহজ অভিগম্যতা বিবেচনা করে তৃণমূল পর্যায়ে লিগ্যাল এইড ক্লিনিক আয়োজনের স্থানটি নির্বাচন করা হবে। প্রতিটি লিগ্যাল এইড ক্লিনিকের সময়সীমা হবে কমপক্ষে ২ ঘণ্টা। অংশগ্রহণকারীদের কথা বিবেচনা করে এই ক্লিনিক সাপ্তহিক ছুটির দিনে বা তাদের সুবিধামতো দিনে ও সময়ে সরকারের স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে। এই কার্যক্রম অংশীদারিত্বের ভিত্তিতে যৌথভাবে আয়োজন করবে জেলা লিগ্যাল এইড কমিটি (ডিলাক), ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি-ইউনিয়ন পরিষদ এবং সংশ্লিষ্ট বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। এই ক্লিনিক পরিচালনা করবেন জেলা লিগ্যাল এইড অফিসার অথবা ডিলাকের কোনো প্যানেল আইনজীবী। তাঁকে সহযোগিতা করবেন কমিউনিটি প্যারালিগ্যালসহ প্রকল্পের কর্মীবৃন্দ। জিআইজেড বাংলাদেশ এই কার্যক্রমে কারিগরি সহায়তা প্রদান করেছে।

তথ্য নথিভুক্তকরণ ও প্রতিবেদন তৈরি

অনুষ্ঠিতব্য লিগ্যাল এইড ক্লিনিকের সব তথ্য নথিভুক্ত করা হবে। নথিভুক্ত সব তথ্যের ভিত্তিতে প্রতিবেদন তৈরি করা হবে। উক্ত প্রতিবেদন সংশ্লিষ্ট জেলা লিগ্যাল এইড কমিটি, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, আইন ও বিচার বিভাগের সাথে বিনিময় করা হবে।

 

কমিউনিটিভিত্তিক লিগ্যাল এইড ক্লিনিক কার্যক্রমের সম্ভাব্য আউটকাম

·       তৃণমূল ও প্রান্তিক মানুষের জন্য আইনগত সেবা তাদের দোরগোড়ায় নিয়ে যাওয়া যাবে

·       সরকারি আইনগত সেবা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি পাবে

·       আইনি সেবা প্রদানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের মাঝে অংশীদারিত্ব, সংযোগ ও রেফারেল ব্যবস্থা শক্তিশালী হবে।

 

 

উদ্বোধনী অনুষ্ঠানমালা   

  • তারিখ ও সময়: ২৯ জানুয়ারি ২০২২, শনিবার সকাল ১০:৩০ থেকে ১১:৩০
  • লিগ্যাল এইড ক্লিনিক আয়োজনের স্থান: দুধেল মৌ গ্রাম, ভরপাশা ইউনিয়ন, বাকেরগঞ্জ উপজেলা, বরিশাল
  • অংশগ্রহণকারী: ৪০ জন (জেলে সম্পদায়ের নারী-পুরুষসহ)
  • আয়োজন স্থলের সাথে প্রধান অতিথি ও অতিথিবৃন্দের সংযোগ প্রক্রিয়া: ভারচুয়াল (এমএস টিমের মাধ্যমে)

অনুষ্ঠান সূচিতে যা ছিলো : 

  • সূচনা বক্তব্য: জনাব উম্মে কুলসুম, যুগ্মসচিব (মতামত), আইন ও বিচার বিভাগ; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং জিআইজেড সংশ্লিষ্ট জাতীয় প্রকল্প পরিচালক
  • বক্তব্য: প্রমিতা সেনগুপ্ত, হেড অব প্রোগ্রাম, রুল অব ল, জিআইজেড বাংলাদেশ
  • উদ্বোধনী বক্তব্য ও ঘোষণা: প্রধান অতিথি- জনাব মোঃ গোলাম সারওয়ার, সচিব, আইন ও বিচার বিভাগ; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়
  • তৃণমুলের কথা (প্রশ্ন-উত্তর অংশগ্রহণকারীদের সাথে)
  • সংক্ষিপ্ত মন্তব্য: জনাব রেজাউল করিম চৌধুরি, নির্বাহী পরিচালক, কোস্ট ফাউন্ডেশন এবং জনাব রিজওয়ানা আফরিন, জেলা লিগ্যাল এইড অফিসার, বরিশাল
  • সমাপনী বক্তব্য: সভার সভাপতি- মোঃ সাইফুল ইসলাম, পরিচালক (সিনিয়র জেলা ও দায়রা জজ), জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

আরো পড়ুন এফডিসিতে নিষিদ্ধ হতে পারেন জায়েদ খান বিপদে আছেন মিশাও

ভিডিও দেখুন https://www.youtube.com/watch?v=qJwOSMiQHLM



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »