সকলেরই স্বাধীন ভাবে মত প্রকাশের অধিকার রয়েছে

একটি আদর্শ সমাজব্যবস্থার জন্য জরুরী বাকস্বাধীনতা 

মার্চ ০২ ২০২১, ২২:০৪

Spread the love

একটি আদর্শ সমাজব্যবস্থার জন্য জরুরী বাকস্বাধীনতার: সকলেরই স্বাধীন ভাবে মত প্রকাশের অধিকার রয়েছে,

সাধারণ মানুষের অধিকার আদায়ের উদ্দেশ্যে যে কোনাে প্রচেষ্টার সাফল্যের জন্য মত প্রকাশের স্বাধীনতা হলাে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।
মানুষের কথা বলার স্বাধীনতা কখনো কোনো যুগে কেউ দীর্ঘসময় ধরে অবরুদ্ধ রাখতে পারেনি। প্রত্যেক সময়ে অন্তত একজন তার জাতির প্রতিনিধি হিসেবে নিজেদের অধিকার আদায়ে নিজের কণ্ঠকে উজার করে দিয়েছে। একজনের কণ্ঠে ফুটে উঠেছে পুরো জাতির চাওয়া আর না পাওয়ার বেদনা।
একজন মানুষের কথা বলার অধিকার যে কত শক্তিশালী অধিকার তার একটা উদাহরন দেয়া যাক – ১৯৭১ সালে ৭ মার্চ এ দিনে সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালিন রেকোর্স ময়দান) লাখ লাখ জনতার উত্তাল সমুদ্রে দাঁড়িয়ে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ভাষণ আমাদের আবারো ডাক দিয়ে যায়—মনে রাখবা, রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেব। এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

মত প্রকাশের স্বাধীনতা ও চিন্তার স্বাধীনতা দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অর্থাৎ একটি জাতির ভবিষ্যৎ নির্মাণ ও দেশ কোন পথে এগুবে সে নীতিমালার অনেকটা প্রভাবিত হয় দেশের মানুষের ব্যক্তিগত চিন্তার মত প্রকাশের প্রত্যক্ষ বা পরোক্ষ ফলোশ্রুতিতে।

বাক্‌স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা আর দশটা গণতান্ত্রিক অধিকারের মতো নয়, এটি গণতন্ত্রের মৌল ভিত্তি। আর সবকিছুই এর ওপর নির্ভরশীল। এটি খুবই মৌলিকভাবে গণতন্ত্রের সবচেয়ে মৌলিক উপাদান। ফলে এই অধিকারের সুরক্ষা দেওয়া, সংরক্ষণ করা ও তাকে বিকশিত করা রাষ্ট্রের প্রথম দায়িত্বের মধ্যে পড়ে, যেটা অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
তবে এ কথাও সত্যি যে, অনিয়ন্ত্রিত বাকস্বাধীনতা যার উদ্দেশ্য মহৎ নয় তা দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি বয়ে আনে। এ জন্য বাকস্বাধীনতা চর্চা হতে হবে অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গে, যৌক্তিক ও নৈতিক মানদণ্ডে। মুক্তচিন্তার দোহাই দিয়ে হীন স্বার্থ চরিতার্থ করতে অনিয়ন্ত্রিত ও লাগামহীন মতামত ব্যক্ত করা যাবে না। মানবাধিকার লঙ্ঘন হয়, রাষ্ট্রীয় সার্বভৌমত্ব হুমকির মুখে পড়ে কিংবা ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন মন্তব্য থেকে বেঁচে থাকতে হবে সবাইকে।
লেখক ও রাজনৈতিক বিশ্লেষক
মোঃআজিজুল হুদা চৌধুরী সুমন
কেন্দ্রীয় নির্বাহী সদস্য, জাতীয় পার্টি
কেন্দ্রীয় সহসভাপতি, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি
সভাপতি,জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি ঢাকা মহানগর দক্ষিণ



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »