দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মান কর্মসূচী’র আওতায়

নওগাঁ জেলায় ১৮ কোটি ৫ লক্ষ ৭৬ হাজার টাকা ব্যয়ে ১০৫৬টি বাড়ি নির্মান প্রায় সম্পন্ন

জানুয়ারি ০৯ ২০২১, ১৬:০৫

Spread the love

দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মান কর্মসূচী’র আওতায়
নওগাঁ জেলায় ১৮ কোটি ৫ লক্ষ ৭৬ হাজার টাকা ব্যয়ে ১০৫৬টি বাড়ি নির্মান প্রায় সম্পন্ন
নওগাঁ প্রতিনিধি :নওগাঁ জেলায় মুজিববর্ষ উপলক্ষ্যে মোট ১ হাজার ৫৬টি গৃহহীন ও ভুমিহীন পরিবারকে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মান করে দেয়াপর কর্মসূচী এগিয়ে চলেছে। জেলা প্রশাসকের প্রত্যক্ষ তত্বাবধানে জেলা ত্রান ও পুনর্বাসন দপ্তর এই কর্মসূচী বাস্তবায়ন করছে। এই কর্মসূচী বাস্তবায়নে মোট আর্থিক বরাদ্দ দেয়া হয়েছে ১৮ কোটি ৫ লক্ষ ৭৬ হাজার টাকা।

নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ হারুন অর রশীদ বলেছেন জেলার ১১টি উপজেলায় উপজেলাভিত্তিক দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মানের পরিমান এবং তার অনুকুলে বরাদ্দকৃত অর্থের পরিমান হচ্ছে আত্রাই উপজেলায় ২ কোটি ৯৯ লক্ষ ২৫ হাজার টাকা ব্যয়ে ১৭৫টি বাড়ি , রানীনগর উপজেলায় ১ কোটি ৫৩ লক্ষ ৯০ হাজার টাকা ব্যয়ে ৯০টি বাড়ি, নওগাঁ সদর উপজেলায় ১ কোটি ৮৮ লক্ষ ১০ হাজার টাকা ব্যয়ে ১১০টি বাড়ি, বদলগাছি উপজেলায় ৮২ লক্ষ ৮ হাজার টাকা ব্যয়ে ৪৮টি বাড়ি, সাপাহার উপজেলায় ২ কোটি ৫ লক্ষ ২০ হাজার টাকা ব্যয়ে ১২০টি বাড়ি, পতœীতলা উপজেলায় ১ কোটি ৯৪ লক্ষ ৯৪ হাজার টাকা ব্যয়ে ১১৪টি বাড়ি, মহাদেবপুর উপজেলায় ৫৮ লক্ষ ১৪ হাজার টাকা ব্যয়ে ৩৪টি বাড়ি, মান্দা উপজেলায় ১ কোটি ৫৩ লক্ষ ৯০ হাজার টাকা ব্যয়ে ৯০টি বাড়ি, নিয়ামতপুর উপজেলায় ১ কোিিট ২১ লক্ষ ৪১ হাজার টাকা ব্যয়ে ৭১টি বাড়ি, ধামইরহাট উপজেলায় ২ কোটি ৫৬ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয়ে ১৫০টি বাড়ি এবং পোরশা উপজেলায় ৯২ লক্ষ ৩৪ হাজার টাকা ব্যয়ে ৫৪টি বাড়ি।

বরাদ্দকৃত বাড়ির মধ্যে ডিসেম্বর ২০২০ পর্যন্ত জেলায় মোট ৭শটি বাড়ি নির্মান সম্পন্ন হয়েছে এবং ৩৫৬টি বাড়ির নির্মান কাজ চলমান রয়েছে।

জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদ জানিয়েছেন আগামী ২০ জানুয়ারী’২০২১-এর মধ্যেই অবশিষ্ট বাড়িগুলো নির্মান কাজ পুরোপুরি সম্পন্ন হবে। তিনি বলেছেন ভুমিহীন ও গৃহহীন মানুষদের দুর্যোগ সহনীয় এসব বাড়ি নির্মান করে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুজি বর্ষের সেরা উপহার। এসব পরিবারগুে লা গৃহ এবং ভুমিহীন হিসেবে অত্যন্ত দুর্বিসহ অসহায় জীবযাপন করছিলেন। দুই শতাংশ জমি এবং মোটামুটি একটি সুন্দর বাড়ি পেয়ে তাঁরা অত্যন্ত খুশি হয়েছেন। বিগত ৩০ বছরের মধ্যে প্রধানমন্ত্রীর এই উদ্যোগ অত্যন্ত প্রশংসিত হয়েছে।
*কেএম কামাল উদ্দিন টগর
নওগাঁ জেলা প্রতিনিধি



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »