আইন ও অধিকার বিষয়ক সচেতনতা শিক্ষা

বিবাহ নিবন্ধন কেন জরুরী- মোঃ জহিরুল ইসলাম

Spread the love

আজকের ঝলক আইন ও আদালত পাড়া

বিবাহ নিবন্ধন কেন জরুরী- মোঃ জহিরুল ইসলাম

মুসলিম বিবাহ ও তালাক (রেজিস্ট্রেশন) আইন অনুযায়ী প্রতিটি বিয়ে অবশ্যই নিবন্ধন করতে হবে। কার সঙ্গে কার বিবাহ, কত তারিখে, কোথায়, কত টাকা দেনমোহর ধার্য করে এবং কী কী শর্তে বিবাহ সম্পন্ন হলো তার সকল বিবরণ সরকারি নথিতে লিখে রাখাই হলো বিবাহ নিবন্ধন বা কাবিন। নির্ধারিত যে ফরম পূরণ করে বিবাহ নিবন্ধন করা হয়, তাকেই নিকাহনামা বা কাবিননামা বলা হয়।

► বিবাহ নিবন্ধনের সময় নারী ও পুরুষের প্রাপ্তবয়স্ক হওয়ার প্রমাণ স্বরূপ ইউনিয়ন পরিষদ বা পৌরসভা থেকে প্রাপ্ত বর ও কনের জন্ম নিবন্ধন সনদ কাজিকে অবশ্যই দেখাতে হবে।
► মুসলিম বিবাহের ক্ষেত্রে দু’জন প্রাপ্তবয়স্ক পুরুষ অথবা ১ জন পুরুষ ২ জন নারী (১ জন পুরুষ = ২ জন নারী) সাক্ষী থাকতে হবে।
► কোনো কারণে বিবাহের দিন বিবাহ নিবন্ধন করা সম্ভব না হলেও, বিবাহ সম্পন্ন হওয়ার ৩০ দিনের মধ্যে উক্ত বিবাহ নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন করা না হলে পাত্রের ২ বছর পর্যন্ত বিনাশ্রম কারাদন্ড অথবা ৩ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় প্রকারের দন্ডের বিধান রাখা হয়েছে।

বিবাহ নিবন্ধন না করলে যা হতে পারে : যে কোন পক্ষ যে কোন সময় বিবাহ অস্বীকার করতে পারেন, রাষ্ট্রীয় ভাবে স্বামী স্ত্রীর অধিকার থেকে বঞ্চিত হতে পারেন যেমন- দেনমোহর, খোরপোষ, সন্তানের বৈধ পরিচায়, বিদেশ গমন ও সম্পত্তির অধিকার সহ বিভিন্ন সুবিধা প্রাপ্তি থেকে বঞ্চিত হতে পারেন।

 

মোঃ জহিরুল ইসলাম, এলএল’বি

সহকারী পরিচালক-জেন্ডার ও কোস্টাল এ্যাকুয়াকালচার ।

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »