মজুরির পার্থক্য অথবা তারতম্য

আগস্ট ২৫ ২০২১, ১০:১৬

Spread the love

মজুরির পার্থক্য অথবা তারতম্য

আজকের ঝলক নিউজ

মজুরির পার্থক্য/তারতম্য : সমাজে নিয়োগ ক্ষেত্রে মজুরি হারের মধ্যে যথেষ্ট পার্থক্য পরিলক্ষিত হয়। সেই পার্থক্যগুলোকে প্রধানতঃ দুটি গ্র“পে ভাগ করা যায় −

ক. একই পেশায় নিযুক্ত শ্রমিক বিভিন্ন মজুরি পেতে পারে। এ ধরনের পার্থক্যকে আনুভূমিক পার্থক্য বলে।

খ. মজুরির হারের মধ্যে পেশাগত পার্থক্য থাকে। বিভিন্ন পেশার শ্রমিক বিভিন্ন মজুরি পেয়ে থাকে। এ ধরনের মজুরি হারের পার্থক্যকে উলম্ব পার্থক্য  বলে।

একই পেশায় নিযুক্ত শ্রমিকদের মজুরির মধ্যে যে পার্থক্য দেখা যায়, তাকে আনুভ‚মিক পার্থক্য অপরদিকে বিভিন্ন শ্রমিক বিভিন্ন মজুরি পেয়ে থাকে, এ ধরনের মজুরি হারের পার্থক্যকে উলম্ব পার্থক্য বলে।

২। একই পেশায় শ্রমিকদের মজুরির পার্থক্য  থাকার কারণ হলো − বিভিন্ন শিল্পে বাড়তি সুবিধার মধ্যে পার্থক্য থাকার কারণে আর্থিক মজুরি কম-বেশি হতে পারে। একই রকম দক্ষতাসম্পন্ন একই পেশার শ্রমিক বিভিন্ন স্থানে বিভিন্ন মজুরি পাওয়ার আর একটি কারণ হলো শ্রমিকের আনুভ‚মিক গতিশীলতার অভাব। অর্থাৎ এক স্থান থেকে অপর স্থানে, এক শিল্প থেকে অপর শিল্পে শ্রমিক সহজে নিয়োগ পরিবর্তন করতে পারে না। আবার একই পেশায় মহিলা-পুরুষ ভেদে মজুরি ভিন্ন হতে পারে। মহিলারা পুরুষের তুলনায় কম মজুরি পায়, কারণ − মহিলাদের পরিবার প্রতি পালনের দায়িত্ব বেশি থাকে বলে চাকুরিস্থলে বেশি সময় ও মনোযোগ দিতে পারেন না। এ কারণে তাদেরকে কম মজুরি দেওয়া হয়। পুরুষদের তুলনায় মহিলাদের দর কষাকষির ক্ষমতা কম। সমাজের কিছু কিছু চাকুরী আছে যেখানে মহিলা শ্রমিক নিয়োগ করা হয় না।
৩। বিভিন্ন পেশায় মজুরির পার্থক্য দেখা দেওয়ার কারণ হলো : দক্ষ শ্রমিক অবশ্যই অদক্ষ শ্রমিকের তুলনায় বেশি মজুরি পায়। উপযুক্ত শিক্ষা ও ট্রেনিং প্রাপ্তরা অধিক মজুরি পায়। পেশাগত দক্ষতা অর্জন ব্যয় বহুল ও সময় সাপেক্ষ হলে সেই পেশায় অধিক মজুরি পাবার প্রত্যাশা থাকে। প্রতিযোগিতার কারণে মজুরি কম বেশি হয়।

একই পেশায় শ্রমিকদের মজুরির মধ্যে পার্থক্য থাকার কারণ হলো −

ক. মালিকপক্ষ ভিন্ন ভিন্ন মজুরি প্রদানের পক্ষপাতী খ. শ্রমিকদের মজুরির মধ্যে পার্থক্য থাকলে তাদের মধ্যে প্রতিযোগিতা থাকবে

গ. একই পেশা হলেও শ্রমিকদের গতিশীলতার অভাব থাকে অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল ১ম পত্র এইচএসসি প্রোগ্রাম পৃষ্ঠা − ১৭৪ ২। মহিলারা পুরুষের তুলনায় কম মজুরি পায়, কারণ − ক. পুরুষরা অধিক দক্ষ খ. মহিলাদের অধিক মজুরির চাহিদা কম গ. একই পেশা হলেও শ্রমিকদের মধ্যে গতিশীলতার অভাব থাকে ৩। বিভিন্ন পেশায় মজুরির পার্থক্য দেখা দেওয়ার কারণ হলো − ক. বিভিন্ন পেশায় দক্ষতার পার্থক্য, শিক্ষা ও ট্রেনিং এর পার্থক্য খ. বিভিন্ন পেশার ব্যক্তিদের মানসিকতার পার্থক্য গ. মালিকপক্ষ শ্রেণী বৈষম্য বজায় রাখতে সচেষ্ট ।

আরো পড়ুন শিল্প সম্পর্ক; মো: জহিরুল ইসলাম

 

ভিডিও দেখুন https://www.youtube.com/watch?v=N7Wkx-rsdPY



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »