পূরণ করতে হবে যে সকল শর্তসমূহ

ভর্তি বিজ্ঞপ্তি (২০২১) প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়

মার্চ ০৩ ২০২১, ১৩:২১

Spread the love

ভর্তি বিজ্ঞপ্তি (২০২১) প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়

আজকের ঝলক নিউজ :

ভর্তি বিজ্ঞপ্তি ২০২১:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা।

শুরু করতে হবে যেভাবে :

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদনপ্রক্রিয়া ৮ মার্চ বিকেল চারটা থেকে শুরু হবে এবং ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অব্যাহত থাকবে। টাকা জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১ এপ্রিল রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে

আবেদনের নিয়ম :

২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যাঁরা ঢাবির বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করতে পারবেন, তাঁরাই স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রার্থীরা ৮ মার্চ বিকেল চারটা থেকে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তির জন্য নিম্ন লিংকে যেতে হবে https://admission.eis.du.ac.bd

পরীক্ষা হবে যত নম্বরে :

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ৪৫ মিনিটে এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা ৪৫ মিনিটে দিতে হবে শিক্ষার্থীদের। ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার ৪০ নম্বরের জন্য ৩০ মিনিট আর লিখিত ৬০ (অঙ্কন) নম্বরের জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

যেসকল শর্তসমূহ সকল বিভাগের জন্য দরকার হবে তা হলো : 

IGCSE/O Level এবং IAL/GCE A Level প্রার্থীর ক্ষেত্রে: ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত IGCSE/O Level পরীক্ষায় অন্তত পাঁচটি বিষয়ে এবং ২০২০ সালের ফল প্রকাশিত IAL/GCE A Level পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ ছাত্রছাত্রী ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের IGCSE/O Level এবং IAL/GCE A Level মোট সাতটি বিষয়ের মধ্যে যথাক্রমে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড ও তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড থাকতে হবে।

সমমানের বিদেশি সার্টিফিকেট/ডিপ্লোমাধারী প্রার্থীরা সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অনুমতি সাপেক্ষে আবেদন করতে পারবেন। তবে সংশ্লিষ্ট অনুষদ কর্তৃক সমতা নিরূপিত হলেই কেবল তাঁরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ছাড়া সব প্রার্থীকে সংশ্লিষ্ট ইউনিট কর্তৃক নির্ধারিত অন্য শর্ত পূরণ করতে হবে।

পরীক্ষা কখন কোথায় কিভাবে হবে ?

আগামী ২১ মে (শুক্রবার) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ২২ মে (শনিবার) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ২৭ মে (বৃহস্পতিবার) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট, ২৮ মে (শুক্রবার) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট ও ৫ জুন (শনিবার) চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের (অঙ্কন) পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৯ জুন (শনিবার)। প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় ঢাকা বিশ্ববিদ্যালয়



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »