মানুষের সেবা পাওয়ার জন্য সকল দরজাই হোক সঠিক দরজা’’

জেলা পর্যায়ের স্টেকহোল্ডারদের সাথে কোস্ট

নভেম্বর ২৪ ২০২১, ১৬:৪১

Spread the love

‘‘মানুষের সেবা পাওয়ার জন্য সকল দরজাই হোক সঠিক দরজা’’ জেলা পর্যায়ের স্টেকহোল্ডারদের সাথে কোস্ট ফাউন্ডেশন

বরিশাল, ২৪ নভেম্বর ২০২১ : কোস্ট বরিশাল সেন্টারে জেলা পর্যায়ের সরকারী-বেসরকারী স্টেকহোল্ডারদের সাথে সভা করেছে কোস্ট ফাউন্ডেশন । সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জনাব শহীদুল ইসলাম (উপ-সচিব) উপ-পরিচালক স্থানীয় সরকার, বরিশাল। এছাড়া জেলা জেলা মৎস্য অফিসার আসাদুজ্জামান, জেলা যুব উন্নয়ন কর্মকতা গোলাম কবির সাইফ, ভিকটিম সাপোর্ট সেন্টার কো-অর্ডিনেটর হোসনেয়ারা খানম, শিউলি শাহ মহিলা বিষয়ক অধিদফতর, তানজিলা আহম্মেদন-জেলা কৃষি সম্প্রসারণ অফিসার, মোহম্মদ হোসেন সিনিয়র ইন্সট্রাক্টর টিটিসি বরিশাল, উম্মে আসমা আলী সমন্বয়কারী ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার প্রমূখ । জেলা পর্যায়ের সরকারী কর্মকর্তাদের সভায় কোস্ট ফাউন্ডেশনের কার্যক্রম সম্পর্কে উপস্থাপন করেন সংস্থার উপ-নির্বাহী পরিচালক সনত কুমার ভৌমিক।

তিনি জানান কোস্ট ফাউন্ডেশন একটি অরাজনৈতিক ও অলাভজনক বেসরকারি সংস্থা (এনজিও), সংস্থাটি জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (UNECOSC) হতে সনদ প্রাপ্ত। কোস্ট ১৯৯৮ সাল থেকে উপকূলীয় দরিদ্র জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন উন্নয়নমূলক ও মানবিক কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। সংস্থাটি গরিব মানুষের জন্য ও তাদের স্বার্থ সংরক্ষণে কাজ করে । সরকারের সাথে ইতিবাচক এপ্রোচে কাজ করে ।

এর পরে কোস্ট ফাউন্ডেশনের কমিউনিটিতে আইগত সেবা প্রকল্প বিষয় উপস্থাপন করেন প্রকল্পের মনিটরিং ও ইভ্যালুয়েশন কর্মকর্তা শামীমা আক্তার তিনি জানান কমিউনিটিতে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য সকল দরজাই সঠিক দরজা হিসেবে এবং নাগরিক যাতে আইনি সেবা পেতে পারেন সেটি বিষয় অবহিত করার লক্ষ্যে কমিউনিটিতে ন্যায় বিচারে প্রবেশাধিকার প্রকল্পটি ১ জুলাই ২০২১ ইং তারিখ ২টি উপজেলাতে ৭টি ইউনিয়নে (বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা, চাদপাশা, দেহেরগতি) ও (বাকেরগঞ্জ- চরামদ্দি, চরাদি, গারুড়িয়া, ভরপাশা) প্রকল্পটির কার্যক্রম শুরু করে। প্রকল্পটির নির্দিষ্ট উদ্দেশ্য হলো সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য ন্যায়বিচারের সুযোগ তৈরী করা যাতে ছোট-ছোট বিবাদগুলো স্থানীয়ভাবে মিমাংশা হয় এবং যৌক্তিক মামলার প্রয়োজন হলে সেগুলো যাতে কোর্ট ও থানায় হতে পারে সেজন্য সংযোগ তৈরী করে দেওয়া
সভাটি সঞ্চালনা করেন সংস্থার সহকারী পরিচালক মো: জহিরুল ইসলাম। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শুভংকর চক্রবর্তী সাধারণ সম্পাদক বিডিসিএনও প্রোসেস-বরিশাল । প্রফেসর শাহ সাজেদা সভাপতি সচেতন নাগরিক কমিটি (সনাক), অধ্যাপক হিরণ কুমার দাস মিঠু সভাপতি ক্যাব, অধ্যক্ষ জাহিদ হোসেন সভাপতি (সুজন)। প্রেসক্লাব ও ,রিপোর্টার্স ইউনিটির প্রতিনিধি, জেলা প্রতিনিধি ব্র্যাক, এবিসি ফাউন্ডেশন, নাগরিক উদ্যোগ, বøাস্ট ও আভাস । সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাইফুর রহমান মিরণ ।

প্রধান অতিথি উপ-সচিব জনাব শহীদুল ইসলাম, তার বক্তব্যে বলেন কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগ অত্যান্ত সুন্দর । গ্রামের মানুষের আইনগত সেবা পাওয়ার অধিকার হলো মানবাধিকার যা আমাদের সংবিধানের ২৭ নং অনুচ্ছেদে উল্লেখ আছে । স্থানীয় সরকারের পক্ষ থেকে ও বরিশাল জেলা প্রশাসনের পক্ষ থেকে এরকম কাজের সাথে সম্পৃক্ত থেকে সহযোগিতা অব্যাহত রাখবে । তিনি আরো বলেন প্রকল্পের কাজে জেলা প্রশাসন থেকে যা যা সহযোগিতা করা দরকার সেটা করা হবে ।
বিশেষ অতিথিবৃন্দ বলেন, কোস্ট ফাউন্ডেশনের এ সভায় উপস্থিত থেকে কোস্ট ফাউন্ডেশনের কাজের উদ্দেশ্য জানলাম । আশা করি এসডিজি ও সরকারের পঞ্চবার্ষীকি পরিকল্পনা বাস্তবায়নে সরকারকে সহযোগিতা করবে সংস্থাটি ।

বার্তা প্রেরক
মোঃ জহিরুল ইসলাম
সহকারী পরিচালক-সুশাসন
কোস্ট ফাউন্ডেশন।
০১৭১৩-৩২৮৮৩০

আরো পড়ুন কোস্ট ট্রাস্ট এখন কোস্ট ফাউন্ডেশন

এ সপ্তাহের এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি

ভিডিও দেখুনhttps://www.youtube.com/watch?v=qJwOSMiQHLM



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »