কর্মীকে সম্মানের সাথে বিদায় জানানোর সংস্কৃতি গড়ে তুলুন

জানুয়ারি ০৫ ২০২১, ১১:৪৪

Spread the love

কর্মীকে সম্মানের সাথে বিদায় জানানোর সংস্কৃতি গড়ে তুলুন ।

 

প্রতিষ্ঠানের প্রাণ বলা হয় কর্মীকে । কর্মীগণ একটি প্রতিষ্ঠানের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে থাকেন । কর্মীদের মুখে প্রতিষ্ঠানের সুনাম ও দুর্নাম ভেসে বেড়ায়। সাধারণত প্রতিষ্ঠানের উন্নতির জন্য যে দুটি বিষয় খুব গুরুত্বের সাথে বিবেচনা করা হয় তা হলো কর্মী সন্তোষ ও তহবিল ।

প্রতিষ্ঠানের বিলুপ্তি হওয়ার পিছনেও অবশ্য দুটি কারণ থাকে তাহলে তহবিল ঘাটতি ও কর্মী অসন্তোষ । যেসকল প্রতিষ্ঠান উন্নতির শিখড়ে পৌঁছে ছে সেখানের কর্মীরা অত্যান্ত নিবিড়ভাবে ভালোবাসা দিয়ে প্রতিষ্ঠানের উন্নয়নে কাজ করেছেন বলে দেখা যায় ।

কর্মীদের মধ্যে প্রতিযোগীতামূলক মনোভাব ও ব্যালেন্স থাকাও বাঞ্চনীয় । ব্যবস্থাপনার সব চেয়ে বড় কাজ হলো পরিকল্পনা, কর্মী দক্ষতা বাড়ানো ও কর্মীকে প্রেষণা প্রদান করা । প্রেষণা প্রদান করার ক্ষেত্রে সব সময় আর্থিক সুবিধার প্রয়োজন হয়না । প্রয়োজন হয় ভালো ব্যবহার ও মোটিভেশন দেওয়ার  পজেটিভ চিন্তা ।

প্রতিষ্ঠান টিকে থাকে যুগের পর যুগ কিন্তু প্রতিষ্ঠানে কর্ম-কর্তা, কর্মীরা আসা- যাওয়া করবে  এটা অত্যান্ত স্বাভাবিক বিষয় । খেয়াল রাখা উচিত প্রতিটি কর্মীর বিদায় যাতে সুখকর হয় । আমার ১৫ বছর কর্মময় জীবনে দেখেছি প্রতিষ্ঠানে দুষ্ট কর্মীর সংখ্যা ২% এরও নীচে বাকি ৯৮ শতাংশ কর্মী ভালো। সুতরাং কর্মীর বিদায় যাতে তিক্ততার সাথে না নয় । বিদায়ের সময় যেন কর্মী ভালো ব্যবহার পায় এবং যদি সংস্থায় তার কোনো পাওয়া থাকে চেষ্টা করা উচিত শেষ কর্ম দিবসে তার হাতে সেটা তুলে দেওয়া । কারণ কর্মী পরবর্তীমাসে হয়ত বেতন নাও পেতে পারেন ।

চলে যাওয়া কর্মীরা প্রতিষ্ঠানের মূল্যায়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখে কারণ কর্মরত থাকা অবস্থায় কর্মীরা অনেক কথা বলতে শাহস পায়না । সুতরাং চেষ্টা করা উচিত কর্মী যাতে কোনো প্রকার ক্ষোভ নিয়ে সংস্থা ত্যাগ করে ।

যদি আমাদের দেশে বেকারত্বের হার বেশি থাকার কারণে কর্মীর অভাব হয়না । কিন্তু এটাও সত্য কর্মীরা কর্মস্থল শুধু একটি কাগজ ছাড়া আর কিছু্ নয় । এটা মন্ত্র হতে পারে ভিতরে বাহিরে কর্মী হোক মূল্যায়িত ভালো ব্যবহার পাওয়ার অধিকার সবার আছে এটা অন্তত বিবেক সাড়া দিক ।

যদি একটু পজেটিভ হতে পারি ক্ষতি কি ?

 

লেখক :

মোঃ জহিরুল

এনজিও কর্মী



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »