জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণকে সাধারণ সম্পাদক ঘোষণা

ফেব্রুয়ারি ০৫ ২০২২, ২১:৪২

Spread the love

জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণ সাধারণ সম্পাদক ঘোষণা

 

অবশেষে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণকে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ঘোষণা করেছে আপিল বোর্ড। আজ সন্ধ্যায় এফডিসিতে ডাকা এক সভা শেষে এ ঘোষণা দেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান। নির্বাচনী আচরণবিধি না মানায় জায়েদ খানের সাধারণ সম্পাদক পদ বাতিল করা হয়েছে। তাঁর পরিবর্তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নিপুণ এ পদে জয়ী হয়েছেন।

 

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক আজ শনিবার বিকেল পাঁচটায় এফডিসিতে সাধারণ সম্পাদক পদে জায়েদ খান ও কার্যকরী সদস্য পদে চুন্নুর নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ নিয়ে বৈঠকে বসে আপিল বোর্ড। সেখানে উপস্থিত ছিলেন আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান, বোর্ডের সদস্য মোহাম্মদ হোসেন, দুই নির্বাচন কমিশনার জাহিদ হোসেন ও বি এইচ নিশান, অভিযোগকারী নিপুণ। তবে এ বৈঠকে দুই অভিযুক্ত উপস্থিত ছিলেন না। তাঁদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানিয়েছেন আপিল বোর্ডের চেয়ারম্যান।

 

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়ে আজও উত্তপ্ত এফডিসি প্রাঙ্গণ। ভোটাধিকার হারানো ১৮০ জন শিল্পী সেখানে মিছিল নিয়ে প্রবেশ করে স্লোগানে উত্তাপ ছড়াচ্ছেন। সমস্বরে ‘জায়েদ খানের পদত্যাগ চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’ চিৎকারে জায়েদ খানের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন তাঁরা। আজ শনিবার বিকেল পাঁচটায় দুই সাধারণ সম্পাদককে নিয়ে সভা আহ্বান করেছে শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ড। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশমতো সেই সভার মূল দায়িত্ব পালন করছেন আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান। এরই মধ্যে এফডিসির মূল ফটক থেকে ক্যানটিন, পরিচালক সমিতি, শিল্পী সমিতি, বাগান, মান্না ডিজিটাল কমপ্লেক্সের আঙিনা—সর্বত্র আজ শিল্পীদের পদচারণায় উত্তপ্ত।

এদিকে সভায় উপস্থিত থাকতে বলা হয়েছে অভিযোগকারী নিপুণ, অভিযুক্ত জায়েদ খান, চুন্নু, সমিতির নতুন সভাপতি ইলিয়াস কাঞ্চন ও দুই নির্বাচন কমিশনারকে। তবে আগেই জানা গেছে, জায়েদ আজ এফডিসিতে থাকবেন না। এদিকে সভা শুরু করার দেড় ঘণ্টা আগে থেকে উপস্থিত হয়েছেন শিল্পীরা। মিশা-জায়েদের আমলে ভোটাধিকার হারানো শিল্পীরা বেলা তিনটা থেকে সেখানে অবস্থান নিয়েছেন। কেউ দল বেঁধে, কেউ গায়ে প্রতিবাদী শ্লোগান লিখে তাঁদের অধিকার হরণের অভিযোগ করেছেন জায়েদের বিরুদ্ধে। তাঁদের একজন নৃত্যশিল্পী রতন বলেন, ‘আমাদের সঙ্গে অন্যায় করেছে জায়েদ। আমি ২০ বছর ধরে এফডিসিতে আছি। শতাধিক সিনেমায় কাজ করেছি। আমার মতো শিল্পীকেও সে বঞ্চিত করেছে। আমি ওর বিচার চাই। আমি ওকে অভিশাপ দিচ্ছি।’

এ মুহূর্তে শিল্পী সমিতির কার্যালয়ে ঝুলছে তালা। দুজন পিয়নের কাউকে সেখানে দেখা যায়নি। তাঁদের মুঠোফোন বন্ধ। তাঁদের খুঁজে পাচ্ছে না কেউ। যোগাযোগ করা হলে জায়েদ খান সংবাদমাধ্যমে বলেন, ‘আজ সরস্বতী পূজা। এমনিতেই সমিতি বন্ধ। আজ পিয়নদের ছুটি। তাই হয়তো তাঁদের পাওয়া যাচ্ছে না। আমি এক ঘণ্টার মধ্যে আসব।’ সমিতির কার্যালয় বন্ধ, সভা বসবে কোথায়? জানতে চাইলে আপিল বোর্ডের সদস্য মোহাম্মদ হোসেন জানালেন, সমিতির কার্যালয়ের তালা খোলা না গেলে শিল্পী সমিতির আঙিনাতেই বসবেন তাঁরা।

আরো পড়ুন ‘অভিনয়’ নিয়ে আসছেন নোবেল

প্রকৃত শিল্পীদের কোণঠাসা করে রাখা হয়েছে – নাসরীন মিশু

ভিডিও দেখুন https://www.youtube.com/watch?v=CME2fRovOmw

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »