শিশুদের গাধার রেইসে ঠেলে দিচ্ছি দিন দিন

ডিসেম্বর ৩১ ২০২১, ০৭:৫৫

Spread the love

আজকের ঝলক নির্ধারিত কলাম

ফুটফুটে ফুলের মত সুন্দর মানুষের বাচ্চাগুলোকে আমরা কেমন যেন একটা গাধার রেইসে ঠেলে দিচ্ছি দিন দিন 

রেজাল্ট হয়েছে আজ । চারপাশে দেখছি খুশির চেয়ে আফসোস বেশি। 4.94 পেয়ে A+ এর আফসোস আবার 3.9 পেয়ে 4 পাবার আফসোস। কেউ কেউ ত রীতিমত A+ পেয়েও মার্ক নিয়ে আফসোস !!
ফুটফুটে ফুলের মত সুন্দর মানুষের বাচ্চাগুলোকে আমরা কেমন যেন একটা গাধার রেইসে ঠেলে দিচ্ছি দিন দিন ।।
আমাদের অভিভাবক দের অনেকের মাঝেই এক রকমের মানসিকতা খেয়াল করেছি যা হলো আমরা জীবনে যা করতে পেরেছি কিংবা পারিনি তা আমরা আমাদের সন্তান দের দিয়ে যেভাবেই হোক করাতে চাই । এতে করে আমাদের এই বাচ্চাদের দের উপর যে কি ভয়ানক রকমের মানসিক প্রেসার তৈরী হয় তা আমরা ভাবতেই ভুলে যাই।
একটার পর একটা রেইস একটার পর একটা রেইস ।।
ঠিকমত দম টা ফেলার আগেই এদের মাথায় আবার চাপিয়ে দেওয়া হবে যে এবার যে করেই হোক একটা ভাল কলেজে চান্স পেতেই হবে ,তা না হলে জীবনে আর কিছুই রইবে না ।
আমার লেখা পড়ে কেউ কেউ ভাবতেই পারেন “মার চাইতে মাসির দরদ বেশি হয়ে গেলো” বা এরকম কিছু তবে আমি মূলত বলতে চাইছি ভালোকরে লেখাপড়া করা বা ভাল স্কুল কলেজে চান্স পাওয়া খারাপ কিছু না তবে ভাল স্কুল কলেজে চান্স না পেলে জীবন শেষ হয়ে যাবে বা এর জন্যে নাওয়া খাওয়া ঘুম বাদ দিয়ে ধ্যানে বসে যেতে হবে এমন কোন কথা নেই ।
দিন দিন যে আমাদের চারপাশে ডিপ্রেশনের রোগীর সংখ্যা বাড়ছে এর দায়ভার কিন্তু আমাদের অভিভাবক দের কিছুটা হলেও নিতে হবে। এভাবে অসুস্থ রেইস চলতে থাকলে কিন্তু ডিপ্রেশন এর মহামারী গ্রাস করবে আমাদের তরুন সমাজের উপর ।
সময় থাকতে আসুন আমরা আরেকটু সচেতন হই । যে যা রেজাল্ট করেছে সেটাকে সেলিব্রেট করি । আমি নিশ্চিত প্রতিটা ছাত্রছাত্রী তার সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করে সাফল্য অর্জনের । দয়াকরে আপনারা এই সাফল্য গুলোকে কোন মার্ক্স বা পয়েন্টের মাঝে আবদ্ধ করে ওদের এই আপ্রাণ চেষ্টাকে ছোট করবেন না ।
অভিভাবক দের বিনীত অনুরোধ করছি এই ছেলেমেয়ে গুলোকে একটু শান্তিতে দম নিতে দিন। বাচ্চাদের কে মার্ক্স বা পয়েন্টের পেছনে ছুটার শিক্ষা না দিয়ে বরং মানুষের মত মানুষ হবার শিক্ষা দিন।
লেখক
সৈয়দ নাজমুল করিম
শিক্ষক
ছবি : ইন্টারনেট
ভিডিও দেখুন https://www.youtube.com/watch?v=6r816uNLsnA&t=9s
https://www.youtube.com/watch?v=6r816uNLsnA&t=9s

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »