প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত 

বাবুগঞ্জ উপজেলা স্টেকহোল্ডারদের সাথে এটুজে

নভেম্বর ০৯ ২০২১, ১৫:০৩

Spread the love

বাবুগঞ্জ উপজেলা স্টেকহোল্ডারদের সাথে এটুজে প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত 

প্রেস বিজ্ঞপ্তি

“উপজেলা নির্বাহী অফিসারের (বাবুগঞ্জ) সাথে এক্সেস টু জাস্টিস প্রকল্পের অবহিতকরন সভা’’ ৮ নভেম্বর ২০২১ ইং তারিখ বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের সাথে প্রকল্প অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার এবং স্বাগত বক্তব্য রাখেন সহকারী পরিচালক-আইন মোঃ জহিরুল ইসলাম এছাড়াও উক্ত সভায় উপজেলা এসি ল্যান্ড, উপজেলা শিক্ষা কর্মকর্তা, এস আই বিমানবন্দর থানা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, প্রেসক্লাব এর সাধারন সম্পাদক সহ উপজেলার অন্যান্য কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

গত জুলাই,২০২১ইং তারিখ থেকে জিআইজেড ও কোস্ট ফাউন্ডেশনের সমন্বয়ে এক্সেস টু জাস্টিস প্রকল্পের কার্যক্রম শুরু হয়। বাবুগঞ্জ উপজেলার ৩টি (চাদপাশা, মাধবপাশা, দেহেরগতি) ইউনিয়নে কমিউনিটি লেবেলে প্রকল্পের কার্যক্রম শুরু হয়। প্রকল্পটি জার্মান সরকার এবং বাংলাদেশ সরকারের সমন্বয়ে পরিচালিত একটি প্রকল্প। সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী সহ প্রত্যেকের জন্য ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত হয় সেই লক্ষ্যে প্রকল্পটি কাজ করছে। যে পটভ‚মিতে প্রকল্পটি কাজ করছে তা হলোঃ
– সব নাগরিক আইনের চোখে সমান, সবাই আইনি সুরক্ষা পাওয়ার অধিকারী -অনুচ্ছেদ ২৭, বাংলাদেশ সংবিধান।
– ন্যায়বিচারে প্রবেশাধিকারের জন্য অনানুষ্ঠানিক, আধা-আনুষ্ঠানিক এবং আনুষ্ঠানিক বিচারিক প্রতিষ্ঠান এবং ব্যবস্থাকে অধিকতর কার্যকরী করা -৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা।
– টেকসই উন্নয়নের লক্ষ্যে শান্তিপ্রিয় ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠা করা, যেখানে সবার ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত হবে-এসডিজি ১৬।
– বাংলাদেশের আদালতে মামলাজট বিচারাধীন মামলা ৩৪ লক্ষ।
– বিচারাধীন কারাবন্দিদের দীর্ঘ সময় কেটে যায় কারাগারে ধারণক্ষমতার চেয়ে প্রায় দ্বিগুণ কারাবন্দি থাকেন কারাগারগুলোতে।
– মাত্র ৪ ভাগ নাগরিক বিচারের জন্য পুলিশের কাছে এবং ৯ ভাগ আদালতে যেতে চান।
– নাগরিকদের মধ্যে যে দ্ব›দ্ব হয়Ñতার ৩০ ভাগ হলো প্রতিবেশীদের মধ্যে বিবাদ।

উক্ত পটভূমির আলোকে জিআইজেড ও বাংলাদেশ সরকারের আইন মন্ত্রণালয়ের উদ্যোগে এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় কোস্ট ফাউন্ডেশন বাবুগঞ্জ উপজেলায় ইউনিয়ন পর্যায়ের কার্যক্রম হিসেবে ৩ টি ইউনিয়ন পরিষদের সাথে প্রকল্প অবহিতকরণ সভা সম্পন্ন করেন সভাগুলোতে ইউপি চেয়ারম্যান, সচিব, মেম্বার, শিক্ষক, দফাদার, গ্রাম পুলিশ, বাকেরগঞ্জ থানার ওসি সহ অন্যান্য সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিটি ইউনিয়নের ১৮ জন সালিশকারকদেরকে নিয়ে রেস্টোরেটিভ জাস্টিস (পুনরুদ্ধারমূলক বিচার) ব্যবস্থার প্রশিক্ষন প্রদান করা হয় যাতে করে এলাকার ছোট খাটো বিরোধ গুলো স্থানীয় পর্যায়ে মিমাংসা করা যায় এবং সমাজে অপরাধ প্রতিরোধ হয়। প্রতিটি ইউনিয়নের ৩৬ জন কমিউনিটি স্বেচ্ছাসেবকদের নিয়ে ওরিয়েন্টেশন করা হয়। উপরোক্ত রেস্টোরেটিভ জাস্টিস সহায়ক ও কমিউনিটি স্বেচ্ছাসেবকরা ইউনিয়ন পর্যায়ে ১. বিরোধ মিমাংসা, ২. রেফারেল, ৩. ডাইভারসন, ৪. সচেতনতার কাজ করবেন। বিচার প্রত্যাশীরা যে দরজাতেই যাক না কেন, প্রত্যেকটি দরজাই যাতে তার জন্য সহজ এবং সঠিক পরামর্শ ও সহযোগীতা প্রদান করতে পারেন তাই আমাদের প্রকল্পের মূল প্রতিপাদ্য হলো ।

এর আগে গত ৩ নভেম্বর বাকেরগঞ্জ উপজেলায় একই সভা অনুষ্ঠিত হয় ।

‘‘কমিউনিটিতে ন্যায়বিচারে সকল দরজাই সঠিক দরজা’’।

বার্তা প্রেরক

মোঃ জহিরুল ইসলাম
ডিস্ট্রিক্ট প্রজেক্ট অফিসার
এক্সেস টু জাস্টিস প্রজেক্ট
কোস্ট ফাউন্ডেশন, বরিশাল।

কোস্ট ফাউন্ডেশন
ফুলঝুড়ি হাউজ, চৌমাথা, নবগ্রাম রোড, বরিশাল
এক্সেস টু জাস্টিস এট কমিউনিটি লেবেল প্রকল্প

আরো পড়ুন ভাসানচর ও এনজিও: কারা আসল হিরো

ভিডিও দেখুনhttps://www.youtube.com/watch?v=XCi_1CC1__Y



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »