বাংলাদেশে প্রথম চালু করেছে বাউবি

এমবিএ বাংলা মাধ্যম শুরু হয় ২০১৯ থেকে

ফেব্রুয়ারি ১৯ ২০২১, ০৯:৫০

MBA-BANGLA

Spread the love

বাংলাদেশে উম্মুক্ত বিশ্ববিদ্যালয় দেশে প্রথম চালু করেছেন বাংলা মাধ্যমে মাস্টার্স অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেসন (এমবিএ) ।

২০১৯ সালে দেশে প্রথম ব্যাচ ভর্তির মাধ্যমে বাংলাদেশে উম্মুক্ত বিশ্ববিদ্যালয় দেশে প্রথম চালু করেছেন বাংলা মাধ্যমে মাস্টার্স অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেসন (এমবিএ) । এমবিএ পড়ার ক্ষেত্রে মেজর বিষয় নেয়ার পরাপর্শ

ব্যবসা-বাণিজ্য নিয়ে পড়াশোনায় পেশাদার ডিগ্রিগুলোর মধ্যে অন্যতম হলো এমবিএ। স্নাতক শেষে চাকরির বাজারের চাহিদা অনুসারে শিক্ষার্থীরা পড়ছেন এমবিএ।

শুধু ব্যবসায় প্রশাসনে স্নাতক ডিগ্রিধারীরাই এমবিএ করার জন্য উদগ্রীব নন, প্রকৌশল কিংবা সামাজিক বিজ্ঞানের শিক্ষার্থীরাও এমবিএ ডিগ্রি অর্জন করতে চান। দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে আছে স্ট্যান্ডার্ড এমবিএ প্রোগ্রাম, এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রাম, পার্টটাইম এমবিএ প্রোগ্রাম, ডিসটেন্স লার্নিং এমবিএ প্রোগ্রাম । এস্যাইনমেন্ট যেভাবে লিখবেন (বাংলা)

দেশে ইংরেজি ভাষায় এমবি করার পরেও বেশিরভাগ অফিস পরিচালনায় এ দক্ষতা ব্যবহার করতে হয় বাংলায় আবার অনেক মানুষই ইংরেজিতে অতি পারদর্শী না হওয়ায় ইংরেজিতে ডিগ্রী নেয়া যেমন কঠিন হয় তেমনি তা কাজে লাগানোও কঠিন । তাই বাংলা ভাষায় এমবিএ সময়উপযোগী উদ্যোগ  । অনেক শিক্ষার্থীই এখন এই শিক্ষার দিকে ঝুঁকছেন ।

এখানে ভর্তি হতে হলে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে এমবিএ করতে হলে চার বছরের স্নাতক ডিগ্রি থাকতে হবে। এছাড়া এসএসসি, এইচএসসি ও স্নাতক পর্যায়ের কোনো ক্ষেত্রেই জিপিএ ২.৫ এর কম থাকা যাবে না। খরচ পড়বে প্রায় দেড় লাখ টাকার মতো।
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করতে খরচ পড়বে প্রায় সাড়ে তিন লাখ টাকা।
এই বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করতে হলে আগের সব পাবলিক পরীক্ষায় নূ্যনতম শতকরা ৪৫ ভাগ নম্বর থাকতে হবে। আর স্নাতক পর্যায়ে সিজিপিএ ন্যূনতম ২.৫ থাকতে হবে।
ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করতে হলে খরচ পড়বে সাড়ে তিন লাখ টাকা। এক্সিকিউটিভ এমবিএ করতে হলে খরচ পড়বে চার লাখ টাকা। সঙ্গে থাকতে হবে কমপক্ষে চার বছর চাকরির অভিজ্ঞতা। এখান থেকে এমবিএ করতে হলে সব পাবলিক পরীক্ষায় কমপক্ষে শতকরা ৫০ ভাগ নম্বর থাকতে হবে। আর স্নাতক পর্যায়ে সিজিপিএ ন্যূনতম ২.৭৫ থাকতে হবে।

এমিবিএ বাংলা ডিগ্রী নিতে হলে প্রয়োজন হবে প্রচুর অধ্যাবসায় ও নিয়মিত ক্লাশ করতে হবে । শুক্র ও শনিবার সাধারণত  এই ডিগ্রীর ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয় ।

https://www.youtube.com/watch?v=V7ZqquKR9nI



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »