তুরস্কে সংখ্যাগরিষ্ঠতা পায়নি কেউ

তুরস্কের নির্বাচনের ফলাফল

Spread the love

তুরস্কে সংখ্যাগরিষ্ঠতা পায়নি কেউ, দ্বিতীয় দফায় গড়াতে পারে ভোট

তুরস্কের নির্বাচনে প্রেসিডেন্ট রেচেপ তাইয়্যেপ এরদোয়ান এবং তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কুলুচদারুলুর মধ্যে দেশটির কয়েক দশকের মধ্যে সবচেয়ে হাড্ড্হাড্ডি লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। এই নির্বাচন দ্বিতীয় দফায় গড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিল বা প্রধান নির্বাচন কর্তৃপক্ষ বলছে, এ পর্যন্ত প্রায় সব ভোটই গণনা করা শেষ হয়েছে এবং এরদোয়ান ৪৯.৪৯ শতাংশ ভোট পেয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেমাল কুলুচদারুলু পেয়েছেন ৪৪.৭৯ শতাংশ ভোট।

তবে কোন প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাওয়ায় দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আঙ্কারায় নিজের সমর্থকদের উদ্দেশ্যে মি. এরদোয়ান বলেছেন যে, প্রয়োজন হলে তিনি দ্বিতীয় দফা নির্বাচনে অংশ নেবেন। তবে তিনি বিশ্বাস করেন যে, তিনি জয় পাবেন।

দ্বিতীয় দফা নির্বাচনে জয়ী হওয়ার শপথ নিয়েছেন মি. কুলুচদারুলু। তিনি বলেছেন, তার প্রতিদ্বন্দ্বী মানুষের আস্থা ভোট অর্জনে ব্যর্থ হয়েছেন।

তুরস্কের কিছু দিন আগে ঘটে যাওয়া ধ্বংসাত্মক ভূমিকম্প এবং বাড়তি মুদ্রাস্ফীতির মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হলো।

https://www.facebook.com/profile.php?id=100041474611673

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন যখন দ্বিতীয় দফার দিকে গড়ানোর সম্ভাবনা দেখা দিয়েছে তখন তৃতীয় প্রতিদ্বন্দ্বী প্রার্থী সিনান ওগান যিনি ৫শতাংশ ভোট পেয়েছেন তিনি বলেছেন যে, নির্বাচনে তার অংশগ্রহণ এর ফলাফলকে পাল্টে দিয়েছে।

এখনো আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও রেচেপ তাইয়্যেপ এরদোয়ান এবং কেমাল কুলুচদারুলুর এরআগে দেয়া বিবৃতি অনুযায়ী, ওগান বলেছেন যে, দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হবে।

আনুষ্ঠানিকভাবে যদি এই সিদ্ধান্ত আসে তাহলে মি. ওগান দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নেবেন না। এমন অবস্থায় তিনি তার সমর্থকদের যে প্রার্থীকে ভোট দিতে বলবেন তা নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

২১ বছরেই তিন বিয়ে, এবার চতুর্থ বিয়ে করাচ্ছেন তিন বৌ



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »