রাজশাহী সেবা কেন্দ্রের

লাইট হাউসে জীবন দক্ষতা প্রশিক্ষণ অনুষ্ঠিত

আগস্ট ২৮ ২০২১, ০৯:০৭

Spread the love

আজকের ঝলক  এনজিও বিষয়কে ডেস্ক :

লাইট হাউস রাজশাহী সেবা কেন্দ্রের  জীবন দক্ষতা উন্নয়ন মুলক প্রশিক্ষণ সম্পূর্ণ

বার্তা প্রেরক মো. কবির : নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে জীবনে কাঙ্খিত লক্ষ অর্জনের এগারোটি কৌশল শিখনের লক্ষকে সামনে নিয়ে আজ বৃহস্পতিবার লাইট হাউস রাজশাহী সেবা কেন্দ্রে সম্পূর্ণ হলো ২দিনের লাইফ স্কীল এডুকেশন ট্রেনিং। গ্লোবাল ফান্ডের সহায়তায় আইসিডিডিআরবির সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত প্রথম পর্বের এ ট্রেনিংটিতে অংশগ্রহণ করে লাইট হাউস রাজশাহী সেবা কেন্দ্রের আট জন লক্ষিত জনগোষ্ঠি।

সুপার ভাইজার মো. ফেরদৌস আলম এর  সঞ্চালনায় উদ্বোধনী সভায় অতিথি হিসাবে ছিলেন হিড়জা গুরু জয়ীতা পলি। সভায় সভাপতিত্ব করেন লাইট হাউস সেবা কেন্দ্রের ম্যানেজার মো. কবির হুসাইন। জয়ীতা পলি  বলেন আমরা সাধারণত কম্পিউটার, সেলাই, বিউটিফিকেশনসহ নানা প্রশিক্ষণের কথা জানি। কিন্তু লাইট হাউস স্কীল এডুকেশন বা জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষণটি নিসন্দেহে ভিন্নতর এবং বিশেষ কিছু মানুষদের জন্য যাদের প্রতি আমাদের মমত্ববোধ থাকা উচিত। মোঃ কবির হুসাইন বলেন লাইট হাউস দীর্ঘ দিন ধরে দেশের ঝুঁকিপূর্ন বিভিন্ন জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, মানবাধিকার প্রতিষ্ঠা ও রক্ষাসহ এইচআইভি এইডস প্রতিরোধে কাজ করছে। তারই অংশ হিসাবে এ প্রশিক্ষণের আয়োজন।

এ প্রশিক্ষণের মাধ্যমে হিজড়াসহ ঝুঁকিপূর্ন পুরুষ জনগোষ্ঠী বিভিন্ন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকারেলা করা, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ, অন্যের সাথে সম্পর্ক উন্নোয়ন, বিভিন্ন পরিস্থিতিতে নিজেকে নিয়ন্ত্রন, গভীরভাবে চিন্তা ও নতুন নতুন চিন্তার মাধ্যমে নিজের জীবনের ইতিবাচক পরিবর্তন ঘটিয়ে জীবনে কাঙ্খিত লক্ষ পূরণের এগারোটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করছে। যা আরো ঝুঁকিপূর্ন জনগোষ্ঠির জন্য এ জাতীয় প্রশিক্ষণের প্রয়োজন হলেও লাইট হাউসের পক্ষে সকলকে এ প্রশিক্ষণের আওতায় আনা সম্ভব হচ্ছে না। তিনি ঝুঁকিপূর্ন জনগোষ্ঠির জীবন মান পরিবর্তনে সকলের ইতিবাচক মনোভাব ও সহযোগীতা কামনা করেন। সরকারের স্বাস্থ্য বিধি মেনে এই প্রশিক্ষণটি পরিচালনা করা হচ্ছে। তিনি বলেন, লাইট হাউস জেলা কার্যালয়ের সকল কর্মীগণ করোনা প্রতিরোধী টিকা গ্রহণ করেছে এবং লক্ষিত জনগোষ্ঠিদেরকে করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিধি শিক্ষা প্রদানসহ করোনা টিকা গ্রহণে উদ্বুদ্ধ করছে যা অব্যাহত থাকবে।

আরো পড়ুন বিডিএস এনজিওতে নিয়োগ বিজ্ঞপ্তি

কিস্তি আদায় করতে গিয়ে দুই এনজিও কর্মী খুন

ভিডিও দেখুনhttps://www.youtube.com/watch?v=N7Wkx-rsdPY&t=53s

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »