রিউমার স্ক্যানার বাংলাদেশর প্রথম গুজব সনাক্তকারি টিমের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী

Spread the love

তুষার ইমরান, নিজস্ব প্রতিবেদক :

রিউমার স্ক্যানার একটি স্বাধীন সাংবাদিকতার উদ্যোগ যার প্রধান লক্ষ্য বস্তু দেশের চলমান গুজব, ভুয়া খবর নির্মূল করা এবং সঠিক তথ্য জনগণের কাছে পৌঁছে দেওয়া। ১৭ মার্চ ২০২০ তারিখে রিউমার স্ক্যানার আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। বাংলাদেশের প্রথম কোন ফ্যাক্ট চেকিং সংস্থা যারা ওয়েবসাইটের পাশাপাশি ডিজিটাল ব্যানারের মাধ্যমে ফ্যাক্ট চেক শুরু করে। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, স্বাস্থ্য-ঔষধ বিভিন্ন খাতের বিভিন্ন ভাইরাল টপিক যাচাই করে তা উপস্থাপন করে। তারা কোন ফ্যাক্ট চেক পূর্ণাঙ্গ যাচাই বাচাই না করে প্রকাশ করেনা বলে জানিয়েছেন পরিচাল সুমন আহম্ম

তিনি আমাদের আরো বলেন ফ্যাক্টচেক উৎস, ফান্ডিং, কার্যক্রম এবং সংস্থার স্বচ্ছতা রক্ষায় দৃড় প্রতিজ্ঞ তাদের।

রিউমর স্ক্যানার সম্পর্কে পরিচালক সুমন আহম্মেদ আরো বলেন,
রিউমর স্ক্যানার ফ্যাক্টচেকার হিসেবে বাংলাদেশের প্রথম WhatsApp হেল্পলাইন চালু করেছে যেখানে আপনি যেকোন পোস্ট, ভিডিও এবং সংবাদের লিংক পাঠিয়ে ফ্যাক্টচেক অনুরোধ করতে পারবেন। আমাদের WhatsApp হেল্পলাইনের (+৮৮০ ১৭৫১৫৮৯৪৫৮) মাধ্যমে আমরা প্রতি সপ্তাহে শতাধিক প্রশ্ন এবং ফ্যাক্টচেক অনুরোধ পেয়ে থাকি।

রিউমর স্ক্যানার আরএসবি মিডিয়া অ্যান্ড রিসার্চ ফার্মের একটি প্রকল্প যা রেজিস্টার্ড অফ জয়েন্ট স্টক কোম্পানিস এন্ড ফার্মস এর অধীনে নিবন্ধিত (নিবন্ধন নংঃ P-47076/2021) একটি প্রতিষ্ঠান। আরএসবি মিডিয়া অ্যান্ড রিসার্চ একটি লাভজনক প্রতিষ্ঠান এবং এর সদর দফতর ঢাকা, বাংলাদেশে অবস্থিত।

রিউমর স্ক্যানার এর তহবিল উৎস সম্পর্কে সম্পূর্ণ স্বচ্ছ। একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে তাদের আয় এবং ব্যয় সীমিত। ব্যাংক লোন, বিজ্ঞাপন বাবদ আয়, গুগল এডসেন্স হলো বর্তমান আয়ের উৎস তাদের। তাছাড়া যারা যাত্রার সঙ্গী হতে চায় এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করতে চায় তাদের পক্ষ থেকে প্রদত্ত অনুদান সাদরে গ্রহণ করে।

রিউমর স্ক্যানার এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। ২০২০ সালের ১৬ মার্চ এই দিনে পথ চলা শুরু করে রিউমর স্ক্যানার বাংলাদেশ। প্রতিষ্ঠার শুরুতেই দেশে করোনার প্রকোপে লকডাউন শুরু হওয়ায় করোনা সম্পর্কিত গুজব প্রতিরোধ হয়ে উঠেছিলো বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের মধ্য দিয়েই গত দুই বছরে রিউমর স্ক্যানার শনাক্ত করেছে ৫ শতাধিক গুজব।

 

ভুয়া তথ্য শনাক্ত এবং গুজব প্রতিরোধে সচেতনতার এই কার্যক্রম সামনেও অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তার টিমের সকলে।

রিউমর স্ক্যানার নামে এখন পাওয়া যাবে গুগল অ্যাপ। যে অ্যাপে এখন সকল গুজব পাওয়া যাবে একি সাথে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »