এক্সেস টু জাস্টিস প্রকল্পের অবহিতকরন সভা

অক্টোবর ০৭ ২০২১, ১২:৪৬

Spread the love

বাকেরগঞ্জ ও বাবুগঞ্জ উপজেলার ৭টি ইউনিয়নেএক্সেস টু জাস্টিস প্রকল্পের অবহিতকরন সভা

আজকের ঝলক :গত জুলাই,২০২১ইং তারিখ থেকে জিআইজেড ও কোস্ট ফাউন্ডেশনের সমন্বয়ে বাকেরগঞ্জ উপজেলার ৪টি ও বাবুগঞ্জ উপজেলার ৩টি মোট ৭ টি (বাকেরগঞ্জ- ১. চরামদ্দি, ২. চরাদি, ৩. ভরপাশা, ৪. গারুড়িয়া; বাবুগঞ্জ- ৫. চাদপাশা, ৬. মাধবপাশা, ৭. দেহেরগতি) ইউনিয়নে এক্সেস টু জাস্টিস এট কমিউনিটিতে প্রকল্পের কার্যক্রম শুরু হয়।

সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী সহ প্রত্যেকের জন্য ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত হয় সেই লক্ষ্যে কোস্ট ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। ন্যায়বিচারে প্রবেশাধিকার হলো মানবাধিকার। বাংলাদেশ সংবিধানের ২৭ নং অনুচ্ছেদ অনুযায়ী সব নাগরিক আইনের চোখে সমান এবং সবাই আইনি সুরক্ষা পাওয়ার অধিকারী মানবাধিকারের এই অনুচ্ছেদকে বাস্তবায়নের জন্য জিআইজেড ও বাংলাদেশ সরকারের আইন মন্ত্রণালয়ের উদ্যোগে এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে।

তারই ধারাবাহিকতায় কোস্ট ফাউন্ডেশন ইউনিয়ন পর্যায়ে প্রথম কার্যক্রম হিসেবে ৭টি ইউনিয়ন পরিষদেও সাথে প্রকল্প অবহিতকরণ সভা সম্পন্ন করেন সভাগুলোতে ইউপি চেয়ারম্যান, সচিব, মেম্বার, শিক্ষক, দফাদার, গ্রাম পুলিশ, বাকেরগঞ্জ থানার ওসি সহ অন্যান্য সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আগামী নভেম্বও ২০২১ থেকে উক্ত ৭ টি ইউনিয়ন পরিষদে মাসিক সমন্বয় সভা নিয়মিতকরনের লক্ষ্যে প্রত্যেক মাসে ইউনিয়ন পরিষদে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হবে যেখানে কোস্ট ফাউন্ডেশনের কর্মীগণ অংশগ্রহন করবেন। প্রতিটি ইউনিয়নে ন্যায়বিচারের প্রবেশাধিকারের জন্য ১৮ জন করে রেস্টোরেটিভ জাস্টিস ফ্যাসিলিটেটর (আরজেএফ) এবং ৩৬ জন করে কমিউনিটি ভলান্টিয়ার (সিভি) গঠন করা হয়েছে যাদের পূর্বেও গ্রাম সালিশ বা বিচারের দক্ষতা রয়েছে। তাদেও সচেতনতার মাধ্যমে স্থানীয় ইউপি সদস্য, গ্রাম পুলিশ, থানার সহযোগীতায় কমিউনিটিতে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হবে বলে কোস্ট ফাউন্ডেশনকে প্রত্যাশা ব্যক্ত করেছেন। এক্সেস টু জাস্টিস এট কমিউনিটি প্রজেক্টের মূল প্রতিবাদ্য হলো-
‘‘কমিউনিটিতে ন্যায়বিচারে সকল দরজাই সঠিক দরজা’’।

 

আরো পড়ুন বিডিএস এনজিওতে নিয়োগ বিজ্ঞপ্তি

এনজিও বিষয়ক টিআইবির গবেষণা’

 

ভিডিও দেখুন https://www.youtube.com/watch?v=zV69CF1Dn7Q

বার্তা প্রেরক

মোঃ জহিরুল ইসলাম
এক্সেস টু জাস্টিস প্রজেক্ট
কোস্ট ফাউন্ডেশন, বরিশাল।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »