বাউবির এমবিএ বাংলা কোর্সের টালমাটাল অবস্থা

Spread the love

বাউবির এমবিএ বাংলা ভার্সন কোর্সের টালমাটাল অবস্থা

আজকের ঝলক নিউজ ডেস্ক:

২০১৯ সালে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় মাষ্টার্স অব বিজনেস ম্যানেজমেন্ট কোর্সটি মাতৃভাষা বাংলায় চালু করেন। বাউবির সকল আঞ্চলিক কেন্দ্রে কোর্সটি চালু হলে। অনেক আশা ভরসা নিয়ে শিক্ষার্থীরা  এই কোর্সে ভর্তি হন। কোর্সটি শুরুর পর থেকেই ব্যবস্থাপনার চরম উদাসিনতা পরিলক্ষিত হয়েছে। সেমিষ্টার ও পরীক্ষা শেষ হলেও কার্য ব্যবস্থাপনা বই দিতে পারেন নি শিক্ষার্থীদের, এমনকি পরীক্ষার আগে সফট কপিও ওয়েব সাইটে দিতে পারেননি কতৃপক্ষ অথচ সকল শিক্ষার্থীদের কাছ থেকে বইয়ের টাকা অগ্রীম নিয়েছেন বাউবি। এবং কোনো টাকা ফেরৎ দেন নি।

শুধু ভর্তি নিচ্ছেন আর টাকা জমা নিচ্ছেন, এখনো প্রথম ব্যাচের শিক্ষার্থীরা কোর্সটি সম্পন্ন করতে পারেন নি, অথচ ৭ম ব্যাচের ভর্তি প্রক্রিয়া চলমান। কতৃপক্ষ যেনো কোর্স শুরু করার ক্ষেত্রে বেশ সতর্ক কিন্তু শেষ করার নেই কোনো উদ্যোগ।

ভর্তি বিজ্ঞপ্তি mba_bn_admi_ext_291122

প্রথম ব্যাচের তৃতীয় সেমিস্টারের সেমিস্টার পরীক্ষা শেষ হয়েছে ৭ মাস আগে (মে-জুন ২০২২)। ৭ মাস বসে বাউবি একটি সেমিস্টারের রেজাল্ট দিতে পারেনি অথচ ৬ মাসে একটি সেমিস্টার ক্লাসসহ পরীক্ষা শেষ হওয়ার কথা। আরো হাস্যকর বিষয় হলো তৃতীয় সেমিস্টারের রেজাল্ট না দিয়ে চলতি মাসে ৪র্থ সেমিস্টারের পরীক্ষা চলছে। প্রশ্ন হলো যারা তৃতীয় সেমিস্টার পরীক্ষা দেয়নি অথবা ফেল করতে পারে বা বাউবির ভুলে আইসি আসতে পারে তারা কখন কোন ব্যাচের সাথে পরীক্ষা দিবেন ??

আরো অভিযোগ আছে যে, বাউবির ওয়েব সাইটে পরীক্ষা, রেজাল্ট, রিভিউ, আইসি আসার কারণ উল্লেখ করলেও তার কোনো প্রকার উত্তর মেলেনা। বরিশাল কলেজের ১ম ব্যাচের এক ছাত্রের ১ম সেমিস্টারের পরীক্ষায় আইসি আসলে তিনি সকল ডকুমেন্টসসহ আবেদন করলেও তার রেজাল্টে এখনো আইসি রয়ে গেছে।

এনিয়ে সকল শিক্ষার্থীরা একটি চরম হতাশায় আছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, এ যেনো দেখার কেউ নেই, সবাই উম্মুক্ত ভাবে চলছে। ভর্তি চলছে কিন্তু পরীক্ষা নেয়া, রেজাল্ট দেয়ার নাম নেই। কোনো স্থানে অভিযোগ দেয়ার সুযোগ নেই। এ যেনো হ-য-ব-র-ল। এ কোর্স কত বছরে শেষ হবে তা কেউ জানেনা। এভাবে চলতে পারেনা। সবাই চাকুরিজীবী হওয়ায় অধিকার নিয়ে কোনো আন্দোলনও করার সুযোগ নেই, সেই সুযোগটির খারাপভাবে ব্যবহার করছে বাউবি। করোনার পরে সকল কোর্স সঠিকভাবে ঘুড়ে দ্বাঁড়ালেও বাউবি যেন বেশ পিছিয়ে।

গত রবিবার বাউবির ওয়েবসাইটে ৩ৃতীয় সেমিস্টারের রেজাল্ট শো হয় । কিন্তু দেখা যায় সেখানে কৌশলগত ব্যবস্থাপনা বিষয় কারো রেজাল্ট শো করছেনা। এক শিক্ষার্থীর রেজাল্ট শো না হলে তিনি বরিশাল আঞ্চলিক কেন্দ্রে যোগাযোগ করলে জানেন, রেজাল্ট এখনো পাবলিশ হয়নি অথচ রেজাল্ট ওয়েব সাইটে দেখা যাচ্ছে প্রকাশিত। এর পরে বিষয় টি জানাজানি হলে ওয়েব সাইট থেকে রেজাল্ট সরিয়ে ফেলেন বাউবি।

রেজাল্ট ৩ৃতীয় বর্ষ  (যা প্রকাশিত হয়নি কিন্তু ওয়েব সাইটে গত রবিবার দেখা গেছে)

 

সুতরাং এ যেনো এক এমবিএ বাংলা ভার্সন কোর্সের টালমাটাল অবস্থা। কত বছরে এ কোর্স শেষ হবে কেউ জানেনা। অনেকে ভর্তি হয়ে এখন বেশ অসহায়বোধ করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন আমি এখানে যে আশা নিয়ে ভর্তি হয়েছিলাম আমি পুরোই হতাশ। 

এ বিষয় উপরোক্ত মহলের জরুরী পদক্ষেপ কামনা করেন শিক্ষার্থীরা। ‘

এ বিষয় এমবিএ বাংলা ভার্সনের দ্বায়িত্ব প্রাপ্ত জনাব সাইদুর রহমানকে শেষে ৭১৭  নম্বরে, শেষ ৩০৯ নম্বর দিয়ে কল দিলে তিনি ফোন রিসিভ করেন নি। ত



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »