সম্মাননা পেলেন রেস্টোরেটিভ জাস্টিস আফরোজা

Spread the love

গ্রামীণ নারীদের বিনামূল্যে আইনসহায়তা দেয়ার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে সম্মাননা পেলেন কোস্ট ফাউন্ডেশনের রেস্টোরেটিভ জাস্টিস (আরজে সহায়ক) আফরোজা পারভীন। বিশেষ কাজে অবদান রাখার জন্য জেলার ৫জন গ্রামীণ অগ্রগামী নারীকে এই সম্মাননা দেয়া হয়।

রেস্টোরেটিভ জাস্টিস বিচার ব্যবস্থা হলো একটি জনপ্রিয় পদ্ধতি। যেখানে অভিযুক্ত ও ক্ষতিগ্রস্থ তাদের নিজেদের অবস্থান থেকে নিজেদের ক্ষতি পুষিয়ে নিতে পারে এবং উপলব্ধি করতে পারেন যে সমস্যা হলে পরিবারের অন্য সদস্যরাও ক্ষতিগ্রস্থ হন। আত্ন উপলব্ধি মানুষের সম্পর্ক উন্নয়নে ভালো ভূমিকা রাখে । এটিকে পূনরুদ্ধারমূলক বিচার ব্যবস্থা বলে।

আফরোজা পারভীন বাগের গঞ্জের চরামদ্দি ইউনিয়নের বাসিন্দা। পারভীনের বিবাহ হয় গত ২/১২/১৯৯৫ইং তারিখে। গত ১২ নভেম্বর ২০১২ ইং তারিখে তার স্বামী মারা যায়। তখন তার বড় মেয়ে ৮ম শ্রেনীতে ও ছোট ছেলে কেজি তে পড়ে। আফরোজার স্বামীর গাড়ির ব্যবসা, স-মিল ও জমি রয়েছে। আফরোজার স্বামী আফরোজাকে সংরক্ষিত ইউপি মেম্বার বানাতে চায় তাই আফরোজা ইউপি মেম্বার পদে নির্বাচন করেন এবং সে নির্বাচিত হয়। নির্বাচিত হওয়ার ১ বছর পর আফরোজার স্বামী মারা যায়। তখন থেকে লোকাল রিপ্রেজেন্টেটিভের দায়িত্ব, এলাকায় সালিশীর দায়িত্ব, সংসারের দায়িত্ব, বাচ্চাদের দায়িত্ব, ব্যবসা, জায়গা ও স-মিলের দায়িত্ব শক্ত হাতে একাই পালন করে আসছেন। তার মেয়ে এখন অনার্স পড়েন। তার ছেলে এসএসসি ফলাফল প্রার্থী। বর্তমানে সে কমিউনিটিতে ন্যায় বিচারে প্রবেশাধিকার প্রকল্পের একজন রেস্টরেটিভ জাস্টিস তিনি ইতমধ্যে ৫০ জন নারীকে বিভিন্নভাবে আইনগত সেবা ও সামাজিক সুরক্ষা সেবা পেতে সহযোগিতা করেছেন। তিনি মানুষরে অভযোগ শুনে উভয়পক্ষরে সাথে কথা বলে তা মমিাংশা করে দিচ্ছেন। গরবি মানুষরে ন্যায়-বিচার পাওয়ার ক্ষত্রেে গুরুত্বর্পূন অবদান রাখছনে।
১৫ অক্টোবর ২০২২ শনিবার বিকাল ০৩:৩০ মিনিটে নগরীর ফকিরবাড়ি রোডস্থ আইসিডিএ মিলনায়তনে সম্মিলিত আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন পর্ষদ বরিশাল’র উদ্যোগে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস-২০২২ উদযাপন উপলক্ষ্যে সম্মাননা প্রদান অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ম্যাপ এর নির্বাহী পরিচালক জনাব শুভংকর চক্রবর্তীর সঞ্চালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন উদযাপন পর্ষদ’র সভাপতি বরিশাল এনজিও ডেভলপমেন্ট নেটওয়ার্ক (বিএনডিএন) সভাপতি জনাব আনোয়ার জাহিদ। অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চন্দ্রদ্বীপ ডেভেলপমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক ও উতসব উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক জনাব জাহানারা বেগম স্বপ্না, আরোহী’র নির্বাহী পরিচালক জনাব মো: খোরশেদ আলম, লাভ দ্য নেইবার’র নির্বাহী পরিচালক মিসেস মাহামুদা বেগম, আইসিডিএ’র নির্বাহী পরিচালক জনাব সালমা খান, রুপান্তর’র বরিশাল বিভাগীয় সমন্বয়কারী জনাব রাবেয়া বসরী, বাংলাদেশ মহিলা পরিষদ বরিশাল জেলা শাখার নেত্রি জনাব মরিয়ম বেগম রীনা, কোস্ট ফাউন্ডেশন’র সহকারী পরিচালক জনাব মো: জহিরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে গ্রামীণ উন্নয়নে প্রচেষ্টারত সংগ্রামী নারীদেরকে সম্মাননা ক্রেষ্টসহ প্রত্যয়ন পত্র প্রদান করা হয়।
সম্মাননা প্রাপ্ত গুনীজনরা হলেন রেশমী আক্তার, জায়েদা বেগম, আফরোজা পারভীন, তাহমীনা আক্তার পরী ও নাছিমা বেগম। সম্মাননা প্রদান অনুষ্ঠানে বরিশাল নগরীতে কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থা সমুহের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মাননা প্রদান অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্তদের সংগ্রামী জীবনবৃত্তান্ত পাঠ করেন উন্নয়ন সংগঠক ঝুমু কর্মকার।

গ্রামীণ নারী দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন

৭৪ শতাংশ মানুষ ক্ষুদ্র ঋণের উপর নির্ভরশীল

জাতীয় বাজেটে এনজিও পেশার স্বীকৃতি দিন

https://www.youtube.com/channel/UCLt1AwnVh1Q9dsTTZynOtNw

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »