হোয়াইট হাউজে বাইডেন; বাংলাদেশের জন্য কতটুকো মঙ্গলজনক

জানুয়ারি ১৮ ২০২১, ০৯:১৫

Spread the love

হোয়াইট হাউজে বাইডেন; বাংলাদেশের জন্য কতটুকো মঙ্গলজনক

সমগ্র পৃথিবীর জন্য আমেরিকার রাজনীতি ও ক্ষমতার পালাবদল একটি গুরুত্বপূর্ণ বিষয় । কারণ আমেরিকার নীতির উপর অনেক দেশের ব্যবসা বানিজ্য, অর্থনীতি ও নিরাপত্তা নির্ভর করে । তাই আমেরিকার প্রেসিডেন্টকে নিয়ে পুরো বিশ্বই  মামামাতি করবে স্বাভাভিক তবে স্বল্প উন্নত ও মধ্যম আয়ের দেশের জন্য বেশী ভাবার বিষয় । তাই বাংলাদেশের জন্য কি  বিশ্বের এক নম্বর পরাশক্তি আমেরিকায় এই ক্ষমতার রদবদলের কোনো প্রভাব  পড়বে ?

বিশেষজ্ঞরা মনে করেন  বাংলাদেশের মত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাথে আমেরিকার নতুন প্রশাসনের সম্পর্ক কী হবে তার অনেকটাই নির্ভর করবে চীনের সাথে জো বাইডেন কী ধরণের সম্পর্ক গড়ে উঠবে তার ওপর । কারন চীনের উপরে দক্ষিণ এশিয়ার অনেক দেশের সম্পর্কযুক্ত । অন্যদিকে রয়েছে ভারত সুতারং তাদের সাথে সম্পর্কের উপর নির্ভর করবে অন্যান্য দেশের ভাগ্য ।

যদিও এবছর বাংলাদেশের অভিবাসীরা এবার বাইডেনের পক্ষেই সরব ছিলেন । এখন বাকিনা নির্ভর করে দেশের পররাস্ট্র বিষয়ক সম্পর্কের উপর ।

সুতরাং দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাথে জোট তৈরির একটি চেষ্টা হয়তো বাইডেন করবেন। বাংলাদেশ তাতে হয়ত সুবিধা পাবে । তবে বাংলাদেশের রয়েছে সম্ভবনা যা অনেকটা সম্পর্কের উপর নির্ভর করতে পারে ।

প্রত্যাশা করা হচ্ছে বাইডন ওয়াইটহাউজে থাকায় বাংলাদেশ কিছুটা হলেও সুবিধা পেতে পারে যা নির্ভর করে সম্পর্ক ও দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাথে জোট এর উপর ।

ছবি : ইন্টারনেট ।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »