যৌন নির্যাতন ( ইভটিজিং)

ডিসেম্বর ৩০ ২০২০, ১৩:১৩

Spread the love

যৌন নির্যাতন

 

যৌন নির্যাতন কী?
কোনো নারী বা শিশুর প্রতি অশ্লীল ইঙ্গিত, কুপ্রস্তাব, উদ্দেশ্যমূলক অশ্লীল রসিকতা বা অঙ্গভঙ্গি, আপত্তিকর স্পর্শ এসব কিছু যৌন নির্যাতনের অন্তর্ভুক্ত। যৌন ইঙ্গিত বা হয়রানিমূলক ও অপমানজনক কোনো ছবি, কার্টুন বা লিখিত বক্তব্য চিঠি, টেলিফোন, মোবাইল, এসএমএসের মাধ্যমে বা সরাসরি বেঞ্চ, চেয়ার-টেবিল, নোটিশ বোর্ড, অফিস, ফ্যাক্টরি, শ্রেণীকক্ষ, বাথরুমের দেয়ালে লেখা বা আঁকাও যৌন নির্যাতনের অন্তর্ভুক্ত।

বিচার
একজন প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট এর বিচার করতে পারেন। উপজেলা নির্বাহী অফিসার তৎক্ষণাৎ অভিযুক্ত ব্যক্তিকে কারাদ- প্রদান বা জরিমানা করতে পারেন। হয়রানি বা নিপীড়নের মাত্রা অনুযায়ী সংঘটিত অপরাধটি নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধিত ২০০৩), পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন ২০১২ সহ অন্যান্য কঠোর আইনেও বিচার্য হবে।

মনে রাখতে হবে, যৌন নির্যাতনের ফলে স্কুল পড়–য়া ছাত্রীর পড়ালেখা বন্ধ হয়ে যায়, মনের উপর একটি নেতিবাচক প্রভাব পড়ে ফলে নিজেকে বিকশিত করতে পারেনা, বাল্য বিবাহের ঘটনা ঘটে, অনেক সময় আন্তহত্যার মতো ঘটনা ঘটে, যৌন নির্যাতন একটি অপরাধ তাই এই অপরাধ থেকে নিজেকে বিরত রাখতে হবে এবং অন্যকে বিরত থাকতে উৎসাহিত করতে হবে। এরকম কোন ঘটনা ঘটলে সাথে সাথে বাবা মাকে জানাতে হবে এবং যৌন নির্যাতন হলে উপজেলা নির্বাহী অফিসার কে ফোনে বা সরাসরি জানাতে হবে। পরিবারের উচিত এরকম ঘটনা ঘটলে মেয়ের পাশে থেকে তাকে সহযোগিতা করা কোন ভাবে মেয়েকে ছোট করে কথা না বলা। প্রত্যেক মা বাবার উচিত ছেলে মেয়েকে এ ব্যাপারে বোঝাতে হবে যাতে তারা এ অপরাধ না করে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »