সুপেয় পানির দাবিতে ভোলায় মানবন্ধন

Spread the love

 

উপক‚লজুড়ে সুপেয় পানি অধিকার প্রচারাভিযান
সুপেয় পানির দাবিতে ভোলায় মানবন্ধন

উপক‚লীয় এলাকায় সুপেয় পানি সংকট নিরসনে ভ‚গর্ভস্থ পানির ব্যবহার বন্ধ করা, এলাকাভিত্তিক বড় বড় পুকুর, খাল, জলাশয় খনন করে তাতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা, খাসজমিতে মিঠা পানির আধার তৈরি করা এবং উপক‚লে সুপেয় পানি নিরাপত্তা নিশ্চিত করতে জাতীয় বাজেট বৃদ্ধি করার দাবি জানিয়েছে ভোলা সদরের যুব, নারী, পুরুষ, পানি সংকটে ক্ষতিগ্রস্ত জনগণ,সাংবাদিক সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

আজ, শনিবার ১৩ আগষ্ট ২০২২, সকাল ১১.০০ ঘটিকায়, ভোলা জেলা প্রেস ক্লাবের সামনে বিনাম‚ল্যে নিরাপদ ও পর্যাপ্ত সুপেয় পানি প্রাপ্তি আমার অধিকার’ প্রতিপাদ্য নিয়ে পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান, কোস্ট ফাউন্ডেশন এবং একশনএইড বাংলাদেশ আয়োজিত উপক‚লজুড়ে পানি অধিকার প্রচারাভিযানে অংশগ্রহণকারীরা এই দাবি জানান।


মানববন্ধনে, ভোলা সরকারী কলেজের অধ্যাপক, জনাব মোঃ মাহাবুব আলম, জেলা নাগরিক ফোরামের সহ-সভাপতি জনাব মোঃ মামুনুর রশিদ, চ্যানেল টুয়েন্টি ফোর এর আদিল হোসেন তপু, চ্যানেল আই এর প্রতিনিধি হাসিব উদ্দিন, মাছরাঙ্গা টেলভিশনের অমিত দাস, ভোলা সরকারী কলেজের শিক্ষার্থী মোসাঃ ইয়াসমিন আরাফাত, ভোলা সরকারী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ সিয়াম, কোস্ট ফাউন্ডেশনের সহকারি পরিচালক রাশিদা বেগম এবং কোস্ট ফাউন্ডেশনের আতিকুরর রহমান সহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এছাড়াও আরো উপস্থিত ছিলেন ভোলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক জনাব অমিতাব রায় অপু, প্রথম আলো’র জেলা প্রতিনিধি, জনাব মোঃ নেয়ামত উল্ল্যাহ, ভোলা সরকারি কলেজ ও স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং নাগরিক সমাজের প্রনিধিবৃন্দ।
বক্তারা জানান, জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে পড়ছে উপক‚ল। উপক‚লীয় নদীগুলোর লবণাক্ততা ক্রমশ বেড়ে চলছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপক‚লীয় পানির উৎসগুলো লবণাক্ত হয়ে পড়ায় ধীরে ধীরে পানের অযোগ্য হয়ে পড়ছে। ফলে উপক‚লীয় জেলাগুলোতে সুপেয় পানির সংকট বেড়েই চলেছে। একদিকে লবণাক্ততার ফলে ভ‚-উপরিস্থ পানি পানের অযোগ্য হয়ে পড়েছে, অন্যদিকে ভ‚-নিম্নস্থ পানির স্তর নেমে যাওয়ায় অনেক গভীর নলক‚পেও পানি উঠছে না। লবনাক্ততা বৃদ্ধির সাথে সাথে বাড়ছে স্থাস্থ্যগত ঝুঁকি, যার প্রধান শিকার নারী,শিশু ও কিশোরীরা। পর্যাপ্ত টিউবয়েল না থাকার কারনে,অনেক কিশোরী মেয়েদের দুরদুরান্ত থেকে পানি আনতে হয়, এ কারনে তারা বিভিন্ন শারিরিব সমস্যায় আক্রান্ত হন। এমন কি পানি সংগ্রহ করতে গিয়ে কিশোরীরা যৌন হয়রানির শিকার হচ্ছে।

উপক‚লীয় এলাকায় মানুষ নদী ও পুকুরের দ‚ষিত পানি পানের কারণে ডায়রিয়া এবং কলেরাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। খিঁচুনি, জরায়ু সমস্যাসহ গর্ভবতী নারীদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। দ‚র-দুরান্ত থেকে পানি সংগ্রহ করতে গিয়ে নারীরা বিভিন্ন ধরণের নিপীড়নের শিকার হচ্ছে। তাই জরুরিভাবে উপক‚লীয় এলাকায় সুপেয় পানির সরবরাহ নিশ্চিত করতে হবে। সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন সময়ে পিএসফ (পন্ড স্যান্ড ফিল্টার) এবং রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম স্থাপন করলেও সেগুলো পর্যাপ্ত নয়, অন্যদিকে রক্ষণাবেক্ষণের অভাব রয়েছে। উপক‚লীয় জনগোষ্ঠীর সুপেয় পানি সংকটটে জরুরি বিবেচনায় নিতে জন্য নিরবচ্ছিন্ন পানি সরবরাহ তথা সুপেয় পানি অধিকার নিশ্চিত করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের উপর বক্তারা গুরুত্বারোপ করেন। উক্ত মানববন্ধনে প্রায় কয়েক শতাধিক অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন।

চরফ্যাশনে ভূয়া জন্মসনদ দিয়ে বিয়ে!

https://www.youtube.com/watch?v=Oq8Eo4Y51hI

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »