কুতুবদিয়ার মানুষের নিজের ভাগ্য

Spread the love

আজকের ঝলক

কুতুবদিয়ার মানুষের নিজের ভাগ্য নিজের লেখা প্রয়োজন।
১৯৬৫ সালে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে ভর্তি থাকাকালীন এবং প্রায় ২০০০ সাল পর্যন্ত আমি সহ সকল কুতুবদিয়ার মানুষের মত আরো তীব্র রোলিং ও বিপদের সম্মুখীন হতে হয়,এদিকে বঙ্গোপসাগর পাড়ি দিয়ে চট্টগ্রামে পৌছাতে হয়। তারপর প্রায় ২০০০ সালের পর হতে পারে চকোরিয়া টু মগনামা ঘাট উন্নয়নের ফলে এই রাস্তা ব্যবহার শুরু করে মানুষ, যেখানে সবচেয়ে বিপদের অংশ এই কুতুবদিয়া চ্যানেল অতিক্রম করে।
এটা শুধু রোলিংই নয়, অবিশ্বাস্য শোষণও ঘটছে, প্রত্যেক মানুষকে একই স্তরের সরকারী ট্যাক্স দিতে হয় “ঘাট ওয়ালাদের”, আমি এবং আমার সহকর্মীদের কয়েকবার, আমরা সরকারি উচ্চ কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করি, Gh নিতে নয় ফিতে, আমাদের যুক্তি হল, সেখানে নেই ঘাট পাড়া পাড় উন্নয়নের জন্য এক টাকা সরকার বিনিয়োগ করেছে (জেটি নির্মাণ বাদে) , তাহলে কেন কুতুবদিয়ার মানুষ এই টাকা দেবে। যখন মানুষ এর মূল্য দিতে চায় না, তখন তাদের অপমান করা হয়েছে। এটা খুবই উত্তেজনাপূর্ণ, যখন মানুষ মৃতদেহ এবং অসুস্থ ব্যক্তিকে বহন করে, COAST থেকে আমরা মৃতদেহ এবং অসুস্থ ব্যক্তিদের বহন করার জন্য নৌকা দিয়েছি, বিনামূল্যে, কিন্তু এটা ধরে রাখা কঠিন, আমরা সবসময় সমস্যার সম্মুখীন হই।
এগুলোকে না হিসেবে নিলেই সমস্যাটা সহজেই সমাধান হয়ে যাবে। প্রশাসন এবং রাজনৈতিক নেতাদের একটি বিষয়। আমাদের দরকার “বাঁচাও নৌকা ভ্রমন, কুতুবদিয়ায় বিদ্যুৎ চাই, সর্বোপরি টেকসই এমব্যাংকমেন্ট চাই। ” কুতুবদিয়ার তরুণদের উপর আমার বিশ্বাস আছে, অনেক প্রতিশ্রুতিশীল ছেলে-মেয়ে ঢাকা ও চট্টগ্রামে অধ্যয়নরত, আমি তাদের ভালোবাসি, আমি তাদের খুব গম্ভীর মনে করেছি, দয়া করে বড় স্বপ্ন দেখুন, বিশ্বমানের শিক্ষা নিন, যখন আপনার একটি ভাল পরিধি থাকবে, b আপনার আত্মীয়দের রিং করুন দ্বীপের বাইরে, সুন্দর ভবিষ্যতের জন্য, কারো দাসত্ব করবেন না। নিজের ভাগ্য নিজেকেই লিখতে হবে, দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে।
Rezaul Karim Chowdhury, 2nd July 2022.
https://www.youtube.com/watch?v=msj-KggFa-8&t=10s



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »