আজকের ঝলক নিউজ

মুক্তিযোদ্ধাদের সম্মানের স্থানে রাখুন

Spread the love

আজকের ঝলক নিউজ

মুক্তিযোদ্ধাদের সম্মানের স্থানে রাখুন

বর্তমানে সারাদেশে কোটা বিরোধী আন্দোলনে নেমেছেন সাধারণ ছাত্র-ছাত্রীরা। এই আন্দোলনের যুক্তি আছে, তবে শুধু কোটা সংস্কার আন্দোলন। একমাত্র সমাধান না। আমরা জানি কোনো একটি পিছিয়ে পড়া জাতিকে সমতায় আনতে হলে তাকে বিশেষ কিছু সুবিধা দিতে হয়। আবার যখন সমতায় চলে আসে তখন আলাদা ‍ সুযোগ দরকার হয়না। ধরুন আপনি কোনো একটি দৌড় প্রতিযোগীতার আয়োজন করলেন সেখানে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ আছে, প্রতিবন্ধী, উপজাতি, নারী-পুরুষ, খেলোয়ার। সবার সুযোগ সমান কিন্তু এখানে সমতা আনতে হলে বিশেষ ব্যক্তির জন্য বিশেষ সুবিধা রাখতে হবে।

একাবর মাওলানা ভাসানী হলে শিল্পী হায়দার ভাইয়ের একটি প্রোগ্রামে ছিলাম তিনি জানিয়েছেন ‘‘মুক্তি যোদ্ধারা কোথায় আছো তোমরা কেনো এতো অভিমান’’ এই  গানটি তিনি লিখতে প্রায় ২ বছর সময় নিয়েছেন এবং বার বার শব্দ চয়ন সংশোধন করেছেন যাতো কোনো একটি শব্দে মুক্তিযোদ্ধাদের জন্য বিরক্তিকর না হয়। সে জন্য তিনি খুবই সজাগ ছিলেন।

বর্তমানে রাতারাতি বিভিন্ন শ্লোগান বের হচ্ছে, সবার প্রতি অনুরোধ খেয়াল রাখবেন কোনো শব্দ বা বাক্যে যাতে মুক্তি যোদ্ধাদের অসম্মান করা না হয়। কারণ জাতীর বীরদের কারণেই আমরা পৃথিবীর দুয়ারে একটি মানচিত্র ও স্বাধীন পতাকা পেয়েছি। এই স্বাধীনতার স্বাদ তারাই বুঝতে পারবেন যারা পরাধীণতার শিকলে বদ্ধ থাকার যন্ত্রণা দেখেছেন।

তাই আমি সরকারের প্রতি অনুরোধ রাখবো মুক্তি যোদ্ধাদের সম্মানের স্থানে রাখুন, তাদের বিষয় রাজনীতির বাইরে রাখুন। আর অন্যান্যদের প্রতি অনুরোধ মুক্তিযোদ্ধাদের সম্মানের স্থানে দেখুন। মুক্তিযোদ্ধাদের সন্তান হিসেবে যারা গর্বিত তেমনি তাদের নাতি-নাতনিরাও গর্বিত। সুতরাং কোনো কারণে যেনো তারা অসম্মানিত না হয়।

 

আরো পড়ুন

মানবতার আরেক নাম “বিবেক”

এ বুকের জমিনে শুধু তোরি বসবাস, তুই ছাড়া শূন্য আমার বুকেরি আকাশ। E buker jomine sushu tori bosobash. (youtube.com)

 

Exit mobile version