আজকের ঝলক নিউজ

২০২০ শালে শান্তিতে নোবেল পুরষ্কার; চুড়ান্ত ভাবে মনোনীত হলেন বাংলাদেশী ডা. রুহুল আবিদ

Spread the love

 

পৃথিবীর সবচেয়ে সম্মানজনক  হিসেবে বিবেচিত পদক।

এবার ২০২০ শালে শান্তিতে নোবেল পুরষ্কার চুড়ান্ত ভাবে মনোনীত হলেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রে বসবাসরত চিকিৎসক ডা. রুহুল আবিদ।

জানাগেছে বাংলাদেশি মার্কিন চিকিৎসক ডা. রুহুল আবিদ এবং তার অলাভজনক প্রতিষ্ঠান হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হায়েফা) নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। যুক্তরাষ্ট্রের ম্যাসচুুটেস ব্রাউন বিশ্ববিদ্যা;লয়ের পক্ষ, থেকে কর্তৃপক্ষ তাকে মনোনয়ন দেন। আলপার্ট মেডিকেল স্কুলের অধ্যাপক ড. রুহুল আবিদ ও তার প্রতিষ্ঠান কাজ করছেন সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিয়ে।

এ তথ্য প্রথম নিশ্চিত করেন বোস্টন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞা;ন বিভাগের অধ্যাপক জিন-ফিলিপ বেলিউ। তার বরা;তে মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক আনোয়ার শাহাদাত এ তথ্যটির সত্যতা স্বীকার করেন। ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনিত ২১১ ব্যক্তির মধ্যে একজন তিনি। খবর টেকডটনেটের।

#তার প্রতিষ্ঠিত হায়েফা বাংলাদেশের সুবিধাবঞ্চিত মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। বিগত তিন বছরে প্রতিষ্ঠানটি প্রায় ৩০ হাজার গার্মেন্ট কর্মী ছাড়াও ৯ হাজার আরএমজি কর্মী ও সুবিধাবঞ্চিত নারী এবং দেড় লাখ রোহিঙ্গা ও আটকে পড়া জনগোষ্ঠীর চিকিৎসাসেবা দিয়েছে ২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধসের পর ড. আবিদ সারাদেশে তৈরি পোশাক শ্রমিকদের স্বাস্থ্যসেবা দিতে হায়েফা প্রতিষ্ঠা করেন।

# ড. রুহুল আবিদ ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি) থেকে এমবিবিএস শেষ করেন। পরে জাপানের নাগোয়া ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেন। এছাড়া ২০১১ সালে হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে ফেলোশিপ সম্পন্ন করেছেন।