রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন কর্তৃক সভা, সমাবেশ, গণজমায়েত নিষিদ্ধ

ডিসেম্বর ০২ ২০২০, ১৯:৪৪

Spread the love

অনুমতি ছা’ড়া রাজধানীতে নাগরিকদের জানমালের নি’রাপত্তা নিশ্চিতে সামাজিক, রা’জনৈতিক ও ধর্মীয় সংগঠন কর্তৃক সভা, স’মাবেশ, গণজমায়েত নিষিদ্ধ করেছে ঢাকা মে’ট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ঢাকা মেট্রো’পলিটন পুলিশ ঢাকা মহানগরীর স’ম্মানিত নাগরিকদের জানমালের সার্বিক নিরা’পত্তা নিশ্চিত করতে অনুমতি ছাড়া কোনোরূপ মি’ছিল, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচির কা’র্যক্রম গ্রহণ এবং এর জন্য শব্দযন্ত্র ব্য’বহার করা থেকে বিরত থাকার জন্য সং’শ্লিষ্ট সবাইকে অনুরোধ করছে। যদি অনু’মতি ছাড়া কেউ এরূপ কার্যকলাপে জড়িত হলে তার বি’রুদ্ধে আইনানুগ ব্যবস্থা নে’ওয়া হবে বলে বি’জ্ঞপ্তি জানানো হয়।

বুধবার (২ ডিসেম্বর) ডি’এমপি কমিশনার মো. শফিকুল ইসলাম বিপিএম (বার) স্বা’ক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই নি’র্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ই’দানীং লক্ষ করা যাচ্ছে, ঢাকা মেট্রোপলিটন এ’লাকায় যথাযথ কর্তৃপক্ষের পূর্বানুমতি না নিয়েই বিভিন্ন সা’মাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন সভা, সমাবেশ, গণজ’মায়েতের কর্মসূচির ঘোষণা দিচ্ছে। তাদের কর্মসূচি পা’লন করতে রাস্তায় নানা ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হও’য়ায় যান ও জন চলাচলে বিঘ্ন ঘটছে। বিদ্যমান আইনে বৈধ কো’নও দল বা গোষ্ঠীর সমাবেশের স্বাধীনতা থাকলেও বাং’লাদেশের সংবিধান অনুযায়ী জনশৃঙ্খলা বা জনস্বাস্থ্যের স্বা’র্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসংগত বিধিনিষেধ সা’পেক্ষে শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় সমাবেত হও’য়ার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগদান করার অধিকার প্র’ত্যেক নাগরিকের আছে। এক্ষেত্রে সাধারণ জনগণের নাগ’রিক সুবিধা অক্ষুণ্ণ রাখা, শান্তিশৃঙ্খলা রক্ষা করা এবং যা’ন চলাচল নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুবি’ধার্থে এ ধরনের কর্মসূচি পালন এবং শব্দযন্ত্র ব্যবহা’রের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) অধ্যা’দেশ অনুসারে কমিশনার ডিএমপি-এর পূর্বানুমতি নেওয়ার বা’ধ্যবাধকতা আছে। কিন্তু এর ব্যতিক্রম হলে একদিকে যে’মন মিছিল বা সমাবেশকারী ব্যক্তিদের শৃঙ্খলা ব’জায় রাখা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। অ’পরদিকে কোনও কোনও দল বা গোষ্ঠী বেআইনি সমাবেশ আ’য়োজন করে জানমালের ক্ষতিসাধনসহ আই’নশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ক’রার সুযোগ পায়।

ঢাকা মহা’নগরীর সার্বিক নিরাপত্তা নিশ্চিতকল্পে ম’হানগরীতে শান্তিশৃঙ্খলা ও জন’নিরাপত্তা বজায় রাখার জন্য সবার স’হযোগিতা কামনা করেছে ডি’এমপি।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »