শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নে কমিটি গঠন

Spread the love

শহিদ বু’দ্ধিজীবীদের তালিকা প্রণয়নের লক্ষ্যে গবে’ষক, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তি’যুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে যাচাই-বাছাই কমিটি গঠন  ক’রেছে মুক্তিযুদ্ধ বিষয়ক ম’ন্ত্রণালয়।

মুক্তিযুদ্ধ বিষ’য়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘো’ষকে সভাপতি করে এ সংক্রান্ত প্র’জ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের ক’র্মকর্তাদের মধ্যে অতিরিক্ত সচিব মো. শহীদুল হক ভূঁ’ঞা এনডিসি সদস্য এবং উপসচিব রথী’ন্দ্র নাথ দত্ত সদস্য সচিব হিসেবে দা’য়িত্ব পালন করবেন।

বীর মুক্তিযোদ্ধা সদ’স্যদের মধ্যে রয়েছেন- চলচিত্র নির্মাতা ও সাং’স্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দি’ন ইউসুফ বাচ্চু , বীর মুক্তিযোদ্ধা ও গ’বেষক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ জ’হির, বীরপ্রতীক।

কমিটিতে গ’বেষক সদস্যদের মধ্যে রয়েছেন ঢাকা বি’শ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনতাসির মা’মুন, ঘাতক দালাল নিমূল কমিটির সভাপতি শাহরি’য়ার কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যা’পক মেজবাহ কামাল, গণহত্যা-নির্যা’তন আর্কাইভ ও  জাদুঘরের ট্রাস্টি ড. চৌধুরী শহীদ কা’দের, নিপসম এর পরিচালক ড. বায়ে’জিদ খুরশীদ রিয়াজ এবং গণহত্যা-নি’র্যাতন আর্কাইভ ও জাদুঘরের গবেষক গাজী সালাউদ্দিন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, শ’হিদ বুদ্ধিজীবীদের নামের তালিকা যাচাই-বাছা’ই করে শহিদ বুদ্ধিজীবীদের নাম, বাবার নাম ও ঠিকানাসহ মতামত প্রদানে’র লক্ষ্যে এ কমিটি  কাজ করবে। কমিটি মুক্তি’যুদ্ধকালীন শহিদদের মধ্যে কারা শহিদ বুদ্ধিজীবী হিসেবে অন্ত’র্ভুক্ত হবেন তার সংজ্ঞা নির্ধারণ করবে। বিভিন্ন গবেষণা গ্রন্থ, পত্রি’কা কাটিং, টিভি রিপোর্ট, অন্যান্য সূত্রে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই ‘করে শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রস্তুত করবেন। এছাড়া কমি’টি বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা/জেলা/উপজেলা ও অন্যান্য সূ’ত্র থেকে প্রাপ্ত ব্যক্তি/ব্যক্তিবর্গের আবেদন যাচাই-বাছাই করবে ও শহি’দ বুদ্ধিজীবী তালিকায় অন্তর্ভুক্তির সুপারিশ করবে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »