দফায় দফায় রকেট হামলায় রক্তাক্ত কাবুল, নিহত ৫

Spread the love

আফগানিস্তানে সি’রিজ বোমা হামলায় নিহতের সং’খ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ জ’নে। ‘রা’জধানী কাবুলের একাধিক জা’য়গায় রকেট বি’স্ফোরণ ঘটে।

আ’ফগান স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শ’ক্তিশালী বিস্ফোরণে অন্তত ২১ জন আ’হত হয়েছেন। ক’য়েকজনের অবস্থা গু’রুতর হওয়ায় নিহতের সং’খ্যা আরো বাড়তে পারে।

কাবুলের পু’লিশ জানিয়েছে, স্থানীয় সময় শ’নিবার (২১ নভেম্বর) একাধিক শ’ক্তিশালী রকেট বিস্ফোরণ ঘটে। এ’কে ‘ম্যাগনেটিক’ বিস্ফোরণ বল’ছেন অনেকে। এখন পর্যন্ত ১৪টি র’কেট হামলার খবর জানা গেছে।

বিভিন্ন রাস্তা-ঘা’ট রক্তে ছেয়ে গেছে। সেসব স্থা’নে হামলা হয়েছে ছড়িয়ে ছিটি’য়ে আছে ধ্বংসস্তূপের চিত্র। শ’হরজুড়ে চুলচেরা অভিযান শুরু ক’রেছে বিশেষ বাহিনী। যোগ দি’য়েছে সেনা সদস্যরাও।

 

এদিকে খা’য়ের খানা এলাকায় প্রকট বিস্ফোরণের শ’ব্দে শিক্ষার্থীরা আতঙ্কে রা’স্তায় ছোটাছুটি করতে থাকে। সি’রিজ বোমা হামলার দায়ভার এখ’নো কোন গোষ্ঠী স্বীকার করেনি।

ভারতীয় গ’ণমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, কাবু’লের বেশ কয়েকটি জায়গায় রকে’ট হামলা হয়েছে। বি’শেষ করে কূটনৈতিক এলাকা গ্রিন জো’নের কাছে রকেট বিস্ফোরণ ঘটে। গ্রি’ন জোনে মার্কিন দূতাবাসসহ বি’ভিন্ন আন্তর্জাতিক সং’স্থার গুরুত্বপূর্ণ কার্যালয় রয়েছে।

কাবুল পু’লিশের মুখপাত্র ফেরদৌউস ফারা’মার্জ নিশ্চিত করেছেন যে একা’ধিক রকেট বিস্ফোরণ হয়েছে। এ’তে বেশ কিছু ভবন এবং গুরু’ত্বপূর্ণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়। স্বরাষ্ট্র ম’ন্ত্রণালয় থেকে জানায়, হামলায় এ’কটি পুলিশের গাড়ি ক্ষতিগ্র’স্ত হয়েছে। ঘটনাস্থ’লেই এক পুলিশ ক’র্মকর্তা প্রাণ হারান।

গেল ছ’য় মাসে আফগানিস্তানের স’শস্ত্র তালেবান গোষ্ঠী ৫৩টি আত্ম’ঘাতী হামলা এবং ১২৫০টি বি’স্ফোরণ ঘটিয়েছে। এ’তে নিহত হয়েছে’ন ১২১০ বেসামরিক নাগরিক, আ’হত হন আড়াই হাজারের বে’শি। আফগানিস্তানে শান্তি ফি’রিয়ে আনার আলোচনার মধ্যেই দেশ’জুড়ে বিভিন্ন স্থানে হামলা ঘ’টনা বেড়েছে।

 

এমন প’রিস্থিতির মধ্যেই দেশটি থেকে আড়াই হা’জার মার্কিন সেনা প্রত্যাহারের ঘো’ষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডো’নাল্ড ট্রাম্প। যদিও তার এই ঘো’ষণার বিরোধিতা করেছেন ন্যা’টো জোটের মহাসচিব জেন্স স্টোল’টেনবার্গ। আ’ফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হলে’ও ন্যাটোকে এর খেসারত দি’তে হবে বলে ট্রাম্পকে সতর্কবার্তা দে’ন তিনি।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »