নতুন কারিকুলামে নবম ও দশম শ্রেণিতে কোনো বিভাগ থাকছে না: শিক্ষামন্ত্রী

Spread the love

নতুন কা’রিকুলামে নবম ও দশম শ্রেণিতে বি’জ্ঞান, মানবিক ও বা’ণিজ্য বিভাগ থাকছে না, হ’বে সমন্বিত কা’রিকুলাম। এটি কা’র্যকর হবে ২০২২ সালে। জা’তীয় সংসদে এমনটিই জা’নিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

একা’দশ জাতীয় সংসদের দশম (মুজি’ববর্ষ উপলক্ষে বি’শেষ) অধিবেশনে বৃ’হস্পতিবার (১৯ নভেম্বর) রা’তে বক্তব্য দেয়ার স’ময় শি’ক্ষামন্ত্রী এ কথা বলেন।

দীপু মনি ব’লেন, আপনারা জানেন যে আ’মাদের কারিকুলামের পু’রো পর্যালোচনা হ’চ্ছে। খুব শি’গগিরিই চূড়ান্ত রূ’পটি প্রকাশ করব। সে’খানে কিন্তু আমাদের স’কল ধরনের শিক্ষাতে বি’জ্ঞান, মানবিক, ব্য’বসা এই বিভাগগুলো ন’বম-দশম শ্রেণিতে আর রাখছি না। স’কল শিক্ষার্থী সব ধর’নের শিক্ষা নিয়ে স্কু’লের ১০টি বছর শেষ করবে।

নতুন পা’ঠ্যক্রম ‘মুক্তিযুদ্ধের চে’তনার ভিত্তিতে’ তৈরি ক’রা হচ্ছে বলে জানান তিনি।

এর আ’গে সন্ধ্যা ৬টা ৩ মিনিটে স্পি’কার ড. শিরীন শারমিন চৌধুরীর স’ভাপতিত্বে একাদশ জা’তীয় সংসদের দশম অ’ধিবেশন পুনরায় শু’রু হয়।

তিনি আ’রও বলেন, তাতে বাংলা’দেশের ইতিহাস, আমাদের ইতিহাস-সংস্কৃতি তা’কে মূল উপজীব্য করেই, আ’মাদের একুশ শতকের চ্যালেঞ্জ মোকা’বেলা করা, চতুর্থ শিল্প বিপ্ল’ব মোকাবেলা করা, এস’ডিজির লক্ষ্যমাত্রা অর্জন… বঙ্গ’ন্ধু যে সোনার মানুষ চেয়েছিলেন সেই সো’নার মানুষ গড়তে কা’রিকুলাম হবে।

এদি’কে এক বিজ্ঞপ্তিতে শিক্ষা’মন্ত্রী জানান, করোনা ম’হামারির কারণে সহসাই খুল’ছে না শি’ক্ষাপ্রতিষ্ঠান। তবে শি’ক্ষাপ্রতিষ্ঠান না খুলে সর’কার বিকল্প পদ্ধতিতে শি’ক্ষা কার্য’ক্রম চালিয়ে নেওয়ার ক’থা ভাবছে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »