তুর্কি সেনারা আজারবাইজানের পক্ষে নাগার্নো-কারাবাখে যাচ্ছে

Spread the love

বিতর্কিত অ’ঞ্চল নাগার্নো-কারাবাখে সেনা মো’তায়েনের জন্য তুরস্কের সং’সদে অনুমোদন চেয়েছিলেন দে’শটির প্রেসিডেন্ট রি’সেপ তায়্যেপ এরদোয়ান। দে’শটির প্রেসিডেন্টকে সে অনু’মোদন দিয়েছে তুরস্কের জাতীয় সংসদ। এখন রাশিয়ার মধ্য’স্ততায় আর্মেনিয়া ও আজা’রবাইজানের মধ্যকার শান্তি’চুক্তির পর নতুন করে সংঘাত রোধে অঞ্চলটিতে সে’না পাঠাতে প্রস্তুত তু’রস্ক।

পার্লামেন্টে ক্ষমতা’সীন জাস্টিস অ্যান্ড ডেভে’লপমেন্ট পার্টি ও প্রধান বিরোধী দল রিপাবলি’কান পিপলস পার্টির মধ্যে নানা বিষয়ে মতপার্থক্য থাক’লেও উভয় দলের সদস্যরা’ই এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। এ ছা’ড়া অন্য দুই বিরোধী দল ন্যাশনালিস্ট মুভমেন্ট পা’র্টি এবং দ্য গুড পার্টির সদস্য’রাও এতে স’মর্থন দেন।

বিতর্কিত অঞ্চল না’গার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আ’জারবাইজানের মধ্য চলা দীর্ঘ ছয় স’প্তাহ রক্তক্ষয়ী যুদ্ধের অব’সান ঘটে কয়েক দিন আগে। রাশি’য়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁ’ছায় যুদ্ধরত দুই দেশ।

চুক্তি অনু’যায়ী এরই মধ্যে কারাবাখে রুশ বাহিনী মো’তায়েন করা হয়েছে। তবে আ’ইনি বাধ্যবাধকতা থাকায় নি’জ দেশের বাহিনী মোতায়ে’নের আগে পার্লামেন্টের অনুমোদন নিতে হ’য়েছে তুরস্ককে।

চলতি বছ’রের সেপ্টেম্বরের শেষ দিকে বিত’র্কিত অঞ্চলটি নিয়ে রক্তক্ষয়ী যু’দ্ধে লিপ্ত হয় আর্মেনিয়া ও আ’জারবাইজান। এই যুদ্ধ উভয়প’ক্ষেরই কয়েক হাজার বেসামরিক লো’ক নিহত হয়েছে। ধ্বংস হ’য়েছে কয়েকশ’ বাড়ি।

পরে ছয় সপ্তা’হ ধরে চলা নাগোর্নো-কারবাখ নি’য়ে সামরিক বিরোধের অবসান ঘটা’তে এক চুক্তিতে স্বাক্ষর করে আর্মেনিয়া, আজারবাইজা’ন ও রাশিয়া। মঙ্গলবার (১০ নভেম্ব’র) স্থানীয় সময় দুপুর ১টায় এই চু’ক্তি স্বাক্ষর হয়। এ চুক্তি অনুসারে সংঘাতের সময় কেড়ে নে’ওয়া নাগার্নো-কারবাখ আজারবাই’জানের কাছেই থাকছে। এ ছাড়া ক’য়েক সপ্তাহের মধ্যে সংলগ্ন আরও কিছু অঞ্চল থেকে ‘আর্মেনিয়া সরে আসতে সম্মত হয়ে’ছে।

আর্মেনিয়ার দখ’লে থাকা দ্বিতীয় বৃহত্তম শহর শু’শা (আর্মেনিয়ানদের কাছে শুশি না’মে পরিচিত) আ’জেরি বাহিনী দখল করে নেয়ার কয়েক ঘ’ণ্টার মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির পরে’ রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান চু’ক্তির অধীনে আগামী ৫ বছরের জ’ন্য আর্মেনিয়া ও নাগোর্নো কারাবাখের সীমান্তে এক হা’জার ৯৬০ জন রাশিয়ান সেনা শান্তি’রক্ষী হিসেবে মোতায়েন করা হবে। এদি’কে আজারবাইজানের প্রেসিডেন্ট আলিয়েভ জানান, চু’ক্তির আওতায় তুরস্কের সেনা সদস্য’দেরও শান্তিরক্ষী হিসেবে মোতায়েন ক’রা হবে। এদিকে এই চুক্তির মাধ্যমে আর্মেনিয়া তা’দের দখলে থাকা কারাবাখের বে’শকিছু অঞ্চল ফিরিয়ে দেবে। সে সঙ্গে আ’জেরি সেনাবাহিনী স্টেপানাকার্ট পর্যন্ত আগাবে না ব’লে জানা গেছে।

আর্মেনিয়া ও আজার’বাইজান উভয় দেশই সোভি’য়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৯১ সা’লে সোভিয়েত ইউনিয়ন ভে’ঙে যাওয়ার পর দুটি স্বাধীন দে’শে পরিণত হয়। কয়েক দশক ধ’রে নাগোরনো-কারবাখ অঞ্চল নি’য়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে বি’রোধ চলছে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »