হামার গরমেই ভালো-শীত আসিলেই কষ্ট

পঞ্চগড়ে শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশা অব্যাহত

জানুয়ারি ০৫ ২০২২, ২১:৪০

শীতে কাঁপছে উত্তরাঞ্চল

Spread the love

‘‘ঠান্ডায় পাগুলা টাটাছে,কাজত যাবার পারি না,হামার গরমেই ভালো-শীত আসিলেই কষ্ট ’’।
পঞ্চগড়ে শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশা অব্যাহত

মোঃ সফিকুল আলম দোলন,প্রতিনিধি ,পঞ্চগড় ঃ গত সপ্তাহ ধরে হিমেল হাওয়া ও ঘন কুয়াশা শীতের প্রকোপকে আরো তীব্রতর করেছে । শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশা ত্রæমেই বাড়ছে । দিনের বেলা ২ টা পর্যন্ত আকাশ ঘন কুয়াশায় ঢাকা থাকে আবার সন্ধ্যা শুরু হলেই ঘন কুয়াশা নেমে আসে । দিনের বেলা ৯-১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওঠানামা করে । রাতের বেলা তাপমাত্রা আরো নীচে নেমে যায় ।তীব্র কুয়াশাসহ কনকনে হিমেল বাতাসে নিম্ন আয়ের মানুষেরা কাজে যেতে পারছে না ।ফলে শ্রম জীবি ও ছিন্ন মূল মানুষেরা সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে । বোদার সর্দারপাড়া গ্রামের দিনমজুর শ্রমিক কালামকে শীতে কেমন আছে জিজ্ঞেস করলে বলে,‘‘ঠান্ডায় পা-গুলা টাটাছে,কাজত যাবার পারি না,হামার গরমেই ভালো-শীত আসিলেই কষ্ট । বৃদ্ধ ও শিশু সহ শীতজনিত রোগে আত্রæান্ত রোগীর সংখ্যা ত্রæমান্বয়ে বাড়ছে । হিমেল বাতাসে জেলার সবত্রই বিপর্যস্ত হয়ে পড়েছে ।

ঘন কুয়াশা

শীতে কাঁপছে উত্তরাঞ্চল

এদিকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার (৪ জানুয়ারি) সকাল ৯টার দিকে তেঁতুলিয়ার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র এ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করে।

উপজেলার বিভিন্ন স্থানে খবর নিয়ে জানা গেছে, গত এক সপ্তাহ ধরেই বইছে শীত। এ কারণে স্থবির হয়ে পড়ে জীবনযাত্রা। বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। হাটবাজারগুলোতে দোকানপাট দেরিতে খুলতে দেখা গেছে। অনেকেই কাজে না গিয়ে তীব্র শীত নিবারণে বাড়ির উঠানে খড়-কুটো জ্বালিয়ে তাপ নিতে দেখা যায়। মঙ্গলবার ভোর থেকে ছিল ঘন কুয়াশা এবং দুপুর পর্যন্ত সূর্যের দেখা মিলেনি।

এদিকে শীতের মধ্যে বেড়েছে শীতজনিত নানান ব্যাধি। হাসপাতাল, ক্লিনিকগুলোতে জ্বর-সর্দি, কাশি, অ্যাজমা, সাইনোসাইটিসসহ বিভিন্ন শীতজনিত রোগীর ভিড় লক্ষ্য করা গেছে। শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা থাকায় চিকিৎসকরা রোগীদের স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিচ্ছেন।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্তকর্মকর্তা রাসেল শাহ জানান, কয়েকদিন ধরেই তেঁতুলিয়ায় তাপমাত্রা উঠানামা করলেও মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ ও তাপমাত্রা ৮ থেকে ৬ এরমধ্যে নামতে পারে। তবে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। বোদা কৃষি অধিদপ্তরের এক কর্মকর্তা জানান,শীত ও ঘন কুয়াশার কারণে ক্লোরফিল কমে যাওয়ায় বোরো বীজতলা নষ্ট হওয়ার আশংকা থাকলেও রোদের তাপ পেলে এটা কেটে যাবে ।

 

মো.সফিকুল আলম দোলন
পঞ্চগড় প্রতিনিধি

আরো পড়ুন নারীদের কত বছর বয়সে বেশি যৌ’ন উত্তেজনা থাকে বি’স্তারিত ভিতরে

ভিডিও দেখুন https://www.youtube.com/watch?v=fpz4yuCDsXs



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »