লিডার ও বসের মধ্যে পার্থক্য

জানুয়ারি ২৭ ২০২১, ১৩:১৫

Spread the love

সুপার ভাইজার ও বস শব্দ দুটি কর্মক্ষেত্রে প্রচলিত সাধারণ কর্পোরেট ক্ষেত্রে বস ও উন্নয়ন ক্ষেত্রে সুপারভাইজার বা তত্বাবধায়ক শব্দ ব্যবহার হয়ে থাকে । যদিও মনে করা হয় উর্ধ্বতন ব্যক্তিই হলো বস । কিন্তু বস ও সুপারভাইজার এর ব্যবধান অনেক ।

সাধারনত সহায়তাকারীকে সুপারভাইজার বলে, সুপারভাইজার বস ও লিডার উভয় হতে পারে, সুপারভাইজার যদি বস হন তাহলে অধস্তনদের ভোগ আর যদি সুপারভাইজার হন লিডার তাহলে অধস্তনদের আনন্দ  ।

বস ও নেতার পার্থক্য :

বস :

একজন বস সেই ব্যক্তিটিকে বোঝায় যিনি কর্মচারী বা সংস্থার দায়িত্বে থাকেন। তিনি এমন একজন যাকে কর্মীরা রিপোর্ট করেন, অর্থাত্ কর্মশক্তির তাত্ক্ষণিক তত্ত্বাবধায়ক। তিনি কর্মীদের উপর নিয়ন্ত্রণ অনুশীলন, আদেশ, তাদের দায়িত্ব এবং দায়িত্ব অর্পণ এবং কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকারী। বস সব সময় একক সিদ্ধান্ত নিতে উৎসাহবোধ করেন  এবং নিজেকেই ঠিক মনে করেন ।

নেতা :

নেতা শব্দটি এমন ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয় যিনি লক্ষ্যগুলি অর্জনের দিকে অন্যকে প্রভাবিত ও অনুপ্রাণিত করার ক্ষমতা রাখেন। তিনি এমন একজন যিনি একটি প্রভাবশালী পদে অধিষ্ঠিত হন এবং উদাহরণ দিয়ে অন্যকে নেতৃত্ব দেন। তিনি এমন একটি দৃষ্টিভঙ্গি, যিনি তার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ থাকেন এবং এটি অর্জনের দিকে অবিরাম চেষ্টা করেন। তিনি একটি উদাহরণ স্থাপন করেন, এমনভাবে যাতে লোকেরা অনুপ্রাণিত হয় এবং তাঁর পদক্ষেপ বা দিকনির্দেশ অনুসরণ করে। একজন ভাল নেতার গুণাবলী। নেতা সাধারণ গনতান্ত্রিক পদ্ধতিতে সিদ্ধান্ত নিতে পছন্দ করেন এবং অন্যের মতামতকে গুরুত্ব দেন ।

বস অফিসের দায়িত্বে থাকা এক ব্যক্তি যিনি কর্মচারীদের আদেশ দেন এবং কর্তৃত্বমূলক পদ্ধতিতে আচরণ করেন, নিয়ন্ত্রণ চান এবং তাঁর লোকদের কী করা উচিত তা জানান। নেতা হলেন এমন এক ব্যক্তি যা প্রভাবিত করে, অনুপ্রেরণা দিয়ে থাকে, সমর্থন করে এবং ব্যক্তিদের একটি গ্রুপকে উত্সাহিত করে এবং লক্ষ্য অর্জনে অবিচ্ছিন্নভাবে কাজ করে।

একজন বসের কর্মচারী থাকে এবং একজন নেতার অনুসারী থাকে।একজন সাহস ভয়ে প্রশাসক হন এবং নিয়ম করেন যখন একজন নেতা উদ্ভাবন করে এবং বিশ্বাসের সাথে অনুপ্রাণিত হন।

  • একজন কর্তারা তার কর্তৃত্ব বা জ্যেষ্ঠতার কারণে সম্মান অর্জন করেন তবে একজন নেতা তার আচরণ, সদিচ্ছা এবং চরিত্রের গুণগত মান দ্বারা নিজের প্রতি শ্রদ্ধা অর্জন করেন।
  • একজন বস সর্বদা লাভমুখী। বিপরীতে, একটি নেতা জনগণ ভিত্তিক হয়।
  • একজন বস নিয়ন্ত্রণের অনুশীলন করেন, এমন নেতার বিপরীতে যে প্রতিশ্রুতি চায়।
  • একজন বস স্ট্যান্ডার্ড, সংস্থার মানদণ্ড এবং নিয়মের ভিত্তিতে সিদ্ধান্ত নেন। এমন কোনও নেতার বিপরীতে যার আচরণ মূল্যবোধের উপর ভিত্তি করে।
  • একজন বস খুব ভাল করে জানেন যে কোনও নির্দিষ্ট কাজটি কীভাবে সম্পাদন করতে হয়। বিপরীতে, একজন নেতা তার অনুসারীদের দেখায় কীভাবে কাজটি সঠিকভাবে করা যায়।
  • একজন বস কাজ সম্পাদন করেন এবং তার লোকদের উপর দায়িত্ব অর্পণ করেন। তবে একজন নেতা কর্তৃপক্ষের প্রতিনিধিত্ব করেন।
  • বস সব সময় নেজর ক্রেডিট নেন কিন্তু নেতা দলের সবাইকে ক্রেটিড দেন
  • বস বলেন আমি কাজটি ভালোভাবে করেছি নেতা বলেন আমরা সবাই মিলে কাজটি করেছি ।
  • বস প্রশংসা শুনতে ভালোবাসেন নেতা প্রশংসা করতে ভালোবাসেন ।

লিখেছেন : মোঃ জহিরুল ইসলাম, উন্নয়ন কর্মী



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »