জেলেদের জীবিকার সীমাবদ্ধতা; মোঃ জহিরুল ইসলাম

ডিসেম্বর ২২ ২০২০, ২২:৪৬

Spread the love

জেলেদের বর্ণিত জীবিকার সীমাবদ্ধতা সমূহ
অগ্রাধিকার ভিত্তিতে না হলেও জেলেরা তাদের জীবিকার সীমাবদ্ধতা বর্ণনার ক্ষেত্রে অনেক স্বতস্ফুর্ত ছিল। তদুপরি, অপর্যাপ্ত আর্থিক স¤পদ (সহজ শর্তে ঋণ) প্রাপ্তি, নিষেধাজ্ঞার সময়ে দুর্ভোগ এবং সরররাহ ব্যবস্থাপনার প্রতিটি ক্ষেত্রে জোর পূর্বক অর্থ আদায়, মাছের যোগান হ্রাস এবং জলদস্যুতা এই চারটি সমস্যাই ঘুরে ফিরে বারবার এসেছে। অন্যান্য সমস্যার মধ্যে ছিল, দাদনদারদের মাধ্যমে মাছ বিক্রির বাধ্যবাধকতা, বিকল্প আয়বর্ধক কাজ এবং প্রয়োজনীয় দক্ষতার অভাব। ঋণ প্রাপ্তির ক্ষেত্রে এটা প্রতীয়মান হয়েছে যে, জেলেরা মহাজন এবং আড়ৎদারদের নিকট থেকে ঋণ নেবার কারণে শোষিত হয় যা এটি বাজার ব্যবস্থাপনার পরিবর্তে ঋণ কাঠামোর অকর্যকরতা প্রকাশ করে। এছড়া জেলেরা তাদের জন্য উপোযোগী এমন সময় এবং এলাকার কথা বলেছে যখন মাছ ধরা নিষিদ্ধ থাকলে সব চেয়ে বেশি ফল পাওয়া যাবে, কিন্তু স্থান এবং সময় নির্ধারণের এই মতামত স¤পূর্ণই অনুমান নির্ভর এবং এক্ষেত্রে অভিজ্ঞতা এবং গবেষণার অভাব রয়েছে। জেলেরা এছাড়া নিষেধাজ্ঞার সময় নির্ধারনে সরকারের অবিচারের কথাও উল্লেখ করেছে। গুরুত্বের বিচারে জেলেদের উত্থাপিত সীমাবদ্ধতা সমূহ নিুে বর্ণিত হলঃ

ক) সকল অভয়ারণ্যগুলোর সীমানা যথাযথভাবে নির্ধারণ করা হয় নি। এর ফলে কিছু কিছু ক্ষেত্রে স্থানীয় জেলেরা মাছ ধরা থেকে বঞ্চিত হয় যা তাদের জীবিকার ঝুঁকি বৃদ্ধি করে যেটা বাস্তবিক অর্থে হবার কথা না।
খ) অনুদান প্রদানের জন্য মৎস বিভাগ কর্তৃক প্রস্তুতকৃত জেলেদের তালিকায় অনেক জেলেরই নাম নেই।
গ) জেলেদের তালিকায় শুধু তাদেরই নাম অন্তর্ভ’ক্ত করা হয়েছে যাদেও জাতীয় পরিচয় পত্র আছে এবং যাদের বয়স ১৮ বছরের বেশি, এর ফলে প্রায় ৫০% জেলে অনিবন্ধিত রয়ে গেছে যার অর্থ তারা সরকারের কাছ থেকে কোন সহায়তা পাবে না। উপরন্তু, অনেক জেলেই অন্যান্য কাজে ব্যস্ত থাকার কারণে নিবন্ধনকালীন সময়ে উপস্থিত থাকতে পারেনি।
ঘ) খাদ্য এবং নগদ অর্থ এই উপয় ধরণের অনুদানই নিষেধাজ্ঞা পরবর্তী সময়ে প্রদান করা হয় এর ফলে এই সাহায্য জেলেদের কঠিন সময়ে তেমন কোন সহায়তা করতে পারে না।
ঙ) খাবার এবং আয় বর্ধক কাজের সুবিধার পরিমাণ খুবই কম। ৩-৪ মাস সময়ের জন্য পরিবারের সদস্য নির্বিশেষে প্রতি পরিবারকে মাসিক ৩০ কেজি চাল প্রদান করা হয়। উপরন্তু, জেলেদের সংখ্যার বিচারে খুব কম সংখ্যক জেলেই আয় বর্ধক কাজের সুযোগ পায়।

 

দরিদ্রদের অধিকার, কৌশল এবং নীতি নির্ধারণী প্রক্রিয়ার মধ্যে সংযোগ

৯. ইলিশ সংরক্ষণ এবং আর্থিক অনুদান/প্রণোদনা

দেখা গেছে যে, উপক’লীয় অঞ্চলগুলোর জন্য নির্ধারিত নীতিমালা অধিকাংশ সময়েই মাঠ পর্যায়ের বাস্তবিক অবস্থার সাথে সংগতিপূর্ণ নয় এবং নীতি নির্ধারকদের জন্য ওইসব এলাকা সত্যির অনেক দূরবর্তী এবং দুর্গম যদিও নীতিমালা সঠিকভাবে প্রনয়ণ এবং বাস্তবায়নের ক্ষেত্রে সকল অংশীদারদেরই সমান অংশগ্রহণ থাকা উচিৎ। ফলস্বরূপ, বর্তমান নীতিমালা এবং প্রক্রিয়া দরিদ্রতার সমস্যাগুলোকে সঠিক এবং পর্যাপ্তভাবে ব্যাখ্যা করতে পারছে না। ভবিষ্যতে বর্ধিত হারে ইলিশ মাছ আহরণ এবং পর্যাপ্ত মজুদ নিশ্চিতকল্পে নানাবিধ নীতিমালা প্রনয়ণ করা হয়েছে। কিন্তু আমাদেরকে এই নীতিমালা বাস্তবায়ণের মূল্য নির্ধারন করতে হবে এবং দেখতে হবে কারা এক্ষেত্রে বেশি অবদান রাখবে। ইলিশ সুরক্ষা এবং সংরক্ষণ প্রক্রিয়ার প্রতি বছর প্রান্তিক জেলেরাই বেশি মূল্য দিচ্ছে। কর্তৃপক্ষ বিদ্যমান নীতিমালা নিয়ে বেশ খুশি কারণ এর ফলে প্রতি বছর ইলিশ আহরণে প্রবৃদ্ধি ঘটছে এবং তা জাতীয় অর্থনীতিতে রাজস্ব যোগান দিচ্ছে।

কিন্তু জেলেদের দরিদ্রতার দুষ্টচক্র কিছুতেই কমছে না বরং ইলিশের উৎপাদনের মতই ক্রমবর্ধমাণ হারে বাড়ছে। প্রান্তিক জেলেদের বর্তমান আর্থ-সামাজিক অবস্থা পর্যালোচনা করলে দেখা যায় ইলিশের এই ক্রমবর্ধমাণ উৎপাদন থেকে অর্জিত অর্থ নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের উচ্চহারে ঋণসুবিধা দানকারী অন্য কোন গোষ্ঠীর পকেটে চলে যাচ্ছে এবং বলাই

বাহুল্য ঐসব অর্থদাতাগণ এই চমৎকার সুযোগের জন্য চলমান নীতিমালার কাছে বিশেষ কৃতজ্ঞ।
উপরের আলোচনা থেকে নিশ্চিতভাবে এই বিতর্কের সূত্রপাত ঘটেছে যে, দেশের মূল উপক’লীয় এলাকার প্রায় ৫ লাখ প্রান্তিক জেলে বিদ্যমান নীতিমালার দ্বারা একটা নির্দিষ্ট সময় ধরে তাদের অধিকার এবং ন্যায়বিচার নিশ্চিত করতে পারছে কিনা। যদিও সব এলাকায় “ মাছ ধরা নিষিদ্ধ “ এমন এলাকার ব্যাপ্তি সমান না কিন্তু ভোলা জেলার জেলেদের জন্য এমন এলাকা অনেক বিস্তৃত। সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সন্তুষ্টি প্রকাশ করেছে। সরকার মনে করছে ইলিশের এই উৎপাদন বৃদ্ধির পেছনে ইলিশ সুরক্ষা এবং সংরক্ষণ কর্মসূচির অবদান আছে। এর কারণেই ২০১৩-১৪ মৌসুমে ৩৫৮,০০০ মেট্রিক টন ইলিশের উৎপাদন হয়েছে যা ২০১২-১৩ মৌসুমের (৩৫১,০০০, প্রতি কেজি ৪০০ টাকা দরে) তুলনায় ৩৪,০০০ মেট্রিক টন বেশি। যদি এই সংখ্যাটা সংরক্ষণ নীতি গ্রহণের পূর্বের সময় অর্থাৎ ২০০২-০৩ (১৯৯.০৩ মেট্রিক টন) মৌসুমের সাথে তুলনা করা হয় তাহলে এর পরিমাণ দাঁড়াবে ১৮৬,০০০ মেট্রিক টন যার আনুমানিক মূল্য প্রায় ৭,৪৪০ কোটি টাকা।
তথাপি, এই সংরক্ষণ নীতিমালার যথাযথ বাস্তবায়নের জন্য সরকার ভুক্তভোগী জেলে পরিবারগুলোকে খাদ্য সহায়তা এবং বিকল্প আয় বর্ধক কাজের সুযোগের মাধ্যমে আর্থিক প্রণোদনা প্রদান করেছে যাতে তারা সাময়িক নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে নিজেদের ক্ষতি পুষিয়ে নিতে পারে এবং এই নীতিমালা বাস্তবায়নে তাদেরকে উৎসাহিত হয়।

টেবিল-১ এ ২০১৩-১৪ মৌসুমে সরকার প্রদত্ত স¤পদের বিবরণ প্রকাশিত হয়েছে। এক্ষেত্রে টেবিল-১ বর্ণিত ২০১৩-১৪ মৌসুমে খাদ্য শস্য হিসেবে ১২৪.৫ কোটি টাকা (প্রতি কেজি চাল ৩৫ টাকা দরে) এবং বিকল্প আয় বর্ধক কর্মসূচিতে ১৩৮,০৯৩ টাকা, সর্বমোট ২২৪,১০২ টি পরিবারকে ১২৫.৫৩ কোটি টাকার সমপরিমাণ সহায়তা দেয়া হয়েছে।

সরকার স্বীকার করেছে যে, বাস্তবায়নের কারণে প্রায় ২২৪,১০২ পরিবার সংরক্ষণ নীতিমালা ক্ষতিগ্রস্থ হয়েছে এবং এই নীতিমালা মেনে চলতে উৎসাহ যোগানোর জন্য এসব পরিবারকে ক্ষতিপূরণ প্রদান করা প্রয়োজন। দরিদ্র জেলেরা এই নীতিমালা মেনে চলেছে বলেই অতিরিক্ত ৩৪ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদিত হয়েছে যার আনুমানিক মূল্য প্রায় ১৬৩০ কোটি টাকা। এমন পরিস্থিতিতে ক্ষতিপূরণ অধিকার এবং ন্যায় বিচারের ভিত্তিতে নির্ধারিত হবার দাবি রাখে,কারণ সরকার প্রদত্ত ক্ষতিপূরপণের পরিমান মাত্র ১২৫.৫ কোটি টাকা। ইলিশের আবাসস্থল সংরক্ষণে ব্যাপক অবদান রাখার পরেও এসব দরিদ্র জেলেরা নিঃসন্দেহে ন্যায়বিচার প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। অতএব, জেলেদের নিজেদের অধিকার প্রতিষ্ঠা এবং ন্যায় বিচার নিশ্চিতে সোচ্চার হতে হবে এবং প্রয়োজনে সর্বোচ্চ আদালত পর্যন্ত যেতে হবে।

অধিকিন্তু, ক্ষতিপূরণের বিষয় ছাড়াও, ”সেবার জন্য পারিশ্রমিক” এর আলোকে আরও একটি সঙ্গতিপূর্ণ দাবি উত্থাপন করা যেতে পারে। পেমেন্ট ফর ইকোসিস্টেম একটি পরিবেশ ব্যবস্থাপনা পদ্ধতি যেখানে ইকোসিস্টেমের ভারসাম্য রক্ষা এবং সংরক্ষণের জন্য এর ব্যবহারকারীদের নগদ অর্থ প্রদান করা হয়। এই পদ্ধতিটি বহুল ব্যবহৃত একটি মাধ্যম এবং পৃথিবীর বিভিন্ন দেশ যেখানে ইকোসিস্টেম হুমকির মুখে রয়েছে সেখানে ব্যাপক হারে ব্যবহৃত হচ্ছে।গত দশকের বেশ কিছু জরিপে দেখা গেছে ইকোসিস্টেম সেবাসমূহ নি¤œ আয়ের জনগোষ্ঠীকে ব্যাপকভাবে সহায়তা করেছে কিংবা সহায়তা করতে পারে (এম এম ইসলাম)।

১০. টিকে থাকার জন্য জীবিকার কৌশল

ডি এফ আই ডি পরিচালিত “ বাংলাদেশের সামুদ্রিক মাছের বাজার ব্যবস্থাপনা এবং উপক’লীয় জেলে সম্প্রদায়ের জীবিকা “ শিরনামে পরিচালিত এক সমন্বিত জরিপে দেখা গেছে চরম দরিদ্রতায় টিকে থাকার কৌশল হিসেবে উপক’লীয় জেলেরা কারেন্ট জাল দিয়ে জাটকা মাছ (অপ্রাপ্ত বয়স্ক) ধরতে বাধ্য হয় যদিও জাটকা মাছ ধরা এবং কারেন্ট জাল ব্যবহার স¤পূর্ণ নিষিদ্ধ। যেহেতু তাদের অন্য কোন বিকল্প পথ নেই, তাদের ভবিষ্যত জীবিকায় ব্যপক প্রভাবের আশংকা থাকা সত্বেও তারা টিকে থাকার প্রাথমিক অগ্রাধিকারের ভিত্তিতে এধরণের ধ্বংসাতœক কার্যক্রমের সাথে স¤পৃক্ত হয়। অবৈধ এই কাজ করার সময় কখনো কখনো তারা তাদের ধৃত মাছ এবং মাছ ধরার সরঞ্জামাদি হারায়, বিশেষত পুলিশ যখন এসব অবৈধ কার্যক্রম বন্ধে অভিযান পরিচালনা করে। মাঝে মধ্যে পুলিশকে ঘুষ প্রদানের মাধ্যমে তারা তাদের মাছ এবং জাল রক্ষা করতে পারে। এমনকি মাছের ব্যবসায়ী এবং জাল বিক্রেতাদেরও জাটকা মাছ এবং কারেন্ট জাল বিক্রির অনুমতি পেতে পুলিশকে ঘুষ দিতে হয়। এর ফলে অপর্যাপ্ত নীতিমালার কারণে জেলেরা শুধুমাত্র অপরাধের সাথেই শুধু জড়িয়ে পড়ছে না তাদেরকে দ্রুত সময়ের মধ্যে নিঃস্ব করে দিচ্ছে।

১১. কে কি করতে পারে/কার কি ভূমিকা

উপক’লীয় মাছ চাষ স¤পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানে বিভিন্ন ক্ষেত্রগুলোকে একত্রে স¤পৃক্ত করে কাজ করতে হবে এবং যা স্থানীয় থেকে বৈশ্বিক পর্যায় পর্যন্ত বিভিন্ন শ্রেণির স্বার্থ রক্ষা করবে। এটি একটি উপদেশমূলক এবং অংশগ্রহণমূলক কর্মপন্থাকে নির্দেশ করে যা দরিদ্র এলাকায় বসবাককারী জেলেদের স্বার্থ নিশ্চিত করবে এবং নীতি নির্ধারণী মহলে প্রকাশিত ও বিকশিত হবে।

ক) মৎস বিষয়ক মন্ত্রণালয়, জাতীয় সরকার, দাতা এবং আন্তর্জাতিক সংস্থা সমূহ যা করতে পারেঃ
পদ সৃষ্টি, দরিদ্রতা প্রতিরোধ এবং দূরীকরণ, জাতীয় এবং আঞ্চলিক খাদ্য সরবরাহ নিশ্চিত এবং সামাজিক ও পুষ্টি নিরাপত্তা বলয় নিশ্চিতকল্পে জেলেদের ভ’মিকা স্বীকার করা এবং সহায়তা করা।
জাতীয় পর্যায়ের পরিকল্পনায় মৎস খাতের জন্য উন্নয়ন পরিকল্পনার উপস্থিতি নিশ্চিতকরণ।
সমন্বিত উপক’লীয় অঞ্চল পরিকল্পনা এবন ব্যবস্থাপনায় উপক’লীয় মৎস খাতের বিষয়গুলোকে সংযুক্ত করা।
জেলে সম্প্রদায়ের দুরবস্থা দূরীকরণ এবং সামাজিক অন্তর্ভ’ক্তির মাধ্যমে তাদের দরিদ্রতা নিরসন।

খ) মৎস বিভাগের করণীয়ঃ
মৎস খাতের উন্নয়নে গৃহীত পরিকল্পনায় যেন উপক’লীয় অঞ্চলের প্রান্তিক জেলে সম্প্রদায়ের প্রেক্ষিত, দরিদ্রতা, দুরবস্থা এবং সামাজিক অন্তর্ভুক্তির সন্নিবেশ ঘটে তা নিশ্চিত করা।
উপক’লীয় এলাকায় দুর্দশাগ্রস্থ সম্প্রদায়কে সঠিকভাবে চিহ্নিত করতে হবে। এর মধ্যে নারী, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা, প্রতিবন্ধী এবং অসুস্থ মানুষ অন্তর্ভুক্ত হতে পারে।
জাতীয় পর্যায়ের সমন্বিত মৎস মূল্যায়ন কর্মসূচিতে দরিদ্রতা, দুরবস্থা এবং সামাজিক অন্তর্ভুক্তির বিষয়গুলো সন্নিবেশিত করা।
দরিদ্রতা পরিমাপ, উন্নয়ন এবং নিরীক্ষা প্রকল্পে উপক’লীয় মৎস খাতের অন্তর্ভ’ক্তির ব্যাপারে লবিং করা।
দরিদ্রতা দূরীকরণের সাথে সংশিষ্ট সরকারের প্রধান বিভাগগুলো যেমন অর্থ মন্ত্রণালয়, আর্থিক স¤পর্ক বিভাগ, কৃষি, গবাদি প্রাণি, স্বাস্থ্য, দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা মন্ত্রণালয় ইত্যাদির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে সংযোগ রক্ষা এবং শক্তিশালীকরণ।
উপক’লীয় এলাকার দরিদ্রতা এবং মৎস খাত বিষয়ে নীতি নির্ধারণী গবেষণা পরিচালনার জন্য জাতীয় এবং আঞ্চলীর অর্থনৈতিক নীতি নির্ধারণী চিন্তাবিদগণের সাথে সংলাপ চালু করা।

গ) জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদের মত বিকেন্দ্রিত সরকারগুলো যা করতে পারেঃ
– নিজ নিজ উপক’লীয় এলাকাগুলোতে মৎস খাতের অর্থনৈতিক অবদানকে চিহ্নিত করা এবং জেলা পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা প্রক্রিয়ায় মৎস খাতকে অন্তর্ভুক্ত করা।
– এটা স্বীকার করা যে, যদি জেলে স¤প্রদায়ের দুরবস্থা এবং তাদের সামাজিক অন্তর্ভুক্তির বিষয়ে যথাযথ নজর দেয়া হয় তাহলে সেবার ক্ষেত্রে তাদের সমঅধিকার যথা, নিরাপত্তা, ন্যায় বিচার, স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে এই খাতে রাজস্ব আদায় বৃদ্ধি সমম্ভব।
– মৎস খাত থেকে অর্জিত রাজস্বের (কর এবং লাইসেন্স) একটা নির্দিষ্ট অংশ যারা এই রাজস্ব আয় করে অর্থাৎ সেই জেলে স¤প্রদায়ের দুরবস্থা দূরীকরণে ব্যবহার করা নিশ্চিত করা।

ঘ) সামাজিক উন্নয়নের কাজে নিয়োজিত এনজিও এবং সুশীল সমাজ মৎস খাতের উন্নয়নে আরও স¤পৃক্ত হতে পারে।
– বড় বড় আন্তর্জাতিক এনজিওগুলো স্থালীয় এনজিওগুলোর সাথে সরাসরি অংশীদারীত্বের সাথে কাজ করতে পারে এবং তাদের উন্নয়ন পরিকল্পনায় উপক’লীয় মৎস বিভাগকে স¤পৃক্ত করতে পারে।
– সংরক্ষণ ভিত্তিক এনজিও (যেমন-ডব্লিউডব্লিউএফ, আই ইউ সি এন, ওয়েটল্যান্ড ইন্টারন্যশনাল ইত্যাদি) দুরবস্থা প্রশমন এবং সামাজিক অর্ন্তভূক্তি স¤পর্কিত তাদের উন্নয়ন প্রকল্পের সাথে স্থানীয় এনজিওগুলোকে স¤পৃক্ত করে করতে পারে।
– জেলে স¤প্রদায়ের অংশগ্রহণে গঠিত সামাজিক সংগঠনসমূহ স্থানীয় পর্যায়ে প্রান্তিক জনগোষ্ঠীর স্বার্থ চিহ্নিত করতে এবং এসব সমস্যা সমাধানের উপায় বের করতে পারে।

নীতিমালা বাস্তবায়নে সুপারিশমালা
– বাড়ি বাড়ি গিয়ে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জেলেদের বাড়ির ভৌগলিক অবস্থা নির্ধারণ সহ জেলে পরিবারগুলোর একটি তালিকা/ডাটাবেইস তৈরি করতে হবে। এই প্রক্রিয়া কর্তৃপক্ষকে জেলেদের নিবন্ধন এবং পরিচয় নিশ্চিত সংক্রান্ত অনের সমস্যার হাত থেকে রক্ষা করবে। একই সাথে প্রযুক্তির মাধ্যমে নির্দিষ্ট সময় অন্তর অন্তর কম খরচে জেলেদের তথ্য হালনাগাদ করা যাবে।জেলেদের এমন ডাটাবেইস হবে সব ধরণের লেন-দেনের মূল ভিত্তি যা সত্যিকার অর্থেই নিয়মিত ভাবে দেখাশোনা করা যাবে। পদ্ধতি অবলম্বনের মাধ্যমে একই প্রক্রিয়ায় জেলেদের নৌকার অবস্থান জানা যাবে, বিশেষ করে ঝুকিপূর্ণ আবহাওয়ার সময়ে।

-উপক’লীয় এলাকার মানুষের প্রয়োজনকে গুরুত্ব দিতে পারে এমন একটি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের জন্য সুপারিশ করা হল। উপক’লীয় জেলে সম্প্রদায়ের জন্য চলমান ক্ষুদ্র ঋণ ব্যবস্থা পর্যালোচনা এবং পূনঃনকশা করা প্রয়োজন যেখানে সঞ্চয়ের উপরে বেশি গুরুত্ব থাকবে। সুপারিশ করা যাচ্ছে যে, এনজিওগুলো স্থানীয় অবস্থা (যেমন-ঝুকি, মৌসুম, প্রয়োজনীয় লোনের পরিমাণ, আয়ের প্রবাহ ইত্যাদি) বিবেচনা করে উৎপাদনশীল খাতে সহজ শর্তে ঋণ প্রদান করবে। সংশিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে উপক’লীয় এলাকায় চলমান ক্ষুদ্র ঋণ কার্যক্রমের সকল ধরণের কিস্তি আদায় বন্ধে নীতিমালা প্রনয়ন করতে হবে।
– মাছ ধরার চাপ কমানোর জন্য এই ক্ষেত্রে যাতে অনেক বেশি জেলের আগমণ প্রতিরোধ করতে হবে। দীর্ঘ সময়ের জন্য বিশেষ পরিকল্পনার মাধ্যমে জেলেদের জন্য কার্যকর বিকল্প জীবিকার ব্যবস্থা করতে হবে। বিশেষ করে যুবক শ্রেণিকে আয় বর্ধক পেশায় স¤পৃক্ত করতে হবে। তরুণ জেলেদের জন্য আয়বর্ধক কাজের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা, অনুপ্রেরণা, এবং সহায়তা দিতে হবে এবং সরকারী এবং বেসরকারীভাবে জেলে সম্প্রদায়ের উপরে বিশদ গবেষণা পরিচালনা করতে হবে।
– উপক’লীয় এলাকার জন্য বিশদভাবে সরকার কিংবা দাতা সংস্থার অর্থায়নে সামাজিক উন্নয়ন/ক্ষমতায়ন এবং নেতৃত্ব বিকাশে প্রকল্প শক্তিশালী করতে হবে। সামাজিক সংগঠনগুলোকে শক্তিশালীকরণ এবং দরিদ্রদের অধিক অন্তর্ভুক্তির জন্য চেষ্টা চালাতে হবে।

– প্রতিক্রিয়াশীল একটি কৃষি সম্প্রসারণ ব্যবস্থা শক্তিশালী করা প্রয়োজন। উদাহরণ স্বরূপ, সমাজে প্রয়োজন অনুসারে সেবার জবাবদিহিতা নিশ্চিত করা দরকার এবং সংহত এবং সমন্বিত সম্প্রসারণ সেবা নিশ্চিতে সমাজ ভিত্তিক সংগঠন (সিভিও) স্থাপন এবং এর ক্ষমতায়ন প্রয়োজন। প্রতিটি জেলে সম্প্রদায়ে অভিজ্ঞ একটি এনজিওকে সিবিওগুলোকে সংগঠিত এবং দক্ষতা বৃদ্ধির জন্য দায়িত্ব দেয়া যেতে পারে।
– উপক’লীয় এফ এম রেডিও ষ্টেশন কাম তথ্য কেন্দ্র এবং অন্যান্য মিটিয়ার মাধ্যমে প্রতিদিনের আবহাওয়া, বাজার ব্যবস্থা এবং জেলে সম্প্রদায়ের দৈনন্দিন জীবনে প্রভাব বিস্তারকারী সামাজিক দৃষ্টিভঙ্গি স¤পর্কিত তথ্যাবলী প্রচার করতে হবে। তথ্য প্রচার এবং এতে সবার প্রবেশে সুযোগ সৃষ্টি করতে হবে।
– দরিদ্রদের মাঝে ন্যায্য উপায়ে চরের/খাস জমি বিতরণের ব্যবস্থা করতে হবে; যাদের জমি এবং বসত-ভিটা নদী ভাঙনের স্বীকার হয়েছে তাদেরকে অগ্রাধিকার দিতে হবে (যেমন চর উন্নয়ন এবং জরিপ প্রকল্প-সিএসডিপি); জেলেদের বেস্টনকারী রাস্তা, সাইক্লোন সেন্টার, স্বাস্থ্য কেন্দ্র, এবং বিদ্যুৎ সরবরাহের মত অবকাঠামোগুলো সরকারের অগ্রাধিকারের তালিকায় থাকা উচিৎ।

– সংবাদ সংস্থা, এনজিও, এবং স্থানীয় সম্প্রদায়কে সিবিও ভিত্তিক অ্যাডভোকেসি কার্যক্রমে অনুপ্রাণিত করা এবং সংক্রান্ত প্রকল্প চালু করা উচিৎ

মোটকথা হল, উপক’লীয় মৎস স¤পদের প্রাচুর্য শুধু তখনই জেলে সম্প্রদায়ের উপকারে আসবে যখন তাদের মৌলিক অধিকার নিশ্চিত হবে একটা সম্মানজনক জীবিকার ক্ষেত্রে তাদের অধিকার প্রতিষ্ঠিত হবে। যেসব অধিকার জেলেরা নিজেদের বলে দাবি এবং সংরক্ষণ করতে পারবে না সেসব দ্বারা তাদের দরিদ্রতা নিরসন করা যাবে না। তথাপি, টেকসই জীবিকা এবং স¤পদ সৃষ্টিতে সফল হবার লক্ষ্যে জেলে সম্প্রদায়ের জন্য যেকোন উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়নের ক্ষেত্রে অবশ্যই জেলে সম্প্রদায়ের সামাজিক অন্তর্ভুক্তি স¤পর্কিত বিষয়সমূহ নজরে আনতে হবে যাতে করে জেলে সম্প্রদায়ের দরিদ্রতার বিষয়টি নীতিনির্ধারণি পর্যায়ে প্রকাশিত এবং জ্ঞাত হয়। কারণ, প্রান্তিক জেলেদের বর্তমান দুরবস্থা এবং দরিদ্রতার পেছনে একটি মাত্র কারণ রয়েছে, যথা- জাতীয় অর্থনীতিতে তাদের অবদান নীতিনির্ধারকদের দ্বারা মূল্যায়িত কিংবা স্বীকৃত হয় না কিংবা এর গুরুত্ব তাদের কাছে অজানা। আলোচিত বিষয়গুলো প্রতিটি জেলে সম্প্রদায়ের অসংগঠিত অবস্থা এবং যথাযথ নেতৃত্বের অভাবেই ধীরে ধীরে বিকশিত হয়েছে। দেখা গেছে যে, জেলে সম্প্রদায়ের সমস্ত পরিচালনার ভার জেলে নয় এমন লোক কিংবা স্বচ্ছল মাছ ব্যবসায়দের কাছে গচ্ছিত। এসব মাছ ব্যবসায়ীরাই (আড়ৎদার এবং মহাজন) জেলে সম্প্রদায়ে ”নিয়ন্ত্রনকারী”, কারণ সকল সাধারণ জেলেদের জীবিকাই ঐসব ব্যাবসায়ীদের একচেটিয়া অর্থায়নের কাছে জিম্মী।

জেলা পর্যায়ে জেলেদের সংগঠনেও প্রান্তিক জেলেদের প্রতিনিধিত্ব খুব কম এবং এগুলো ব্যবসায়ী কিংবা স্বচ্ছল জেলেদের দ্বারা নিয়ন্ত্রিত। সামাজিক পর্যায়ে প্রান্তিক জেলেদের নেতৃত্বের অভাবের কারণেই হয়ত এসব প্রতিষ্ঠানে তাদের প্রতিনিধিত্ব কম। মানুষ নেতা হিসেবে জন্ম নেয় না, বরং পেশাদার পরামর্শ এবং দিক নির্দেশনার মাধ্যমে পরিবেশের সুবিধাকে কাজে লাগিয়ে নিজেদের অবস্থান প্রতিষ্ঠিত করে। সিবিও এমন একটি প্ল্যাটফর্ম যেখানে পেশাদার দিক নির্দেশনা প্রাপ্তির মাধ্যমে প্রান্তিক জেলে পরিবার থেকে উঠে আসা নেতৃত্বের উত্থান এবং বিকাশ ঘটতে পারে। কোস্ট ট্রাস্ট এক্ষেত্রে কোন দাতা গোষ্ঠীর সহায়তায় সিবিও প্রতিষ্ঠা এবং প্রান্তিক জেলে

পরিবারের ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য একটি প্রকল্প চালু করতে পারে, যেটি তাদের অধিকারের পক্ষে আওয়াজ তুলবে এবং একটি টেকসই জীবিকা নিশ্চিত করতে ন্যায় বিচার প্রতিষ্ঠা করবে।

এছাড়াও এই প্রতিবেদনে বর্ণিত প্রান্তিক জেলে পরিবারগুলোকে মাছ ধরা নিষিদ্ধকালীন সময়ের ক্ষতিপূরণ প্যাকেজ এবং অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে বিশেষ করে বিচার বিভাগীয় কার্যক্রমে সহায়তার জন্য কোস্ট ট্রাস্টের উচিৎ আরও সামনের দিকে অগ্রসহ হওয়া।
পরিবারের ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য একটি প্রকল্প চালু করতে পারে, যেটি তাদের অধিকারের পক্ষে আওয়াজ তুলবে এবং একটি টেকসই জীবিকা নিশ্চিত করতে ন্যায় বিচার প্রতিষ্ঠা করবে।

 

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »