বরিশালে বিশ্ব পরিবেশ দিবস ২০২২

Spread the love

সম্মিলিত বিশ্ব পরিবেশ দিবস উদযাপন পর্ষদ, বরিশাল এর উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উদযাপনে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত

একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ: চাই আইন ও নীতির কার্যকর প্রয়োগ ও সুরক্ষিত পরিবেশ এই প্রত্যয়ে ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উদযাপন উপলক্ষে আজ ০৫ জুন ২০২২ বিকাল ০৪:৩০টায় সম্মিলিত বিশ্ব পরিবেশ দিবস উদযাপন পর্ষদ, বরিশাল এর উদ্যোগে নগরীর অশ্বনী কুমার টাউন হলের সামনে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

প্রবীণ শিক্ষাবিদ অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন এর সভাপতিত্বে উন্নয়ন সংগঠক শুভংকর চক্রবর্তীর সঞ্চালনায় সমাবেশ ও মানববন্ধনে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন সচেতন নাগরিক কমিটির সভাপতি প্রফেসর শাহ্ সাজেদা। আলোচনায় অংশ নেন বাংলদেশ মহিলা পরিষদ বরিশাল জেলা শাখার সভাপতি রাবেয়া খাতুন, বরিশাল এনজিও ডেভেলপমেন্ট নেটওর্য়াক (বিএনডিএন)’র সভাপতি উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ, এডাব সভাপতি সেইন্ট বাংলাদেশ এর নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গীর কবির, পিডিওর নির্বাহী পরিচালক রনজিৎ দত্ত, মহিলা পরিষদের সাধারন সম্পাদক পুস্প রানী চক্রবর্তী, স্কোপ এর নির্বাহী পরিচালক, নদী-খাল বাচাঁও আন্দোলনের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন, কোস্ট ফাউন্ডেশন এর সহকারি পরিচালক জহিরুল ইসলাম, বেলা’র বরিশাল বিভাগীয় সমন্বয়কারী লিংকন বায়েন, রুপান্তর এর সমন্বয়কারী রাবেয়া বসরী, এসইউভিও সংগঠনের নির্বাহী পরিচালক হাসিনা বেগম নীলা, ঢাকা আহসানিয়া মিশন এর বিভাগীয় সমন্বয়কারী নাসির উদ্দিন, আভাস এর সংগঠক সিরাজুল ইসলাম প্রমূখ।
সমাবেশ ও মানববন্ধনে বক্তারা নদী, খাল, পুকুর, জলাশয় দখল দূষণ ও ভরাটের প্রতিবাদ জানিয়ে বলেন, পরিবেশ সংরক্ষণে সকলকে একসাথে কাজ করতে হবে। বক্তারা বরিশাল অঞ্চলের নদী, খাল, পুকুর, জলাশয় ভরাট থেকে সকলকে বিরত থাকার আহবান জানান।


বাংলাদেশের সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদে সকল নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন এবং প্রাকৃতিক সম্পদের নিরাপত্তা বিধান করার নির্দেশনা রয়েছে। সরকার টেকসই উন্নয়ন অভীষ্ট ১৩, ১৪ ও ১৫ বাস্তবায়নে জীববৈচিত্র্য সংরক্ষণ, বন উজাড় এবং পরিবেশ দূষণ রোধ ও পরিবেশ রক্ষার উপর গুরুত্বারোপ করেছে। বিশেষ করে, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় পরিবেশের সুরক্ষা এবং জীববৈচিত্র্য সংরক্ষণে পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তাই পরিবেশ সংক্রান্ত আইন ও নীতির কার্যকর প্রয়োগই পারে প্রকৃতির সাথে ভারসাম্য রেখে জীবনযাপন এবং বাংলাদেশের টেকসই পরিবেশ উন্নয়ন নিশ্চিত করতে। আর এজন্য প্রয়োজন পরিবেশ সংরক্ষণ কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ। যার মাধ্যেমে পরিবেশের জন্য টেকসই এবং সাশ্রয়ী ও বিকল্প উন্নত জীবন ব্যবস্থা প্রবর্তন করা সম্ভব। তাই বিশ^ পরিবেশ দিবস-২০২২ সামনে রেখে প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবস্থাপনায় শুদ্ধাচার নিশ্চিতে বিভিন্ন দাবি উত্থাপিত হয়।সমাবেশ ও মানববন্ধনে সাংবাদিক, শিক্ষক, ব্যবসায়ী, নাগরিক সমাজের প্রতিনিধি, শিক্ষার্থী, প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিগণ এবং বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সূত্র: প্রেস বিজ্ঞপ্তি

আরো পড়ুনআত্রাই উপজেলায় আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

https://www.youtube.com/watch?v=AKIb_oi297c



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »