আজকের ঝলক নিউজ

কমে যেতে পারে বেতন; ব্যাংক কর্মীরা আতঙ্কে

Spread the love

আজকের ঝলক নিউজ : 

বেতন কমানোর পরামর্শ দিয়ে ১৩ দফা সুপারিশ পেশ করেছে (বিএবি)। ৪০ হাজার টাকার উপরে যারা বেতন পান তাদের ৩০ শতাংশ বেতন কমানোর নির্দেশনা রয়েছে এ সুপারিশে। পাশা-পাশি পদোন্নতি ও ইনক্রিমেন্ট স্থগিত রাখার সুপারিশও রয়েছে । এর প্রধান কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে টালমাটাল অর্থনীতিকে, প্রায় সকল ব্যাংকের বিনিয়োগ কমে যাওয়ার কারণে আয় কমে গেয়ে বহুগুন, তাই অনেক ব্যাংকের টিকে থাকাই কষ্টসাধ্য হয়ে যাচ্ছে ।

বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার  বলেছেন যে উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা করে তারা তাদের পর্যবেক্ষণ দিয়েছেন, যা ব্যাংকগুলো “ইচ্ছে করলে বাস্তবায়ন করতে পারে”।

তিনি বলেন, “ব্যাংক যাতে সুন্দরভাবে চলে সেজন্য আমরা কিছু মতামত তুলে ধরেছি এবং এটা একটা খসড়া। আমরা আলোচনা করে আমাদের সদস্যদের দিয়েছি। আমরা ব্যাংককে ডিক্টেট করতে পারি না। তবে কোন ব্যাংক চাইলে এসব পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নিতে পারে”।

যদিও বেতন ভাতা নির্ধারণ করার দ্বায়িত্বে ব্যাংক বোর্ডের । বিএবি বাধ্য করতে পারবেনা বলে জানানো হয়েছে।

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতির চাকা চালু রাখার জন্য যে সকল সেক্টরগুলো সেবা দিয়েছে তার মধ্যে ব্যাংক কর্মীরা অন্যতম, তাই এরকম সংবাদে বিব্রত তারা কিছুটা হতাশাও দেখা দিয়েছে ।

বিশেষজ্ঞগন অবশ্য বেতন না কমিয়ে অন্য সকল খচর কমানোর জন্য পরামর্শ দিয়েছেন । অন্যদিকে কর্মী ছাটাই করার চেয়ে বেতন কমানো উত্তম বলে মনে করেন কেউ কেউ । সংবাদ সূত্র ডিবিসি-টিভি ।