আজকের ঝলক নিউজ

রংপুরের পীরগাছায় নার্সারী করে সফলতা পেয়েছে শান্ত নার্সারী

Spread the love

রংপুরের পীরগাছায় নার্সারী করে সফলতা পেয়েছে শান্ত নার্সারী

মো:আসিকুজ্জামান সজিব : পীরগাছা(রংপুর) প্রতিনিধি:

উচ্চ ফলনশীল দেশি বিদেশী ফলের চারা উৎপাদন করে সাড়া ফেলেছে রংপুরের পীরগাছা উপজেলার অনন্দানগর ইউনিয়নের  শান্ত নার্সারী। ৩৫ বিঘা জমির ওপর এই নার্সারী গড়ে তুলেছেন গোবরাপাড়ার যুবক হেমন্ত চন্দ্র রায়। নিজে স্বাবলম্বী হয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন এলাকার আরো অনেকের।

রংপুর শহর থেকে ২৪ কিলোমিটার দূরের নিভৃতগ্রাম গোবরাপাড়ার বাসিন্দা হেমন্ত চন্দ্র রায়। ১৯৮৫ সালে তৃতীয় শ্রেণির ছাত্র থাকা অবস্থায় বন বিভাগের বিনা মূল্যে পাওয়া ২’শ চারা দিয়ে নিজ বাড়ির ১ শতক জমিতে গড়ে তোলে ছোট্ট একটি নার্সারী। যা ৩৫ বছরে বিস্তৃত  হয়ে শান্ত নার্সারি নামে সুনাম ছড়িয়েছে এলাকাজুড়ে।মুজিববর্ষ উপলক্ষে নলছিটি উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপণ

এখন নার্সারিটিতে কাজ করেন প্রায় ২৫ জন কর্মী।  কমলা, মালটা, বিভিন্ন জাতের উচ্চ ফলনশীল আম, থাই পেয়ারা, কাশ্মিরি কুল, ড্রাগন ফল, ভিয়েতনামের নারিকেল চারাসহ উন্নত জাতের বিভিন্ন ফলের চারা রয়েছে নার্সারিতে। প্রতিদিন ট্রাকে করে দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে এসব চারা।

বৃক্ষপ্রেম ও ভালবাসা থেকে সম্পূর্ণ নিজের ইচ্ছায় নার্সারি শুরু করেন তিনি। এখন তার পেশা ও নেশা এই নার্সারি।https://www.youtube.com/watch?v=ZJU8fl0LgQA&list=RDMM3TQjAJZ6bcM&index=6

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানান, শান্ত নার্সারিতে অনেকের কর্ম সংস্থান হয়েছে, ঘুচেছে বেকারত্ব।

সফল উদ্যোক্তা হেমন্ত রায়ের নার্সারি করে সফলতা দেখে এলাকার আরো অনেকে নার্সারি গড়ে স্বাবলম্বী হয়েছেন বলেও জানান এই কর্মকর্তা।

মো:আসিকুজ্জামান সজিব
পীরগাছা(রংপুর)