মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ণবাদ-সহিংসতার নিন্দায় পোপ ফ্রান্সিস

জুন ০৩ ২০২০, ২১:৪০

Spread the love

মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ণবাদ-সহিংসতার নিন্দায় পোপ ফ্রান্সিস

রয়টার্স:

ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া অস্থিরতা নিয়ে নীরবতা ভেঙে বর্ণবাদ ও সহিংসতার নিন্দা জানিয়েছেন। তিনি জাতীয় ঐক্য ও শান্তিরও আহ্বান জানিয়েছেন

মিনেসোটার মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তার হাটুর চাপে দমবন্ধ হয়ে মৃত্যুবরন করা কৃষ্নাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনা ‘মর্মান্তিক’ উল্লেখ করে পোপ বলেন ‘বর্ণবাদের মতো পাপে’ এভাবে হত্যাকাণ্ডের শিকার হওয়া প্রত্যেকের জন্যই তিনি প্রার্থনা করছেন।

বুধবার ভ্যাটিকান সিটিতে সপ্তাহিক প্রার্থনাসভায় পোপ বলেন, “আমরা বর্ণবাদ কিংবা কোনোরকম বঞ্চনা, বৈষম্যে চোখ বন্ধ করে থাকতে পারি না এবং প্রতিটি মানবজীবন রক্ষার দাবি জানাই।

ফ্লয়েডর হত্যা নিয়ে যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া উত্তেজনায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “আমাদেরকে একইসঙ্গে এও স্বীকার করতে হবে যে, গত কয়েক রাত ধরে যে সহিংসতা চলছে তা আত্ম-বিধ্বংসী, আত্ম-গ্লানিকর। সহিংসতা দিয়ে কোনোকিছুই অর্জন করা যাবে না। এর মাধ্যমে কেবল অনেককিছুই হারাবে।”

কাঙ্খিত ঐক্য ও শান্তির জন্য পোপ ফ্রান্সিস আমেরিকানদেরকে ঈশ্বরের কাছে প্রার্থনা করার আহ্বান জানান।

মিনিয়াপোলিসে পুলিশের নিপীড়নে ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও কয়েকদিন ধরেই চলছে প্রতিবাদ, বিক্ষোভ, সমালোচনা।

সূত্র: রয়টার্স


Translate »