পাচার হাওয়া ৪ তরুণী ফিরল দেশে

Spread the love

ভালো কাজের প্র’লোভনে ভারতে পাচারের শিকার বাং’লাদেশি চার তরুণীকে উদ্ধারের এ’ক বছর পর বেনাপোল চেকপোস্ট দিয়ে ফে’রত পাঠিয়েছে দেশটির পুলিশ। ফে’রত আসা তরুণীদের আইনি সহয়তা প্র’দানে পুলিশের কাছ থেকে গ্রহণ করে’ছে রাইটস যশোর ও জাস্টিস অ্যা’ন্ড কোয়ার নামে দুটি এনজিও সংস্থা।

রোববার (২৯ ন’ভেম্বর) দুপুর ১২টার দিকে ভারতের পে’ট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পা’রমিটে তাদের বেনাপোল ইমি’গ্রেশন পুলিশের কাছে হস্তা’ন্তর করে।

বেনাপোল ইমি’গ্রেশনের পুলিশ পরিদর্শক মহ’সিন উদ্দীন জানান, ফেরত আসা তরুণীদের ই’মিগ্রেশন কার্যক্রম শেষে পোর্টথানায় সোপর্দ করা হয়ে’ছে। সেখান থে’কে রাইটস যশোর দুই কিশোরীকে ও জাস্টিস অ্যা’ন্ড কেয়ার এনজিও সদ’স্যরা দুজনকে গ্রহণ ক’রেছেন।

জাস্টিস অ্যা’ন্ড কেয়ারের যশোর শাখার প্রো’গ্রাম অফিসার শাওমি সুলতানা জানান, সং’সারে অভাব অনটনের সুযোগ নিয়ে পাচারকারী ভা’লো কাজের প্রলোভনে তাদের ভা’রতে পাচার করা হয়। পরে সেখানে নি’য়ে বিভিন্ন ঝুঁকিমূলক কাজে ব্যবহা’র করা হয়। খবর পে’য়ে ভারতীয় পুলিশ তাদের গোহা শ’হর থেকে উদ্ধার করে অন্যায় রোহিত জি’ন্দেগী (ARZ) নামে একটি এ’নজিও সংস্থার হেফা’জতে দেয়। পরে এসব তরুণীদের নাম ঠি’কানা সংগ্রহ করে দুই দেশের স্ব’রাষ্ট্র মন্ত্রণালয়ের ট্রাভেল পারমি’টে ফেরত আনা হয়।

ফেরত আ’সা তরুণীরা যদি পাচারকারীদের শ’নাক্ত করে মামলা করতে চা’য় সব ধরনের সহযোগিতা প্র’দান করা হবে। এ ছা’ড়া তাদের ক’র্মসংস্থানের বিষয়েও এনজিও সংস্থা দে’খবে বলে জানান এ এন’জিও কর্মকর্তা।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »