ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী

Spread the love

চলতি বছরের বাতি’ল হওয়া উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) ফলাফল ডি’সেম্বরের মধ্যেই প্রকাশ করা হবে বলে জা’নিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (২৫ নভেম্বর) দু’পুরে সরকারি ও বেসরকারি স্কুলে প্রথম থে’কে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি সংক্রান্ত সংবাদ স’ম্মেলনে এ কথা জানান তিনি। আগেই ব’লা হয়েছিল, এবারের এইচএসসির ফলাফল প্র’কাশ করা হবে জেএসসি ও এসএসসি এবং স’মমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

ডিসেম্বরের মধ্যেই ২০২০ সা’লের এইচএসসির ফল প্রকাশ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলে’ন, কবে থেকে আবার ক্লাস শুরু হবে তা নির্ভর করছে করোনা পরিস্থি’তির ওপর। তবে যখনই ক্লাস শুরু হবে শুরুর দিকে বে’শ কিছু স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে সবাইকে। সেক্ষেত্রে হয়তো সবা’র সব দিন ক্লাস নাও হতে পারে। তবে এসএসসি ও এই’চএসসি শিক্ষার্থীদের ক্লাসে জোর দেওয়া হবে বেশি। তাদের হয়তো এক’দিন বাদে বাকি সব দিনই ক্লাস নে’ওয়া হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ২০২১ শিক্ষা’বর্ষে স্কুলে ভর্তি হতে কোনো পরীক্ষা নেও’য়া হবে না। প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষা’র্থী বাছাই করে ভর্তি করা হবে বলে জানিয়েছেন শি’ক্ষামন্ত্রী দীপু মনি।

 

এ সময় দীপু মনি বলেন, ব’র্তমানে শুধু প্রথম শ্রেণিতে লটারি এবং অ’ন্য ক্লাসগুলোর জন্য ভর্তি পরী’ক্ষা হয়। তবে চলমান করোনা পরিস্থিতির কারণে ল’টারি অনুষ্ঠানের সময় আগের মতো অভি’ভাবকরা শারীরিকভাবে উপ’স্থিত থাকতে পারবেন না।

দীপু মনি বলেন, ঢা’কা মহানগরীতে ক্যাচমেন্ট এরিয়া’র কোটা বিদ্যমান ৪০ শতাংশ থে’কে বাড়িয়ে এবার ৫০ শতাংশ করা হবে। ক্লাস্টার ভিত্তিক ল’টারিতে বিদ্যমান একটি স্কুল পছ’ন্দের পরিবর্তে পাঁচটি স্কুল পছন্দের সু’যোগ দেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, লটা’রিতে পূর্ণ স্বচ্ছতার মাধ্যমেই ভর্তি করা’নো হবে। ভর্তির সময় কোনো শিক্ষা’প্রতিষ্ঠান অতিরিক্ত ফি নিলে তাদের বিরুদ্ধে কঠোর ব্য’বস্থা নেওয়া হবে। ভর্তি কার্যক্রম ১০ থে’কে ১৫ জানুয়ারির মধ্যে শেষ ক’রা হবে।

আসন্ন বই উৎ’সবকে কেন্দ্র করে দীপু মনি বলেন, প্রতিবছরের ম’তো এবারো পহেলা জানুয়ারিতেই বই উৎ’সব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসি’না। তবে এ বছর সমাবেশ করে বই বিতরণ ক’রা হবে না। কোন পদ্ধতিতে বই দেওয়া হ’বে তার নির্দেশনা স্কুলগুলোকে দিয়ে দে’ওয়া হবে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »