পেছাচ্ছে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা

Spread the love

আগামী ২০২১ শি’ক্ষাবর্ষে মাধ্যমিক (এসএসসি) ও উ’চ্চ মাধ্যমিক (এইচএসসি) পরী’ক্ষা দুই মাস পেছাতে পা’রে বলে জানিয়েছেন শি’ক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (২৫ নভেম্বর) সর’কারি ও বেসরকারি স্কুলে প্রথম থেকে অ’ষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি সংক্রান্ত এক সং’বাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

শিক্ষা’মন্ত্রী বলেন, ২০২১ শিক্ষাবর্ষে এসএসসি ও এইচএস’সি পরীক্ষা দুই মাস পেছাতে পারে। কা’রণ পরীক্ষার আগে আমরা অন্তত তিন মা’স সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষার্থীদের ক্লা’স নিতে চাই।

দীপু মনি আরও ব’লেন, ডিসেম্বরের মধ্যেই ২০২০ সালের এইচএ’সসির ফল প্রকাশ করা হবে। কবে থেকে আ’বার ক্লাস শুরু হবে তা নির্ভর করছে প’রিস্থিতির ওপর। যখনই ক্লাস শুরু হবে শু’রুর দিকে বেশ কিছু স্বাস্থ্যবিধি অনুসরণ ক’রতে হবে সবাইকে। সেক্ষেত্রে হয়তো সবা’র সব দিন ক্লাস নাও হতে পারে। তবে এস’এসসি ও এইচএসসি শিক্ষার্থীদের ক্লা’সে জোর দেওয়া হবে বেশি। তাদের হয়তো একদি’ন বাদে বাকি সব দিনই ক্লাস নেও’য়া হবে।

 

এ বছর স্কু’লে ভর্তি হতে কোনো ভর্তি পরীক্ষা নেও’য়া হবে না জানিয়ে মন্ত্রী ব’লেন, প্রথম থেকে ন’বম পর্যন্ত সব শ্রে’ণিতেই লটারির মাধ্যমে শি’ক্ষার্থী বাছাই করে ভর্তি করানো হবে।

তিনি বলেন, বর্ত’মানে শুধু প্রথম শ্রেণিতে লটা’রি এবং অন্য ক্লাসগুলোর জন্য ভর্তি পরী’ক্ষা হয়। তবে চলমান ক’রোনা পরিস্থিতির কারণে লটারি অ’নুষ্ঠানের সময় আগের মতো অ’ভিভাবকরা শারীরিকভাবে উপস্থিত থা’কতে পারবেন না।

দীপু মনি বলে’ন, ঢাকা মহানগরীতে ক্যাচমেন্ট এরি’য়ায় (বিদ্যালয় সংলগ্ন এলাকা) কোটা বি’দ্যমান ৪০ শতাংশ থেকে বাড়িয়ে এবার ৫০ শতাং’শ করা হবে। ক্লাস্টার ভিত্তিক লটা’রিতে বিদ্যমান একটি স্কুল পছন্দের পরি’বর্তে পাঁচটি স্কুল পছন্দের সুযোগ দেওয়া হবে।

মন্ত্রী আরও ব’লেন, লটারিতে পূর্ণ স্বচ্ছতার মাধ্যমেই ভ’র্তি করানো হবে। ভর্তির সময় কো’নো শিক্ষাপ্রতিষ্ঠান অতিরি’ক্ত ফি নিলে তাদের বি’রুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ভর্তি কার্য’ক্রম ১০ থেকে ১৫ জানুয়ারির ম’ধ্যে শেষ করা হবে।

আসন্ন বই উৎসবকে কে’ন্দ্র করে দীপু মনি বলেন, প্রতিবছ’রের মতো এবারও পহেলা জানুয়ারিতেই ব’ই উৎসব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হা’সিনা। তবে এ বছর সমাবেশ করে বই বি’তরণ করা হবে না। কোন পদ্ধতিতে বই দে’ওয়া হবে তার নির্দেশনা স্কুলগুলোকে দিয়ে দে’ওয়া হবে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »