ভারতে আরও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ

Spread the love

‘সার্বভৌমত্ব এবং নিরা’পত্তা’ বিঘ্নিত হতে পারে, এমন আ’শঙ্কায় ভারতে আরও ৪৩টি মো’বাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির অধিকাং’শই চীনা অ্যাপ এবং সেগুলি ডেটিং সংক্রা’ন্ত। খবর আনন্দবা’জারের।

মঙ্গলবার ভা’রতের তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় এই মো’বাইল অ্যাপগুলিকে নিষিদ্ধ ঘো’ষণা করা হয়েছে বলে জানিয়েছে তথ্যপ্রযুক্তি ম’ন্ত্রণালয়।

এই মোবাইল অ্যাপ’গুলির ব্যবহারের মাধ্যমে দেশের নিরা’পত্তা, প্রতিরক্ষা এবং সার্বভৌমত্ব বি’পদের মুখে পড়তে পারে বলে সতর্কবার্তা দিয়ে’ছিল ‘ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডি’নেশন সেন্টার’। ওই হুঁশিয়ারি পাও’য়ার পরেই এই পদ’ক্ষেপ করা হয়েছে বলে জানায় তথ্যপ্র’যুক্তি মন্ত্র’ণালয়।

ভারতের অ্যাপ বিশে’ষজ্ঞদের মতে, অন্যান্য মোবাইল অ্যাপগুলির মতো ডেটিং অ্যাপ এখন য’থেষ্ট জনপ্রিয়। লাদাখে ভারতের সঙ্গে চীনের গোলমা’লের ফলে এর আগে বহু চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এখন তাই বিভিন্ন ‘জ’নপ্রিয়’ ডেটিং অ্যাপের মাধ্যমে ‘চরবৃত্তির’ নতুন পন্থা নিয়েছে চীন। এই অ্যা’পগুলির মাধ্যমে সহজে লোকজনকে ফাঁদে ফে’লা সম্ভব বলেও অভিমত তাদের।

প্রসঙ্গত, এর আগে ‘চলতি বছরের ২৯ জুন ৫৯টি এবং ২ সেপ্টেম্বর মোট ১১৮টি মো’বাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। সেগুলি সবই চীনা অ্যা’প বলে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। তখনও এক বিবৃতি জারি করে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, দেশের সার্বভৌমত্ব এবং নিরা’পত্তার খাতিরে এবং দেশের জনসাধারণের সুর’ক্ষার জন্য ওই মোবাইল অ্যাপগুলি নিষিদ্ধ করা হচ্ছে। সেই নিষিদ্ধকরণের তালি’কায় টিকটক, ইউসি ব্রাউজার, উইচ্যাট-এর ম’তো জনপ্রিয় অ্যাপগুলি ছিল।

অভিযোগ উঠেছিল, ওই অ্যা’পগুলির মাধ্যমে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নজরদারি চা’লাচ্ছিন চীন। দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় তখন সেগু’লি নিষিদ্ধ করা হয়। এর পর আবার মঙ্গলবার আরও ৪৩টি অ্যা’প নিষিদ্ধ করা হলো।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »