বঙ্গোপসাগরে ফুঁসছে গভীর নিম্নচাপ থেকে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘নিভার’

Spread the love

আবহাওয়া অ’ধিদপ্তরের বুলেটিনে মঙ্গলবার দু’পুরে এ সতর্কবার্তা দেওয়া হ’য়েছে। এতে বলা হ’য়েছে, দক্ষিণ বঙ্গোপসাগর ও ত’ৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গ’ভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে এ’কই এলাকায় ঘূর্ণিঝড় ‘নি’ভার’-এ পরিণত হ’য়েছে।

জানা গে’ছে, নিভার আরও ঘনীভূত হয়ে উত্তর–প’শ্চিম দিকে অগ্রসর হতে পারে। চট্ট’গ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজা’রে অবস্থানরত নৌকা ও ট্রলারকে সাবধা’নে চলাচল করতে বলা হয়েছে। গ’ভীর নিম্নচাপটি মঙ্গলবার সকাল ৬টায় চট্টগ্রাম সমু’দ্রবন্দর থেকে ১ হাজার ৬৬৫ কিলোমি’টার দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার থে’কে ১ হাজার ৬১০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে মোং’লা থেকে ১ হাজার ৫৫৫ কিলোমি’টার দক্ষিণ–পশ্চিমে এবং পায়রা সমুদ্রব’ন্দর থেকে ১ হাজার ৫৫০ কি’লোমিটার দক্ষিণ–পশ্চি’মে অব’স্থান করছিল।

ঘূর্ণিঝড় কে’ন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতা’সের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টা’য় ৬২ কিলোমিটার রয়ে’ছে। এটি দ’মকা অথবা ঝোড়ো হাওয়ার আ’কারে ৮৮ কিলোমিটার প’র্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কে’ন্দ্রের কাছে সাগর উত্তা’ল রয়েছে।

ঘূর্ণিঝড়টি ভা’রতের দক্ষিণ উপকূলে আঘাত হানলেও এর প্র’ভাবে বাংলাদেশের উপকূলীয় এলা’কায় বৃষ্টি হতে পারে। এর প্রভাবে আবারও দে’শের বেশি’র ভাগ এলাকার আকাশ মেঘলা থা’কতে পারে। আগামী বৃহস্পতিবার পর্য’ন্ত এ ধরনের মেঘলা আবহাওয়া থাকতে পা’রে। ঘূর্ণিঝড়’টি ভারতের দক্ষিণাঞ্চলের অন্ধ্র ও তা’মিলনাড়ু রাজ্যের উপকূলে আঘা’ত করতে পারে। সেখানেও সতর্কবার্তা জা’রি হয়েছে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »