যাবজ্জীবন কারাদণ্ড কি আমৃত্যু কারাবাস তার চূড়ান্ত সিদ্ধান্ত

Spread the love

যাবজ্জীবন কা’রাদণ্ড কি আমৃত্যু কারাবাস তার চূড়ান্ত সি’দ্ধান্ত জানা যাবে আগামী ১ ডিসেম্বর। যা’বজ্জীবন কারাদণ্ডকে আ’মৃত্যু কারাবাস বলে দেওয়া আপিল বি’ভাগের রায়ের বিরুদ্ধে করা রি’ভিউর রায় হবে এদিন। এ’ই রায়ের মাধ্যমে চূ’ড়ান্ত হবে যে, কারও যা’বজ্জীবন কারাদণ্ড হলে তা’কে কত বছর জেলে থাকতে হ’বে।

মঙ্গল’বার (২৪ নভেম্বর) প্রধান বিচারপতি সৈ’য়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বি’চারপতির ভার্চুয়াল আপিল বে’ঞ্চ আগামী ১ ডিসেম্বর ম’ঙ্গলবার রায়ের এ দিন ধার্য করেন।

এ সময় আ’দালতে রাষ্ট্রপক্ষে যুক্ত ছিলেন অ্যাটর্নি জে’নারেল এ এম আমিন উদ্দিন ও ডে’পুটি অ্যাটর্নি জেনারেল বি’শ্বজিৎ দেবনাথ। আ’র অন্যপক্ষে ছিলেন আইনজীবী খন্দ’কার মাহবুব হোসেন ও আইনজীবী শি’শির মনির।

 

এর আগে গত ব’ছরের ১১ জুলাই আপিল বেঞ্চ এই রিভি’উ শুনানি শেষে বিষয়টি রায়ের জন্য অপে’ক্ষমাণ রাখেন। এই রিভিউ শুনানিতে আই’নি মতামত তুলে ধরেন চার অ্যা’মিকাস কিউরি। তারা হলেন ব্যারিস্টার রো’কন উদ্দিন মাহমুদ, এ এফ হাসান আরিফ, অ্যাড’ভোকেট আবদুর রেজাক খান, মুনসু’রুল হক চৌধুরী ও এ এম আমিন উদ্দিন।

একটি হত্যা মাম’লায় দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৩ সালের ১৫ অ’ক্টোবর রায় দেন বিচারিক আ’দালত। এই রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকো’র্টে আপিল করেন। তাদের মৃত্যুদণ্ড অনু’মোদনের জন্য ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টে আসে। শুনানি নিয়ে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট রায়ে দুজ’নের মৃ’ত্যুদণ্ড বহাল রাখেন। তারা হলেন আ’তাউর মৃধা ওরফে আতাউর ও আনো’য়ার হোসেন।

এই রায়ের বি’রুদ্ধে আসামিরা আপিল বিভাগে আ’পিল করেন। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বি’ভাগের দেওয়া রায়ে দুই আসামির মৃত্যু’দণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দে’য়া হয়। সে সঙ্গে আদালত যাবজ্জীবন মানে আ’মৃত্যু কারাবাস বলে সা’ত দফা অভিমত দেন।

তবে আ’পিল বিভাগের দেওয়া এই রায় পুন’র্বিবেচনার আবেদন করে আ’সামি আতাউর মৃধা।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »