জরুরি অনুমোদন পাচ্ছে করোনার ভ্যাকসিন

Spread the love

করোনা প্রতিরোধে ‘৯৫ ভাগ কা’র্যকর’ ভ্যাকসিনের জরুরি ব্য’বহারের অনুমোদন চেয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও এর সহযোগী জার্মান জৈবপ্রযুক্তি কো’ম্পানি বায়োএনটেক। প্রতিষ্ঠান দুটির যৌথ উদ্যোগে তৈরি ভ্যাকসিনটি ব্যব’হারের জন্য যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট ক’র্তৃপকক্ষের কাছে আবেদন করে তারা।

শনিবার (২১ নভেম্বর) ব্রি’টিশ গণমাধ্যম বিবিসি অনলাইনের এক প্র’তিবেদন খবরটি প্রকাশিত হয়েছে।

 

প্রতিবেদ’নে বলা হয়েছে ফাইজার ও বায়োএনটেকের তৈরি টি’কাটি করোনা প্রতিরোধে যথেষ্ট কার্যকর হলে তা যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারে’র অনুমোদন দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিবে মার্কিন খা’দ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃপক্ষ।

ভ্যাকসিনটির কার্যকারিতা নিয়ে গবেষণার তথ্যা পর্যালোচনা ক’রতে মার্কিণ ওষুধ প্রশাসন এফডিএ কত সময় নিবে সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে ডি’সেম্বরের প্রথমভাগেই ভ্যাকসিনটির জরুরি ব্যবহারের অনুমোদন দেয়ার ব্যাপারে আশাবাদী মার্কিন সরকার।

ভ্যাকসিনটির শেষ ধাপের পরীক্ষা-নিরী’ক্ষা করে প্রাথমিকভাবে যে ফলাফল আসছে তাতে দে’খা যাচ্ছে, সম্ভাব্য এই কোভিড-১৯ ভ্যাকসিনটি করোনা ভাইরাস প্রতি’রোধে ৯৫ ভাগ কার্যকর রয়েছে ৬৫ বছরের উর্ধে বয়সীদের শরীরে।

তবে এফডিএ’র অনুমোদন পাও’য়ার আগেই ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে ৪ কোটি ডোজ ভ্যাকসিন কেনা চুক্তি করে ফেলেছে বৃটিশ সরকার। আর ডি’সেম্বরের মধ্যেই দেশটি এক কোটি ডোজ হাতে পাবে এমনটি জানিয়েছে বিবিসি।

তবে এই মুহুর্তে একটা কার্যকরি ভ্যাকসিন প্রয়োজন খোদ মার্কিন যুক্ত’রাষ্ট্রেরই। এখন পর্যন্ত করোনায় দেশটির আড়াই লাখ মানুষ প্রাণ হারিয়েছে। আর ক’রোনার দ্বিতীয় ধাপের ঢেউয়ে জুনের পর গত ২০ নভেম্বর দেশটির মারা গেছে দুই হাজারেরও বেশি মানুষ।

এদিকে ফাইজার ও বা’য়োএনটেক বলছে, তারা শুধু মাত্র এফডিএ’র অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যদি ডিসেম্বর মাসের প্রথম ভাগে মার্কিন ক’র্তৃপক্ষ ভ্যাকসিনটির অনুমোদন দেয়, তাহলে তারা ভ্যাকসিনটি ক’য়েক ঘণ্টার মধ্যেই সরবরাহ করার মত প্রস্তুতি নিয়ে রেখেছে।

তবে ভ্যাকসিনটি অ’নুমোদন পেলে তা হবে একটি ঐতিহাসিক ঘটনা। কা’রণ জেনেটিক কোড দেওয়ার পর যেখানে এফডিএ কোনো ভ্যাকসিন অ’নুমোদনে গড়ে সময় নেয় আট বছর, সেখানে ১০ মা’সেই অনুমোদন পাবে এই ভ্যাকসিনটি।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ফাই’জারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোর’লা বলেছেন, জরুরি ব্যবহারের অনুমোদন পেতে করা আবেদন বিশ্বে ভ্যা’কসিন তৈরির ক্ষেত্রে আমাদের এই পথচলার জন্য মা’ইলফলক।

ফাইজার ও বায়োএন’টেকের এই ভ্যাকসিনটি সারা বিশ্বে ৪১ হাজারের বেশি মা’নুষের শরীরে প্রয়োগ করা হয়েছে। তিন ধাপে চালানো পরীক্ষায় দে’খা গেছে ভ্যাকসিনটি সব বয়স, বর্ণ ও নৃ-তাত্ত্বিক জন’গোষ্ঠীর ক্ষেত্রে সমানভাবে কার্যকর। আর তেমন কোনো পার্শ্বপ্রতিক্রি’য়াও নেই এই ভ্যাকসিনটি।

এমআরএনএ প্রযুক্তিতে তৈরি হ’য়েছে ভ্যাকসিনটি। এ পদ্ধতিতে ভাইরাসের জে’নেটিক কোড ইনজেকশনের মাধ্যমে মানবদেহে দিয়ে রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈ’রি করা হবে; যা মোকাবিলা করবে করোনার সং’ক্রমণ।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »